ফুটবলে ভারতের কাছে আর্জেন্টিনার হারে হইচই

0
284

স্পোর্টস ডেস্কঃ

হইচই পড়ে যাওয়ার মতো কিংবা চমক জাগানোর মতো খবর বটে। স্পেনে চলমান কোতিফ কাপ অনূর্ধ্ব ২০ টুর্নামেন্টে বিশ্ব ফুটবলের মহাশক্তি আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে ভারত। তাও আবার ভারতের ঐতিহাসিক এই জয়টি এসেছে শেষ ৪০ মিনিট ১০ জন খেলোয়াড় নিয়ে খেলেই। দুই অর্ধে একটি করে গোল করেছেন দীপক ট্যাংরি ও আনোয়ার আলী। লিওনেল মেসির দেশকে হারিয়ে দেওয়ার পর স্বাভাবিকভাবে অভিনন্দনের জোয়ারে ভেসে যাচ্ছে ভারতের যুবারা।

ভারতের কাছে আর্জেন্টিনা হেরে যাওয়ার পর থেকেই একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, আর্জেন্টিনার এই দলটি জাতীয় যুব দল কি না? দলটি যে আর্জেন্টিনার জাতীয় যুব দল এ নিয়ে কোনো সন্দেহই নেই। কারণ স্পেনে এই দলটি নিয়ে যাওয়ার কথা ছিল জাতীয় দলের সাবেক কোচ হোর্হে সাম্পাওলির। কিন্তু পরবর্তী সময়ে সাম্পাওলির স্থলে দলটির দায়িত্ব গ্রহণ করেছেন আর্জেন্টিনা জাতীয় দলের নব্য নিযুক্ত দুই কোচ লিওনেল স্ক্যালোনি ও পাবলো আইমার।

আর্জেন্টিনা অনূর্ধ্ব ২০ বিশ্বকাপের ছয়বার ও কোতিফ কাপের সাতবারের চ্যাম্পিয়ন। এমন দলকে হারানো ভারতের জন্য বিশাল খবরই বটে। এর আগের ম্যাচেও ভেনেজুয়েলার বিপক্ষে গোলশূন্য ড্র করে চমক দেখিয়েছিল তারা। কিন্তু এমন পারফরম্যান্সের পরও সেমিফাইনালে নাম লেখাতে পারেনি দেশটি। কারণ গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে ভারত হেরেছে স্বাগতিক স্পেনের শহর মুর্সিয়া ও মৌরিতানিয়ার যুব দলের বিপক্ষে। ভারতের এই গ্রুপ থেকে সেমিফাইনালে উঠেছে আর্জেন্টিনা ও ভেনেজুয়েলা।

সেমিফাইনালে না খেলতে পারলেও ভারতের ফুটবল যে সঠিক পথে আছে, তা বলাই যায়। মূলত যুব প্রকল্প নিয়েই বিস্তর কাজ করার ফলই পাচ্ছে ভারত। এর আগে গত বছর অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপই খেলেছে তারা। স্বাগতিক হিসেবে সুযোগ পেলেও দলটি দর্শকদের মন জয় করে নিয়েছিল। সে বিশ্বকাপ দলের সাতজন খেলোয়াড় আছে ভারতের এই অনূর্ধ্ব ২০ দলে।