প্রয়োজনে জাতীয় দূর্যোগ ঘোষণা ও জরুরী অবস্থা জারীর দাবি নগর বিএনপির

0
312

খবর বিজ্ঞপ্তি:
বন্যায় ক্ষতিগ্রস্থদের সাহায্যার্থে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনে খুরনা মহানগর বিএনপির প্রস্তুতি সভা গতকাল বেলা ১২ টায় দলীয় কার্যালয়ে দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির উদ্যোগ এবং সরকারের নিস্ক্রিয়তা ও ব্যর্থতার প্রতিবাদে করণীয় নির্ধারণ করা হয়। সভা থেকে অক্লান্ত পরিশ্রম এবং ত্যাগ স্বীকার করে ২৫ জুলাইয়ের সমাবেশ সফলে ভূমিকা রাখায় মহানগর ও জেলা এবং অন্যান্য ৯ জেলার নেতাকর্মীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। অনেকে প্রায় ৩০০ কিমি ভ্রমন, হামলার স্বীকার, দূর্ঘটনায় আহত হওয়ায় কৃতজ্ঞতা, সহমর্মিতা এবং দ্রুত সুস্থ্যতা কামনা করা হয়।
সভায় বক্তারা বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ্য, তার সুচিকিৎসার দ্রুত ব্যবস্থা গ্রহণ এবং তাকে দ্রুত মুক্তি দিতে হবে।
বক্তারা আরো বলেন, উত্তরাঞ্চলসহ দেশের বৃহৎ অংশ ভয়াবহ বন্যায় ভাসছে। সরকার প্রধান দেশের এই দূর্যোগময় মুহুর্তে দেশের বাইরে। মন্ত্রীরা নানাবিধ অহেতুক ঠাট্টা শমকরা জাতীয় কথাবার্তায় নিয়োজিত। এমনকি বিএনপির ত্রাণ তৎপরতা নিয়ে তারা উপহাস করায় ব্যস্ত। যথাযথ পদক্ষেপ গ্রহণ না করে সরকারের নিস্ক্রিয়তা এবং ব্যর্থতার প্রতিবাদ দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়।
সভায় খুলনা মহানগর বিএনপি উত্তরবঙ্গে অপেক্ষাকৃত অধিক উপদ্রত এলাকায় অবিলম্বে সরাসরি অংশগ্রহনে ত্রাণ কার্যক্রম পরিচালনা করার সিদ্ধান্ত গ্রহণ। ত্রাণ সংগ্রহ এবং কার্যক্রম পরিচালনার জন্য সেকেন্দার জাফর উল্লাহ খান সাচ্চুকে আহ্বায়ক এবং অধ্যক্ষ তারিকুল ইসলামকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট ত্রাণ সহায়তা কমিটি গঠন করা হয়।
সভায় দেশব্যাপী প্রায় ৫০ জেলায় ডেঙ্গু মহামারী আকার ধারণ করায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সরকার পক্ষ এটাকে যথাযথ গুরুত্ব না দিয়ে এটাকে বিরোধীদলের ষড়যন্ত্র ও গুজব বলে হালকা করে দেখেছে এবং জনগণের দুর্ভোগ নিয়ে চরম উদাসীনতার পরিচয় দিয়েছে। ঢাকার দুই মেয়র এবং স্বাস্থ্যমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীরা নানান অপ্রাসঙ্গিক দায়িত্বজ্ঞানহীন কথাবার্তা বলে অসহায় মানুষের সাথে একধরণের নিষ্ঠুর রসিকতা করছে। বিএনপির স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী স্বাস্থ্যমন্ত্রী ও ঢাকার দুই মেয়রের পদত্যাগ দাবি করা হচ্ছে। ঢাকাসহ গুরুত্বপূর্ণ শহরের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দাবি জানানো হয়। প্রয়োজনে জাতীয় দূর্যোগ ঘোষণা করে জরুরী অবস্থা জারী করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার দাবি জানানো হয়।
