রাজনীতির তৃণমূলের সংগঠক নুরুজ্জামান খোকনের বর্নাঢ্য রাজনৈতিক জীবন

0
419

নুরুজ্জামান খোকন ছিলেন তৃণমূল রাজনীতির একজন বলিষ্ঠ সংগঠক। একাধারে তিনি যেমন তৃণমূল পর্যায়ে ছাত্র ও যুব সংগঠন গড়ে তুলেছিলেন, ঠিক একইভাবে শ্রমিকদেরও সংগঠিত করেছিলেন। তার বর্নাঢ্য রাজনৈতিক জীবনের পাশাপাশি সামাজিকভাবেও তিনি রেখেছিলেন গুরুত্বপূর্ণ অবদান।
বর্নাঢ্য এই রাজনীতিক শনিবার ভোর সাড়ে ৬টায় চিকিৎসাধীন অবস্থায় নগরীর সিটি মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি অইন্না ইলাইহি রজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। তিনি ১৯৫৮ সালের ৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তিনি মরহুম মুন্সি লুৎফর রহমান ও মরহুমা নূর জাহান বেগমের পুত্র।
তার রাজনৈতিক কার্যক্রমের কিছু অংশ : মরহুম নুরুজ্জামান খোকন ১৯৭২ সালে ছাত্র অবস্থায় বিপ্লবী ছাত্র ইউনিয়নে যোগদানের মধ্যদিয়ে রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। ১৯৯৩ সালে তিনি বিপ্লবী ছাত্র ইউনিয়নের বৃহত্তর খুলনা জেলার সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৪ সালে তিনি এ সংগঠনের জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে জাতীয় ছাত্রদলের খুলনা জেলা শাখার সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৯ সালে জাতীয়তাবাদি ছাত্রদল গঠন হলে প্রথম কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য, ওই বছরই খুলনা মহানগরীর প্রতিষ্ঠাতা আহবায়ক, ১৯৮০ সালে জেলা ছাত্রদলের প্রতিষ্ঠাতা সভাপতি, ১৯৮৫ সালে যুবদলের মহানগর শাখার সদস্য সচিব, ১৯৮৬ সালে যুবদলের নগর সভাপতি নির্বাচিত হন। ১৯৮৯ সালে মহানগর শ্রমিক দলের সদস্য সচিব, ১৯৯১ সালে দ্বিতীয় দফায় নগর যুবদলের সভাপতি, ১৯৯২ সালে মহানগর শ্রমিক দলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, ১৯৯৩ সালে জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। ১৯৯৫ সালে জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য সচিব, ২০০৫ সালে নগর বিএনপির আহবায়ক কমিটির সদস্য এবং ২০০৬ সালে নগর বিএনপির যুগ্ম আহবায়ক মনোনীত হন। এছাড়া তিনি ১৯৯৩ সাল থেকে দেড় বছর দৈনিক দিনকালের খুলনা ব্যুরো প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন। এর বাইরে তিনি অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত এবং বিভিন্ন শ্রেণির ১৪টি শ্রমিক সংগঠনের উপদেষ্টা হিসেবে মেধা ও বৃদ্ধি দিয়ে সংগঠনের নেতৃত্বকে সহায়তা করেন। বিজ্ঞপ্তি