ডুমুরিয়ায় কৃষিতে বঙ্গবন্ধুর অবদান শীর্ষক সভা

0
425

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস :
খুলনার ডুমুরিয়া উপজেলায় মুজিব শতবর্ষ উপলক্ষে কৃষিতে বঙ্গবন্ধুর অবদান শীর্ষক সভা হয়েছে। মঙ্গলবার (১৭ মার্চ) বিকেল চারটার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন লক্ষ্যে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই আয়োজন করে।

উপজেলার গুটুদিয়া ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবনে কৃষির গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা সভা হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শাহনাজ বেগম। সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা-৫ আসনের সাংসদ নারায়ণ চন্দ্র চন্দ। বিশেষ অতিথি ছিলেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক পঙ্কজ কান্তি মজুমদার, উপজেলা পরিষদ চেয়ারম্যান এজাজ আহমেদ, ইউপি চেয়ারম্যান আবুল হাসানসহ আরও অনেকে।

অনুষ্ঠানে বাংলাদেশের কৃষিতে বঙ্গবন্ধুর অবদান শীর্ষক মূল প্রবন্ধটি উপস্থাপন করেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোছাদ্দেক হোসেন। এতে প্রায় শতাধিক কৃষক অংশ নেন।

এ সময় প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধুর মতো উদার এবং মহানুভব ব্যক্তি বাঙালির ইতিহাসে এক বিরল দৃষ্টান্ত। তিনি বলেন, ১৯৪৩ সালে বাংলায় দূর্ভীক্ষ দেখা দিলে বঙ্গবন্ধু সাধারণ জনগণের জন্য তাঁর ধানেরগোলা উন্মুক্ত করে দেন। ১৯৭২ সালে তিনি ২৫ বিঘা জমির খাজনা মওকুফ করে কৃষকের মাঝে খাসজমি বন্দোবস্ত করে দেন। বঙ্গবন্ধু জীবদ্দশায় কৃষক শ্রমিকের জন্য অক্লান্ত পরিশ্রম করে গেছেন। সভা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।