‘সুন্দরবনের উপর নির্ভরশীল দরিদ্র জনগোষ্ঠীর উত্তোরণে চাই বিকল্প কর্মসংস্থান’

0
181
‘সুন্দরবনের উপর নির্ভরশীল দরিদ্র জনগোষ্ঠীর উত্তোরণে চাই বিকল্প কর্মসংস্থান’

নিজস্ব প্রতিবেদক:
১৪ ফেব্রুয়রি সুন্দরবন দিবস। ‘বিশ্ব ভালবাসা দিবসে সুন্দরবনকে ভালবাসুন’ এ প্রতিপাদ্যকে উপজীব্য করে প্রতিবারের ন্যায় এবারও সুন্দরবন দিবস উদযাপন করা হবে।
এ উপলক্ষে সুন্দরবন একাডেমির উদ্যোগে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পিরোজপুর ও রাজধানী ঢাকার সুন্দরবনপ্রেমিদের অংশগ্রহণে ভার্চুয়াল প্লাটফর্মে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সুন্দরবনের জীববৈচিত্র রক্ষা এবং অনন্যসুন্দর প্রাকৃতিক এ সম্পদ সংরক্ষণে দুই দশকেরও বেশী সময় ধওে সুন্দরবন একাডেমির আয়োজনে খুলনাসহ সুন্দরবনঘনিষ্ট জেলাসমূহে বেসরকারিভাবে সুন্দরবন দিবসের নানাবিধ কর্মসূচী পালিত হয়ে আসছে।
অতীতের ধারাবাহিকতায় ১৪ ফেব্রুয়ারী বেলা ১১টায় সুন্দরবন দিবসের ভার্চুয়াল সভাটি অনুষ্ঠিত হবে। অনুষ্ঠিতব্য ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করবেন সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির। সঞ্চালনা করবেন সুন্দরবন একাডেমির উপদেষ্টা এবং রূপান্তরের নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন।
দেশের সামগ্রিক পরিবেশসহ উপকূলীয় অঞ্চলের পরিবেশ এবং সুন্দরবন নির্ভও মানুষের জীবিকা ও জীবন রক্ষায় সুন্দরবনের অসাধারণ ভূমিকা প্রশ্নাতীত। এমনি বাস্তবতায় সুন্দরবনের প্রতি মমত্ববোধের জায়গা থেকে ভার্চুয়াল এ আলোচনা সভায় অংশ গ্রহণ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি সুন্দরবন একাডেমির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। এবারের আলোচনা সভার মুখ্য বিষয় নির্ধারিত হয়েছে ‘সুন্দরবনের উপর নির্ভরশীল দরিদ্র জনগোষ্ঠীর বিকল্প কর্মসংস্থান’।