শিক্ষার কল্যাণে ডিকেএসপি

0
811

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস :
খুলনার সুন্দরবন সংলগ্ন উপকূলীয় দাকোপ উপজেলায় মানসম্মত শিক্ষার সুযোগ খুবই কম। এ ক্ষেত্রে জ্ঞান অর্জনের বিকল্প সহায়তা না পেয়ে ঝরে যাচ্ছে শত শত শিশু শিক্ষার্থীর জীবন। এ সকল মেধাবী শিক্ষার্থীদের পাশে দাড়িয়ে সাহায্য করলে শিক্ষার আলোয় আলোকিত হবে অবহেলিত এ অঞ্চল। তাই উপকূলীয় এই এলাকায় শিক্ষার্থীদের বৈপ্লবিক পরিবর্তন আনতে শিক্ষার কল্যাণে কাজ করছে ‘দাকোপ খুলনা শিক্ষা পরিবার’ নামের এই সামাজিক সংগঠনটি।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বিকেল চারটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত গোলবৈঠকে এসব কথা বলেন ডিকেএসপির নেতৃবৃন্দ। দাকোপ খুলনা শিক্ষা পরিবার (ডিকেএসপি) এই আয়োজন করে।

সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সহসভাপতি শেক্সপিয়ার রায়ের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন সুজিত হালদার, সনৎ সরকার, অসীম ঘরামী, সুজন মণ্ডল, হরষিত বিশ্বাস, অনুকা রপ্তান, অভিষেক রায়, উত্তম বিশ্বাস, মানব কুমার, জয়ন্ত বাইন, বিশ্বজিৎ প্রমূখ।

এ সময় বক্তারা বলেন, শিক্ষামূলক সামাজিক সংগঠনগুলো শিক্ষার্থীদের লেখাপড়ার মনোযোগে আগ্রহ বাড়াতে সহায়তা করে। ঘরে ঘরে শিক্ষার আলো ছাড়াতে ব্যাপক ভূমিকা রাখে। এছাড়া সমাজের সকল প্রকার সচেতনতা বৃদ্ধি করতে ভিন্ন ধরণের কর্মকাণ্ড করে থাকে।

এরই ধারাবাহিকতায় ডিকেএসপি ইতোমধ্যে সাড়া জাগানোর মত কর্মকাণ্ড করে থাকে এবং ভবিষ্যতে সংগঠনকে আরো বেশি কার্যকর করার জন্য বেশ কিছু গুরুত্বপূর্ন সিদ্ধান্ত নেয়। এতে ঢাকায় অবস্থানরত দাকোপের নানা শ্রেণিপেশার মানুষ অংশ নেন।

সংগঠনটির উত্তরোত্তর সাফল্য কামনায় সমাজের সকল শ্রেণিপেশার সচেতন মানুষকে এর সঙ্গে যুক্ত হওয়ার জন্য আহবান জানান নেতৃবৃন্দ। শিক্ষামূলক এই সামাজিক সংগঠনের সদস্য হতে www.dksp.org/reg_form -এই ঠিকানায় ভিজিট করে রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে পারবে।