বাগেরহাটের রামপালে খুড়িয়ে খুড়িয়ে চলছে পরিবার পরিকল্পনা অফিসের কার্যক্রম

0
348

রামপাল (বাগেরহাট) প্রতিনিধি:
বাগেরহাটের রামপালে খুড়িয়ে খুড়িয়ে চলছে পরিবার পরিকল্পনা অফিসের কার্যক্রম। নানা অনিয়ম আর দূর্নিতীতে উপজেলার গুরুত্বপূর্ন এই স্বাস্থ্য দপ্তরটি মুখ থুবড়ে পড়েছে। কর্তাব্যক্তিদের নেই কোন তদারকী। এতে একদিকে যেমন সাধারণ জনগণের ভোগান্তি চরমে, অপরদিকে পাওয়া যাচ্ছে না কাংখিত স্বাস্থ্য সেবার মান।
সূত্রে প্রকাশ, প্রধানমন্ত্রী স্বাস্থ্য সেবা সাধারন মানুষের দোরগোড়ায় পৌছে দিতে মাঠ পর্যায়ে ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স ও কমিউনিটি ক্লিনিক চালু করেছেন। স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রতিটি হাসপাতালের ডাক্তার, নার্স, কর্মকর্তা, কর্মচারী এমনকি পরিবার পরিকল্পনা পরিদর্শককে স্ব স্ব কেন্দ্রে উপস্থিত থেকে নিজস্ব কার্যক্রম পরিচালনা করার নির্দেশ দিয়েছেন। তা না হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার দায়ে কঠোর ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অথচ প্রধানমন্ত্রীর নির্দেশের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রামপাল পরিবার পরিকল্পনা অফিসের কিছু দূর্নীতিবাজ কর্মকর্তা ও কর্মচারী সকাল ১১ টার আগে বসেন না দপ্তরে। নানা অজুহাতে অফিস টাইম শেষ হবার আগেই অফিস ছেড়ে চলে যান।
সরেজমিনে রামপাল উপজেলা পরিবার পরিকল্পনা কার্য্যালয় ঘুরে রোববার সকাল ১১ টা ৪৮ মিনিট পর্যন্ত অফিস কক্ষ তালাবদ্ধ পাওয়া যায়। এর কিছু পরপরই ওই অফিসের পিয়ন নূর ইসলাম অফিসে এসে তালা খুলে রেখে চলে যায়। এরপরও সেখানে বেশ কিছুক্ষন অপেক্ষা করেও দেখা পাওয়া যায়নি কর্মকর্তা এবং কর্মচারীদের। বিগত ১০ দিন ধরে এই দপ্তরটি পর্যবেক্ষন করে একই চিত্র উঠে এসেছে অনুসন্ধানে। অফিস কক্ষেই বসানো হয়েছে আলীশান খাট। দেখলেই মনে হবে কারও শয়নকক্ষ। অফিসের চারপাশে ক্লিনিক্যাল বর্জ্য ছড়িয়ে ছিটিয়ে আছে। নোংরা এবং দূর্গন্ধ দূষন করছে পরিবেশ। ১২ টা ৪১ মিনিট নাগাদ ওই অফিসে ভারগব মন্ডল নামের এক ব্যাক্তির সাথে দেখা পাওয়া যায়। তিনি প্রথমে নিজেকে এই অফিসের কর্মকর্তা দাবী করে সাংবাদিকদের সাথে দূর্ব্যাবহার করেন। পরে তালিকা দেখে জানাযায় তিনি আসলে অফিস সহকারী কিন্তু তাকে স্টোর কিপারের দায়িত্ব দেয়া হয়েছে। বিভিন্ন প্রশ্নের একপর্যায়ে তিনি নিজেকে স্টোর কিপার হিসাবে পরিচয় দিয়ে জানান,সকল কর্মকর্তা ও কর্মচারী ছুটিতে আছে। এ সময় তিনি বাগেরহাটের এক সাংবাদিকের আতœীয় পরিচয় দিয়ে ভয়ভীতি প্রদর্শন করতে চেষ্টা করেন। এরপর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের তালিকা চাইলে তিনি তা দিতে অসীকৃতি জানান। খোজ নিয়ে জানাগেছে, স্টোর কিপার ভারগব মন্ডল কয়েক মাস আগে অফিসের আসবাবপত্র বাড়িতে নিয়ে ব্যাবহার করার অভিযোগে তার বিরুদ্ধে রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে অভিযোগ করা হয়। অফিস সহকারী ফারজানা শারমিনকে অফিসে অনুপস্থিত পাওয়া গেছে। এ সময় ফারজানার একটি ছুটির দরখাস্ত দেখাযায় যেখানে ছুটি মজ্ঞুর সম্বলিত কোন কর্মকর্তার স্বাক্ষর পাওয়া যায়নি। বিষয়টি জানতে চেয়ে ফারজানা শারমিন এর মোবাইলে কল করা হলে তিনি বলেন, আমি গতকাল রাতে কর্মকর্তাকে মোবাইল করে ছুটি নিয়েছি এবং আজ দেরীতে অফিসে গিয়ে ছুটির দরখাস্ত জমা দিয়ে এসেছি। এর আগে চিতলমারী উপজেলায় কর্মরত থাকাকালীন তাকে অসামাজিক কার্যকলাপ এর অভিযোগে স্ট্যান্ড রিলিজ করে রামপাল বদলী করা হয়।
কর্মচারীদের নানা অনিয়মের বিষয় নিয়ে বাগেরহাট জেলা পরিবার পরিকল্পনা উপপরিচালক (ডিডি) গুরুপ্রসাদ ঘোষ এর কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি ফেব্রয়ারীর শেষ দিকে দায়িত্ব গ্রহন করেছি। কেউ আমার কাছে এতদিন এ বিষয়ে অভিযোগ করেনি তাই আমার জানা ছিলোনা। এই অফিসের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া হবে এবং কাল থেকে অফিসের চিত্র বদলে যাবে বলে কথা দিচ্ছি। রামপাল উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডাঃ কিবরিয়া জানান, বিষয়টি আমার উদ্ধর্তন কতৃপক্ষের নজরে এসেছে এবং আমাকে ব্যাবস্থা গ্রহনের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। দোষীদের বিরুদ্ধে আমি যথাযথ ব্যাবস্থা গ্রহন করবো।