ইরান-সৌদি সম্পর্কোন্নয়নে গঠনমূলক ভূমিকা রাখতে চায় পাকিস্তানঃইমরান খান

0
338

আন্তর্জাতিক ডেস্ক আর কয়েকদিন পরই পাকিস্তানের প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ করতে চলেছেন তেহরিক ই ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান ইমরান খান। শপথ গ্রহণের আগেই সৌদি আরব ও ইরানের সঙ্গে সম্পর্ক জোরদারের ইঙ্গিত দিয়েছেন তিনি। বলেছেন, সৌদি আরব ও ইরানের মধ্যে সম্পর্ক উন্নয়নে পাকিস্তান একটি গঠনমূলক ও ইতিবাচক ভূমিকা রাখতে চায়। খবরে বলা হয়, শনিবার পাকিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মেহদি হনারদোস্তের সঙ্গে এক বৈঠক করেন ইমরান খান। বৈঠকে রাষ্ট্রদূত ২৫ জুলাইয়ের নির্বাচনে জয়ের জন্য ইরানী প্রেসিডেন্ট হাসান রুহানির অভিনন্দন বার্তা পিটিআই চেয়ারম্যানের কাছে পৌঁছে দেন।

রাষ্ট্রদূত বলেন তার দেশ উন্নয়ন ও সমৃদ্ধির সকল এজেন্ডা নিয়ে পাকিস্তানের সঙ্গে সহযোগিতা করতে প্রস্তুত এবং পাকিস্তানের সঙ্গে সহযোগিতার সকল দরজা খোলা। তিনি বলেন যে, ইরান-পাকিস্তান গ্যাস পাইপলাইন প্রকল্প পাকিস্তানের ভবিষ্যৎ বদলে দিতে পারে। এই প্রকল্প নিয়ে পাকিস্তানের সঙ্গে ইতিবাচক আলোচনা করতে ইরান প্রস্তুত।এদিকে পিটিআই চেয়ারম্যান বলেন, ইরানসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার করতে চায় পাকিস্তান। তিনি বলেন যে পাকিস্তানের অর্থনীতিকে একটি সুস্থির ভিত্তির উপর প্রতিষ্ঠিত করাই তার শীর্ষ অগ্রাধিকার।

নিজস্ব নিরাপত্তা নিশ্চিত করার জন্য ইরানের প্রশংসা করেন খান এবং বলেন যে তার দেশ সৌদি আরব ও ইরানের মধ্যে একটি গঠনমূলক ও ইতিবাচক ভূমিকা রাখতে চায়।