বিএনপি খুলনা মহানগর শাখার পক্ষ থেকে জনসচেতনতা সৃষ্টির জন্য কার্যক্রম গ্রহণ, ওয়ার্ড পর্যায়ে প্রত্যেক নেতাকর্মীকে পরিচ্ছন্নতাসহ প্রয়োজনীয় কার্যক্রমের উদ্যোগ গ্রহনে আহ্বান জানানো হয়। মহানগর পর্যায়ে সমাবেশ, সচেতনতামূলক র‌্যালী এবং প্রয়োজনীয় তথ্য সম্বলিত লিফলেট বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আগামী সপ্তাহে সুবিধাজনক সময়ে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ এবং সমাবেশ শেষে জনসচেতনতামূলক র‌্যালী ও লিফলেট বিতরণ করার সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় দেশের কয়েকটি স্থানে ছেলেধরা সন্দেহে পিটিয়ে মানুষ হত্যার গভীর উদ্বেগ প্রকাশ, তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং এ ধরনের নিষ্ঠুরতা বন্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণ, দেশের আইনশৃঙ্খলা বাহিনীর উপর অনাস্থা এবং ন্যায় বিচার প্রাপ্তির বঞ্চনা থেকে এ ধরনের অমানবিক কার্যক্রম চলছে বলে সভায় অভিমত প্রকাশ করা হয়। সভায় কল্লাকাটা সংক্রান্ত জনমনে তীব্র ভীতি সৃষ্টিতেও গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সভায় অতিদ্রুত খুলনা মহানগর বিএনপি’র পরবর্তী সভা আহ্বান করে পরিবেশের ভারসাম্য রক্ষার্থে মহানগরী বৃক্ষরোপন কর্মসূচী পরিচালনা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভায় উপস্থিত ছিলেন ও বক্তৃতা করেন নগর বিএনপির সাধারণ সম্পাদক মোঃ মনিরুজ্জামান মনি, বিএনপি নেতা শেখ মোশার্রফ হোসেন, সেকেন্দার জাফরউল্লাহ খান সাচ্চু, আঃ জলিল খান কালাম, রেহানা ঈসা, স ম আঃ রহমান, শেখ ইকবাল হোসেন, শেখ জাহিদ হোসেন, অধ্যক্ষ তারিকুল ইসলাম, মোঃ মাহাবুব কায়সার, সিরাজুল হক নান্নু, নজরুল ইসলাম বাবু, মেহেদী হাসান দীপু, মহিবুজ্জামান কচি, শাহিনুল ইসলাম পাখী, আজিজুল হাসান দুলু, মুজিবর রহমান, ইকবাল হোসেন খোকন, জালু মিয়া, শেখ সাদী, ইউসুফ হারুন মজনু, সাজ্জাদ আহসান পরাগ, সাজ্জাদ হোসেন তোতন, মুর্শিদ কামাল, মাসুদ পারভেজ বাবু, কেএম হুমায়ুন কবির, একরামুল হক হেলাল, হাসানুর রশিদ মিরাজ, শামসুজ্জামান চঞ্চল, মজিবর রহমান ফয়েজ, নিয়াজ আহম্মেদ তুহিন, নাজির উদ্দীন নান্নু, আবুল কালাম জিয়া, ইমাম হোসেন, ওহেদুজ্জামান, হাফিজুর রহমান মনি, বদরুল আনাম, জামিরুল ইসলাম, জহর মীর, আহসান উল্লাহ বুলবুল, আঃ লতিফ, তারিকুল্লাহ খান, আফসার মাস্টার, রবিউল ইসলাম রবি, মেজবাউদ্দীন মিজু, লিটন খান, বাবু মোড়ল, হাসনা হেনা, আবু সাঈদ শেখ, শেখ তরিকুল ইসলাম তরু, মোস্তফা কামাল, জাহিদ কামাল টিটু, মোল্লা ফরিদ আহম্মেদ, ইমতিয়াজ আলম বাবু, শাহাবুদ্দীন মন্টু, বাচ্চু মীর, আসলাম হোসেন, মেহেদী হাসান সোহাগ, আঃ আলিম, তৌহিদুল ইসলাম খোকন, নাসির খান, শফিকুল ইসলাম শাহিন, আবু বক্কর, জাহিদুর রহমান রিপন, ময়েজউদ্দীন চুন্নু, মাজেদা খাতুন, মোঃ আলী, আলম হাওলাদার, লিটু পাটোয়ারী, জাকারিয়া লিটন, ডা: ফারুক হোসেন, তরিকুল ইসলাম তুষার, হেদায়েত হোসেন হেদু, মনিরুল ইসলাম, মুন্সি হাসান ও কওসারী মঞ্জু প্রমুখ।