সংলাপের এখন আর সুযোগ নেই : কাদের

0
434

টাইমস ডেস্ক:

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির দাবি অনুযায়ী চলমান রাজনৈতিক সংকট নিরসনে সংলাপের কথা বলা হলেও, সংলাপের এখন আর সুযোগ নেই। কোনো সম্ভাবনাও নেই। তবে সব রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ থাকা ভালো। যোগাযোগটা থাকলে অনেক কঠিন বরফও গলতে পারে। রোববার দুপুরে সচিবালয়ে যোগাযোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, কোনো শর্ত দিলে ফোন দিতে রাজি নই। আমি কল করলে উনি (মির্জা ফখরুল) কল করবেন, ব্যাপারটা ‘শর্তযুক্ত’। এটা কোনো রাজনৈতিক ভাষা হতে পারে না।

তিনি বলেন, আমাদের সঙ্গে যে কথাবার্তা হয়নি সেটা না। আমি সৈয়দপুরে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে কথা বলেছি। উনি পাশের রুমে ছিলেন গিয়ে বলেছি ফখরুল ভাই কেমন আছেন। ওনার মায়ের মৃত্যুর পর আমি ফোন করেছি। উনি কখনও আমাকে ফোন করেন না। আমি জানি ওনার সমস্যা আছে। আমি ফোন করলে তিনি ফিরতি ফোন করবেন এই শর্ত কাঙ্খিত না।

অপর এক প্রশ্নের উত্তরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সিটি করপোরেশন নির্বাচন ভালো হবে। কিন্তু বিএনপি যদি না জেতে তাহলে ভালো হবে না। আমি জানি না এই সংস্কৃতি থেকে তারা কবে বেরিয়ে আসবে। তাদের ভাবনা-চিন্তা ইতিবাচক হলে অনেক কঠিন বরফ গলে যাবে। জিতলে ভালো আর না জিতলে নির্বাচন ভালো নয়-এই সংস্কৃতি থেকে বিএনপিকে বেরিয়ে আসতে হবে বলেও মনে করেন ওবায়দুল কাদের।

কয়েকটি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আলোচনা সংক্রান্ত প্রশ্নের উত্তরে ওবায়দুল বলেন, সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সঙ্গে আমার কথা হয়েছে। আমরা এক সময় এক সঙ্গে রাজনীতি করেছি। তিনি এক সময় বাকশালের ছাত্র সংগঠন জাতীয় ছাত্রলীগের সম্পাদক ছিলেন, আমরা সবাই সদস্য ছিলাম। বঙ্গবন্ধুকে হত্যা করার পর আমরা একসঙ্গে রাজপথে প্রতিবাদে নেমেছি। ওনার সঙ্গে দেখা হলে সব বিষয় নিয়েই কথাবার্তা, আলোচনা হয়েছে। তারা ৮টি দলের বাম গণতান্ত্রিক জোট করেছে। তারা আওয়ামী লীগ ও বিএনপি কারো সঙ্গেই যাবে না। তারা বাম জোটগতভাবেই আগামী নির্বাচনে অংশ নেবে। তারা আমাকে বলেছেন তারা মুক্তিযুদ্ধের যে স্প্রিট সেটাকে সামনে রেখেই এগিয়ে চলেছেন। কাদের সিদ্দিকী, আ স ম আব্দুর রব, কর্নেল (অব.) অলির সঙ্গে আমার কথা হয়েছে। আমি বলেছি সভা সমাবেশে কোনো সমস্যা হলে আমাকে জানাবেন যোগাযোগ করবেন। এসব দলের নেতাদের সঙ্গে যে আলোচনা হয়েছে সেটা একেবারেই প্রাথমিক। আমাদের জোটে তাদেরকে আমরা চাই কি না তারচেয়ে বড় কথা আমাদের জোটে তারা আগ্রহী কি না। তাদের তো আগ্রহ থাকতে হবে। জাতীয় পার্টি মহাজোটে আছে, থাকবে।

বড়পুকুরিয়ার কয়লা চুরি সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, এতো উন্নয়ন যেখানে হচ্ছে, চাঁদের মধ্যে কলঙ্ক একটু হতে পারে। কিন্তু তাই বলে সরকার দায়িত্বহীন না, এগিয়ে গেলাম এটা। যেকোনো সমস্যার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিন সিটি করপোরেশন নির্বাচনে গ্রেপ্তার অভিযোগ সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে বলেন, পুলিশ বলছে যাদেরকে গ্রেপ্তার করেছে তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ, মামলা আছে।