চাকরি শেষেও স্বপদে বহাল তালা মহিলা ডিগ্রী কলেজর অধ্যক্ষ

0
333

তালা(সাতক্ষীরা)প্রতিনিধি: সাতক্ষীরার তালা মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আঃ রহমানের চাকরির মেয়াদ শেষ। তারপরও স্বপদে বহাল রয়েছে তিনি। ৬০ বছর পূর্ণ হওয়ার পরেও অধ্যক্ষ হিসাবে স্বপদে বহাল থাকায় তার বিরুদ্ধে নীতিমালা ভঙ্গের অভিযোগ উঠেছে। বর্তমানে অধ্যক্ষের দায়িত্ব পালন করায় তার বিরুদ্ধে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে লিখিত অভিযোগ করেছেন তালা মহিলা ডিগ্রী কলেজের সহকারি অধ্যপক ও শিক্ষক প্রতিনিধি বিশ্বাস আবু জাফর।
জানাযায়, ১৯৯৪ সালে তালা মহিলা ডিগ্রী কলেজটি স্থাপিত হয়।প্রতিষ্ঠার পর থেকে পর্যায়ক্রমে মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষাসহ স্নাতক (সম্মান) পর্যন্ত উন্নীত হয়। বর্তমানে কলেজে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১হাজার ৫শ জন। শিক্ষক-কর্মচারী রয়েছেন ৯০ জন।
অভিযোগ সুত্রে জানাযায়,আঃ রহমান কলেজ প্রতিষ্ঠার শুরেু থেকেই অধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করে আসছেন ।এর আগে তিনি চুকনগর ডিগ্রী কলেজে সহকারী অধ্যাপক হিসেবে চাকরি করতেন। আঃ রহমানের জন্ম তারিখ ৩১ ডিসেম্বর ১৯৫৯ ইং অধ্যক্ষ পদে কর্মরত অবস্থায় গত ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখে তার ৬০ বছর পূর্ণ হয়।সে অনুযায়ী তার চাকরির মেয়াদ শেষ হওয়ার কথা। কিন্তু বর্তমানেও ওই পদে বহাল থাকায় তার বিরুদ্ধে নীতিমালা ভঙ্গের অভিযোগ উঠেছে।
‘শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের স্মারক নং ৩৭.০.০০০০.০৭৪.০৩০.০০১.২০১৭.২৪৫ তারিখ ১২ জুন ২০১৮ মোতাবেক বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর ১১.৬ ধারা অনুযায়ী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বয়স ৬০ বছর পূর্ণ হওয়ার পর কোনো প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধান/সহপ্রধান/শিক্ষক-কর্মচারীকে কোনো অবস্থাতেই পূর্ণ নিয়োগ কিংবা চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া যাবে না।’মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ১ আগষ্ট ২০১৮ তারিখে ১৫২৫নং পরিপত্রে স্পষ্ট উল্লেখ রয়েছে যে, উক্ত নীতিমালা কার্যকর হওয়ার তারিখ হতে যদি কোন পূর্বের নিয়োগ থাকে তা বাতিল বলে গন্য হবে।
শিক্ষা মন্ত্রণালয়ের ৯ জুলাই ২০১২ তারিখ শিম/শা:১১/৩-৯/২০১১/৪৮৪ পরিপত্র নং মোতাবেক অধ্যক্ষের অনুপস্থিততে উপাধ্যক্ষ দায়িত্ব পালন করবেন ।উপাধ্যক্ষ না থাকলে জনবল কাঠামো-২০১৮ এর ১৩ ধারা অনুযায়ী জৈষ্ঠতার ভিত্তিতে পরবর্তী শিক্ষক অধ্যক্ষের দায়িত্ব পালন করবেন।
কিন্তু সরকারি সকল নীতিমালাকে উপেক্ষা করে তালা মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আঃ রহমান এখনো স্বপদে বহাল রয়েছেন। তার বিরুদ্ধে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে অভিযোগের প্রক্ষিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে সহকারি পরিচালক(কলেজ-৩)মোঃ আব্দুল কাদের স্বারকনং-৭জি-১১২৬(ক-৩)/২০০৬/৭২৯২/৬ মুলে গত ১৯জানুয়ারী ২০২০ দায়িত্ব প্রদানের চিঠি পেয়েও এখনো তিনি কারো কাছে দায়িত্ব হস্তান্তর করেন নি।
এ বিষয়ে তালা মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আঃ রহমান এ প্রতিনিধিকে জানান,আমি এখন অধ্যক্ষ নই। গভনিং বডির সিদ্ধান্তে ভারপ্রাপ্ত হিসাবে দায়িত্ব পালন করছি। আগামী ১ ফেব্রুয়ারী গভনিং বডির মিটিং আছে,এর আগে সংবাদ পরিবেশন না করার জন্য অনুরোধ জানান।
এবিষয়ে তালা মহিলা ডিগ্রী কলেজের গভনিং বডির সভাপতি সংসদ সদস্য এডঃ মুস্তফা লুৎফুল্লাহ এ প্রতিনিধিকে বলেন,সংসদ অধিবেশনের কারণে আমি গভনিং বডির মিটিং এ উপস্থিত ছিলাম না।
এ বিষয়ে তালা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আতিয়ার রহমান অভিযোগ পাওয়ার বিষয়টি স্বীকার করে বলেন,বিষয়টি জাতীয় বিশ্ব বিদ্যালয়ের অধীনে বিধায় এব্যপারে আমার হস্তক্ষেপ করার এখতিয়ার নেই।