শান্তিতে যৌথভাবে নোবেল পেলেন নাদিয়া ও মুকওয়েজ

0
422

৫ অক্টোবর, শুক্রবার অসলোতে নরওয়ের নোবেল একাডেমি আনুষ্ঠানিকভাবে তাদের নাম ঘোষণা করে। নোবেল কমিটি জানিয়েছে, যুদ্ধকালীন ও সশস্ত্র সংগ্রামের সময় যৌন সহিংসতা প্রতিরোধে অবদান রাখায় নাদিয়া মুরাদ ও ডেনিস মুকওয়েজকে এই পুরস্কার দেওয়া হয়েছে। ২০১৮ সালে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়েজ ও ইরাকের ইয়াজিদি তরুণী নাদিয়া মুরাদ।

বিবিসির খবরে জানানো হয়, ডেনিস মুকওয়েজ কঙ্গো প্রজাতন্ত্রে যৌন সহিংসতার শিকার মানুষের সাহায্যার্থে তার জীবনের বড় একটি সময় ব্যয় করেছেন। যুদ্ধের সময় যৌন নির্যাতনের শিকার ৩০ হাজারেরও বেশি রোগীদের চিকিৎসা করেছেন তিনি ও তার সঙ্গীরা। নোবেল কমিটি জানিয়েছে, যুদ্ধকালীন ও সশস্ত্র সংগ্রামের সময় যৌন সহিংসতা প্রতিরোধে অবদান রাখায় নাদিয়া মুরাদ ও ডেনিস মুকওয়েজকে এই পুরস্কার দেওয়া হয়।

অন্যদিকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কাছ থেকে ২০১৪ সালের নভেম্বরে পালিয়ে আসার পর মানব পাচার প্রতিরোধে কাজ শুরু করেন ইয়াজিদি তরুণী নাদিয়া মুরাদ। আইএসের কাছ থেকে পালিয়ে আসার পর নাদিয়া মুরাদ জাতিসংঘের শুভেচ্ছাদূত হন। মানবাধিকারবিষয়ক আইনজীবী আমাল ক্লুনির সঙ্গে আইএস জঙ্গিদের হাতে বন্দী ইয়াজিদি নারী ও যারা পালিয়ে এসেছেন, তাদের নিয়ে কাজ করছেন তিনি।
১৯০১ সাল থেকে শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হচ্ছে। এ পর্যন্ত ৯৯ বার নোবেল পুরস্কার ঘোষণা করা হলো। পুরস্কারের ছয়টি ক্যাটাগরির মধ্যে পাঁচটি ক্যাটাগরির বিজয়ী সুইডিশ নোবেল কমিটি ঘোষণা করলেও নরওয়ে কমিটি শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা দিয়ে থাকে।