মোড়েলগঞ্জ ১৪ কমিউনিটি ক্লিনিক ভবন নির্মাণে অনিয়মের অভিযোগ

0
544

এম.পলাশ শরীফ,মোড়েলগঞ্জ প্রতিনিধি:
বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলায় সদ্য নির্মিত ১৪টি কমিউনিটি ক্লিনিক নতুন ভবনের নির্মাণাধীন কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলে বাগেরহাট ৪ সংসদ সদস্য ডিও লেটার দিয়েছেন লাইন ডাইরেক্টর কমিউনিটি বেইজ হেলথ কেয়ার (সিবিএইচসি) বরাবর। ক্ষোভ রয়েছে ইউপি চেয়ারম্যান, সিএইচ সিপিসহ স্থানীয়দের। ৪ কোটি টাকা ব্যায়ে ভবনগুলোর কাজ চলছে দায়সারাভাবে। উর্দ্ধতন কর্তাব্যক্তিদের নেই কোন তদারকী।
খোঁজ নিয়ে জানাগেছে, ২০১৮ সালে জুন মাস থেকেই এ উপজেলায় স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে ১৪টি কমিউনিটি ক্লিনিকের নতুন ভবনের কাজ শুরু হয়। এর মধ্যে তেলাগাতি ইউনিয়নে ২, দৈবজ্ঞহাটী ১, চিংড়াখালী ১, বহরবুনিয়া ২, নিশানবাড়িয়া ৪, মোড়েলগঞ্জ ১, খাউলিয়া ১ ও বারইখালী ২ মোট ১৪টি এ কমিউনিটি ক্লিনিকের কাজ সমাপ্তের পথে হলেও হস্তান্তর হয়নি এখনও। প্রতিটি ভবন নির্মাণে ব্যায় ধরা হয়েছে ২০ থেকে ২৫ লাখ টাকা।
নিমাণার্ধীন চলমান কাজের নানাবিধ ত্রুটি ও অনিয়মের অভিযোগ রয়েছে মাঠ পর্যায়ে। ক্ষোভ রয়েছে খোদ সংসদ সদস্য সহ ইউপি চেয়ারম্যান ও স্থানীয়দের। উপজেলা প্রশাসনকে কোন তোয়াক্কা না করেই চালিয়ে যাচ্ছে এ অনিয়মের কাজ।
সরেজমিনে বৃহস্পতিবার দৈবজ্ঞহাটী ইউনিয়নের পোলেরহাট কমিউনিটি ক্লিনিক নতুন এ ভবনটির ৫ শতক জমি’র ওপর ২০১৮ সালের ১৬ জুলাই নির্মাণাধীন কাজ শুরু হয়। নতুন ভবন হস্তান্তরের পূর্বেই ভবনের বাহির অংশে ফ্লোর(এপ্রোল) অংশে দেখা দিয়েছে ফাটল।
অভিযোগ রয়েছে কমিউনিটি গ্রুপ, সাপোট গ্রুপসহ স্থানীদের ভবনটির ঠিকাদার প্রতিষ্ঠান সিডিউল মোতাবেক কাজ না করে কোনো মতে দায়সারাভাবে নি¤œমানের টাইস, সেফটি ট্যাংকি সিডিউল ছাড়াই ফ্লোর হাইড মাটি দিয়ে উচ্চতা বাড়ানো, জানালার গ্রীলে রং না করাসহ নানাবিধ অভিযোগ তুলেছেন স্থানীয়রা।
কথা হয় ওই ক্লিনিকের সিএইচ সিপি মো. এমদাদুল হক, জমিদাতার ছেলে খবির মোল্লা, কমিউনিটি গ্রুপের সভাপতি ইউপি সদস্য মো. হায়দার আলী বেগ, সদস্য কামরুল ইসলাম হাওলাদার ক্ষোভের সাথে বলেন, বর্তমান সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামীন স্বাস্থ্য সেবা জনগনের দ্বারপ্রান্তে পৌছে দিতে এ কমিউনিটি ক্লিনিক নির্মাণ করছেন। কাজের শুরুতেই