পাকিস্তানে তেলের খনির সন্ধান মিলেছে যা গোটা কুয়েতের মজুদ তেলের চেয়েও বেশি

0
612

আন্তর্জাতিক ডেস্ক  অর্থনৈতিক মন্দায় ধুঁকছে পাকিস্তান। মুদ্রাস্ফীতির জাঁতাকলে পিষ্ট দেশটির সাধারণ মানুষ। এরই মধ্যে তাদেরকে অন্যরকম এক সুখবর দিয়েছে দেশটির অন্তর্বর্তী সরকার। ইরান সীমান্তে এমন এক তেলের খনির সন্ধান মিলেছে যা গোটা কুয়েতের তেলের মজুদের চেয়েও বেশি।

অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ হুসেইন হারুন মঙ্গলবার পাকিস্তানের ফেডারেশন অব চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির এক বৈঠকে এ ঘোষণা দেন। তিনি দাবি করেন, এই খনিতে কুয়েতের মোট মজুদের চেয়েও বেশি তেল রয়েছে।

আবদুল্লাহ হুসেইন বলেন, পাকিস্তান-ইরান পানিসীমার কাছে আমেরিকার ‘এক্সন মোবিল’ কোম্পানি বিশাল এই তেলের খনি খুঁজে পেয়েছে। এই তেলের খনি পাকিস্তানকে তেলের মজুদের দিক দিয়ে বিশ্বের ৬ষ্ঠ দেশে পরিণত করবে।তিনি বলেন, এই তেল ক্ষেত্র থেকে তেল উত্তোলন শুরু করতে এক হাজার কোটি ডলার খরচ হবে। আর চুক্তি অনুযায়ী উত্তোলনকৃত তেলের শতকরা ২৫ ভাগ এক্সন মোবিলকে দিতে হবে।

পাকিস্তানের জিও নিউজ জানিয়েছে, দেশটিতে তেল ও গ্যাসের মতো খনিজসম্পদের সন্ধানে এক্সন মোবিলকে দায়িত্ব দেয়া হয়েছে। তারা এ পর্যন্ত ৫ হাজার মিটার খননকাজ সম্পন্ন করেছে।

বর্তমানে পাকিস্তানের মোট তেলের চাহিদার শতকরা ১৫ ভাগ অভ্যন্তরীণভাবে উত্তোলন করা হয়। বাকি ৮৫ ভাগ আমদানি করা হয়। নতুন এই তেলের খনি সন্ধান পাওয়ার বিষয়টি সত্য হলে বদলে যাবে দেশটির গোটা অর্থনীতি।