ইমরান খানের সরকার উৎখাতে বিক্ষোভের ডাক পাক ধর্মীয় নেতার

0
301

খুলনাটাইমস ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে উৎখাত করে তার সরকারের পতন ঘটাতে অন্যান্য বিরোধী দলের সঙ্গে যোগ দিয়েছে রক্ষণশীল ধর্মীয় সংগঠন জামিয়াত উলেমা-ই-ইসলাম। দলটির নেতা ফজল -উর-রহমান এরইমধ্যে ইমরানের বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিয়েছেন। গত মঙ্গলবার তিনি এ বিক্ষোভের ডাক দিয়ে বলেন, ক্রিকেটার থেকে রাজনীতিবিদ হওয়া ইমরান খানের সরকার ‘অদক্ষ এবং অবৈধ’। নির্বাচনে কারচুপি করে সেনাবাহিনী তাকে ক্ষমতায় বসিয়েছে বলে তিনি অভিযোগও করেন। রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে ফজল-উর-রহমান বলেন, ‘আমরা ইসলামাবাদ অভিমুখে পদযাত্রা করার সিদ্ধান্ত নিয়েছি। যাদের শাসন করার কোনো অধিকার নেই অবিলম্বে তাদের পদত্যাগই আমাদের মূল দাবি।’ ফজল-উর-রহমান এর আগে গত জুনেই অক্টোবর থেকে ইসলামাবাদ অভিমুখে দীর্ঘ পদযাত্রা (লং মার্চ) করার সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন।
এবার তিনি জানান, ইমরান সরকারের পতনের উদ্দেশে ২৭ অক্টোবর থেকে গোটা দেশ থেকে ‘আজাদি মার্চ’ শুরু করে রাজধানী ইসলামাবাদে যাবে ৩১ অক্টোবর।
বিশ্লেষকদের মতে, পাকিস্তান যেখানে কাশ্মীর ইস্যু নিয়ে ভারতের সঙ্গে এক বিশাল অর্থনৈতিক চ্যালেঞ্জ এবং ক্রমবর্ধমান উত্তেজনার মুখোমুখি হচ্ছে, সেখানে এ বিক্ষোভের ঘোষণা ইমরান সরকারকে নতুন সমস্যায় ফেলবে। সেই সঙ্গে রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হওয়ারও আশঙ্কা বাড়বে।
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও বেনজির ভুট্টোর দলসহ দেশটির বিরোধী দলগুলো বলেছে, তারা ফজল-উর-রহমানের সরকারবিরোধী প্রচারে সমর্থন দেবে। যদিও তারা অসাংবিধানিক কোনো কর্মকা- সমর্থন করবে না বলেও জানিয়েছে।
এদিকে মাওলানা ফজল-উর-রহমানের সমালোচনা করে পাকিস্তানের রেলপথ মন্ত্রী শায়খ রাশেদ আহমেদ বলেছেন, ‘কাশ্মীর ইস্যুতে দেশ যখন একটা কঠিন সময় পার করছে তখন এ ধরনের বিক্ষোভ মোটেও গ্রহণযোগ্য নয়।’ ধর্মীয় দলটিকে সতর্ক করে তিনি আরও বলেছেন, যদি ফজল-উর-রহমান তার সিদ্ধান্ত থেকে সরে না আসেন তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
উল্লেখ্য, উলেমা-ই-ইসলাম এমন একটি ধর্মীয় রাজনৈতিক দল, যাতে সারা দেশের বিশেষ করে খাইবার পাখতুনখোয়া প্রদেশের অনেক ধর্মীয় কট্টরপন্থী অনুসারী রয়েছে। সূত্র : রয়টার্স, গলফ নিউজ