অনিয়মের বিষয়গুলো দেখার ক্ষেত্রে আমাদের কোন কথাই কর্নপাত করেনি ঠিকাদাররা। একজন গর্ভবর্তী মা কিভাবে উচু ফ্লোরে উঠে ক্লিনিকে আসবে। আমাদের উঠতেই কষ্ট হচ্ছে। অনরুপ, এ রকম নিশানবাড়িয়ার বাদশারহাট কমিউনিটি ক্লিনিক, তেলীগাতির চোমরা, খাউলিয়ার আমতলী, বহরবুনিয়া কমিউনিটি ক্লিনিকের এ নতুন ভবনের কাজগুলোর ক্ষেত্রেও নি¤œমানের কাজ হওয়ায় অভিযোগ তুলে অসন্তোষ প্রকাশ করেছেন ইউপি চেয়ারম্যান মোর্শেদা আক্তার, আব্দুর রহিম বাচ্চু, আবুল খায়ের ও রিপন তালুকদার জানান, ঠিকাদার প্রতিষ্ঠান নিয়মনীতি ছাড়াই নিজেদের ইচ্ছামাফিক কাজ করছেন। হচ্ছেনা কোন তদারকী। ইতোপূর্বে অনিয়মের বিষয়গুলো সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাদের অবহিত করেছেন তারা।
এদিকে বাগেরহাট-৪, স্থানীয় সংসদ সদস্য, মহিলা- শিশু পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ডা. মোজাম্মেল হোসেন কমিউনিটি বেইজড হেল্থ কেয়ার(সিবিএইচসি)প্রকল্পের লাইন ডায়রেক্টর বরাবর স্বাক্ষরিত তার ডিও লেটারে চলমান এসব নতুন ভবনের সিডিউল অনুযায়ী কাজ না হওয়ায় নানাবিধ অনিয়মের বিষয় উল্লেখ করে। নতুন ভবন হস্তান্তরের পূর্বেই তদন্ত পূর্বক সঠিকভাবে কাজগুলো তদারকীর করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সুপারিশ করেছেন।
এ সর্ম্পকে বাগেরহাট জেলা স্বাস্থ্য দপ্তরের সহকারী প্রকৌশলী এনামুল হক জানান, কমিউনিটি ক্লিনিকের ১৪টি নির্মাণাধীন ভবনের কাজের ক্ষেত্রে কোন অনিয়ম হয়নি। কয়েকজন চেয়ারম্যান ত্রুটির কথা বললে তাৎক্ষনিক সেগুলোর ব্যবস্থা নেওয়া হয়েছে। নতুন ভবনের ফাটলের অভিযোগ সঠিক নয়। উপজেলা প্রশাসনের তদারকীর কোন বিষয় নেই। সিডিউল ও নকশা অনুযায়ী কাজ হয়েছে।
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কামাল হোসেন মুফতি জানান, ক্লিনিকের নতুন ভবনের কাজ তদারকীর জন্য একজন মেডিকেল অফিসার সহ হেলথ ইনেসপেক্টর এমপিপিআই ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি মাঠ পর্যায়ে কাজের নি¤œ মান হয়েছে বলে সত্তত্য স্বিকার করেছেন। তিনি এ বিষয়টি জেলা সিভিল সার্জনকে অবহিত করেছেন ।
উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান বলেন, কমিউনিটি ক্লিনিকের নতুন ভবন নির্মাণে অনিয়মের বিষয়গুলো ইতোপূর্বে জেলা প্রশাসক মহদয়কে অবিহিত করেছেন। ঠিকাদার প্রতিষ্ঠান কোন তোয়াক্কা না করেই দায়সারাভাবে কাজ করেেেছন বলে তিনি জানান।