এলপিজির নির্ধারিত মূল্য বাস্তবায়ন না হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে বিইআরসি

0
157

টাইমস ডেক্স: তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) নির্ধারিত মূল্য বাস্তবায়ন না হলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এলপিজির নির্ধারিত মূল্য বাস্তবায়নে বিইআরসি পরিবেশক, ডিলার ও খুচরা বিক্রেতার দোকানে ট্যাগ ঝোলানোর পরিকল্পনা করছে। বিইআরসি গত ১২ এপ্রিল সরকারি-বেসরকারি এলপিজির দাম ঘোষণা করেছে। বেসরকারি ১২ কেজি এলপিজির সিলিন্ডারের দাম ৯৭৫ টাকা এবং সরকারি সাড়ে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৫৯১ টাকা। কিন্তু বিইআরসি এলপিজির দাম ঘোষণা করলেও রাজধানীতে এখনো ওই দাম বাস্তবায়ন হয়নি। বিইআরসি সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, বেসরকারি এলপিজি কোম্পানিগুলো এখনো পর্যন্ত সরকার নির্ধারিত দামে এলপিজি বিক্রি করতে পরিবেশক, ডিলার এবং খুচরা বিক্রেতাদের জন্য কোনো নির্দেশনা দিতে পারেনি। বরং যে দাম ঘোষণা দেয়া হয়েছে তা পুন:নির্ধারণের জন্য অপারেটররা কমিশনের কাছে আবেদন জানিয়েছে। তবে বিইআরসির পক্ষ থেকে নির্ধারিত এলপিজির মূল্য বাস্তবায়ন না হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়ার কথা জানানো হয়েছে।
এদিকে এ প্রসঙ্গে বিইআরসির সদস্য মকবুল ই-ইলাহি চৌধুরী (গ্যাস) জানান, রাজধানী এবং রাজধানীর বাইরে কমিশন নির্ধারিত এলপিজির দাম বাস্তবায়নে বিক্রেতার দোকানে মূল্য তালিকা ঝুলিয়ে দেয়ার চিন্তা করছে। যাতে ভোক্তা সেটি দেখে এলপি গ্যাস কিনতে পারে। তাতে ভোক্তা পণ্য কিনতে গেলে আর ঠকবে না।
অন্যদিকে একই প্রসঙ্গে বিইআরসির চেয়ারম্যান আবদুস জলিল জানান, নির্ধারিত মূল্যে এলপিজি বিক্রির ক্ষেত্রে কমিশনকে আদেশ বাস্তবায়ন করতেই হবে।