পশ্চিমবঙ্গে ডিটেনশন ক্যাম্প হচ্ছে না, স্পষ্ট জানিয়ে দিলেন মমতা

0
290

খুলনাটাইমস ডেস্ক: ভারতের উত্তরবঙ্গে যাওয়ার পর নাগরিক তালিকা বা এনআরসির ব্যাপারে কথা বলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গত মঙ্গলবার উত্তরকন্যায় উত্তরের তিন জেলার পর্যালোচনা বৈঠকে সরকারি কর্মকর্তাদেরও ‘রাজ্য সরকারের পক্ষ থেকে’ মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, এ রাজ্যে এনআরসি করার কোনো পরিকল্পনা নেই। ভোটার তালিকায় যেন অকারণে নাম বাদ দেওয়া না হয়, সে বিষয়ে বারবার সর্তক করে দিয়ে তিনি বলেন, যারা বাংলায় থাকেন, তাদের একজনের নামও যেন ভোটার তালিকা থেকে বাদ না যায়। এই রাজ্যে ডিটেনশন ক্যাম্প (অনাগরিক শিবির) হচ্ছে না। আসামে সম্প্রতি এনআরসি তালিকা চূড়ান্ত হয়েছে। অনেকের দাবি, তালিকায় ওঠেনি বহু হিন্দুর নাম। তাদের কারো বাবার বাড়ি কোচবিহারে, কারো স্বজন থাকেন জলপাইগুড়ি, দক্ষিণ দিনাজপুরে। ফলে উত্তর জুড়েই আতঙ্ক ছড়িয়েছে। অভিযোগ উঠেছে, সেই আতঙ্কে মৃতের সংখ্যা দশ ছাড়িয়েছে।
তৃণমূল নেতাদের দাবি, এনআরসি নিয়ে জেলাস্তরের কর্মকর্তাদের অনেকের স্পষ্ট ধারণা নেই। সে কারণে সাধারণ বাসিন্দাদের প্রশ্নের জবাব তারাই সঠিক দিতে পারছেন না। বিভ্রান্তি ছড়াচ্ছে।
সে কারণে গত মঙ্গলবার শিলিগুড়ির উত্তরকন্যায় বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি স্পষ্ট বলেন, সরকারি বৈঠকে দায়িত্ব নিয়ে বলছি। সব কর্মকর্তা আছেন। এখানে এনআরসি করার পরিকল্পনা আমাদের নেই। আমি যখন বলছি, মনে রাখবেন, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে বলছি। ভোটার তালিকা নিয়েও বিরক্তি প্রকাশ করেন তিনি। বুথস্তরে ভোটার তালিকায় কাজ করা বিএলওদের বেশিরভাগই অফিসে বসছেন না বলে জানিয়ে দেন ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। তার কাছে খবর গেছে, বহু ক্ষেত্রে তথ্য যাচাই না করেই নাম কেটে দেওয়া হচ্ছে। বেদনকারীর কাছে প্রচুর নথি চাওয়া হচ্ছে বলেও অসন্তোষ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। এমন হলে সেই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। মমতা বলেন, যারা বাংলায় থাকেন, তাদের কারো নাম যেন ভোটার তালিকা থেকে বাদ না যায়।