শরণখোলায় গ্রামাঞ্চলের সড়ক গুলো সোলারের আলোয় আলোকিত

0
419

মোঃ শাহীন হাওলাদার, শরণখোলা: শরণখোলার গ্রামাঞ্চলের সড়ক গুলো সোলারের আলোয় আলোকিত হয়েছে। সারা রাত সোলারের ষ্ট্রীট লাইটের আলোয় সড়ক গুলো আলোকিত থাকায় ছিনতাই সহ গ্রামাঞ্চলে চুরি ডাকাতি প্রায় বন্ধ হয়ে গেছে। গ্রামে মানুষের জীবনমান বদলে শহরের ছোঁয়া লেগেছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, ২০১৫ সাল থেকে শুরু হয়ে গত ৪ বছরে এ পর্যন্ত উপজেলার ৪ টি ইউনিয়নের বিভিন্ন সড়ক ও বাজারে ৩৯৫ টিরও বেশী সোলার ষ্ট্রীট লাইট স্থাপন করা হয়েছে। এ সময় প্রায় আড়াই হাজার বাড়ী ঘরেও সোলার লাইট লাগানো হয়েছে। ফলে গ্রামের মানুষের জীবনে শহরের পরিবেশের ছোঁয়া লেগেছে। সন্ধ্যা হলেই ষ্ট্রীট লাইটগুলো স্বয়ংক্রিয়ভাবে জ্বলে উঠে গ্রাম আলোকিত হয়ে যায়।
খোন্তাকাটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাকির হোসেন খান মহিউদ্দিন বলেন, সোলার লাইট গ্রামের মানুষের জন্য আর্শিবাদ হয়েছে। গ্রামের সড়কে সারা রাত সোলার লাইট জ্বলে থাকায় গ্রামে চুরি ছিনতাইসহ বিভিন্ন অপরাধ শুন্যের কোঠায় নেমে গেছে। তিনি আরো বেশী করে সোলার লাইট স্থাপনে সরকারের বরাদ্দ দাবী করেন।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রনজিৎ কুমার সরকার জানান, সরকারের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের গ্রামীন অবকাঠামো সংস্কার ও রক্ষনাবেক্ষণ কর্মসূচী টিআর এবং কাবিটার আওতায় হাট বাজারসহ গ্রামাঞ্চলে সড়ক ও বাড়ীঘর, মসজিদ, মন্দিরে সোলার লাইট লাগানো হয়েছে। এ জন্য এ পর্যন্ত ৪ কোটি ১৫ লাখ টাকা ব্যায় করা হয়েছে।