মেয়েদের চিন্তাশক্তি ও কর্মদক্ষতা বাড়াতে হলে স্বাস্থ্যের প্রতি নজর নিতে হবে

0
181

নিজস্ব প্রতিবেদক:

আজকের একজন মেয়ে আগামী দিনের মা। তাই তার চিন্তাশক্তি ও কর্মদক্ষতা বাড়াতে হলে মাসিকের সময় মেয়েদের পরিস্কার পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর নিতে হবে। মনে রাখতে হবে পরিস্কার পরিচ্ছন্নতার পারে চর্মরোগ, জরায়ু ক্যান্সারসহ নানা রোগ থেকে মুক্তি দিতে। তাহলে নারী-পুরুষ মিলে বির্নিমাণ করতে পারবে সোনার বাংলাদেশ। এজন্য নারীকে স্যানিটারী ন্যাপকিন এর পাশাপাশি মাসিক কাপ ব্যবহার করতে হবে। নারীর সুস্বাস্থ্যে নিশ্চিত করার জন্য জনসচেতনতা সৃষ্টি করা সহ সমাজে নারী-পুরুষ সকলের কিছু ইতিবাচক দায়িত্ব এবং কর্তব্য রয়েছে। তাই এই বিষয়ে সরকারের বিশেষ গুরুত্ব দিতে হবে। নারী সুস্থ্য থাকলে তার কর্মক্ষমতা বেড়ে যাবে। এসব কথা বললেন বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবসের আলোচনায় বক্তারা।

২৮ মে শুক্রবার বিকাল ৪টায় অপরাজিতা যুব কল্যাণ সংস্থারসহ কয়েকটি সংগঠনের উদ্যোগে খুলনায় এফপিএবি মিলনায়তনে বাংলাদেশে মাসিক কাপ সচেতনতা এর বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে আলোচনা ও কেক কাটা অনুষ্ঠন অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন একুশে টেলিভিশনের বিভাগীয় প্রতিনিধি ও খুলনা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মহেন্দ্রনাথ সেন। বিশেষ অতিথি ছিলেন বিট বাইটস কম্পিউটার এন্ড ইনস্টিটিউট এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী আশিকুল ইসলাম শেখ, অপরাজিতা যুব কল্যাণ সংস্থাএর প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক অনুপ কুমার মন্ডল, এফপিএবি, খুলনার প্রোগ্রাম কো-অর্ডিনেটর কামাল পারভেজ, উইথ সী এর প্রতিষ্ঠাতা ও কো-অর্ডিনেটর ইমরান জাহান আরাফাত, বাংলাদেশের ভ্রমণকারীর কো-জোন লিডার-ভ্রমণকন্যা মুনমুন খাতুন, তরুকল্প যুব কল্যাণ সংস্থার উপদেষ্টা মোঃ রফিকুল ইসলাম, তরুকল্প যুব কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা ফাতেমা খাতুন,অপরাজিতা যুব কল্যাণ সংস্থার সাংগঠনিক সম্পাদক রুমানা হক সীমা। এছাড়াও উপস্থিত ছিলেন আয়োজনকারী সকল সহযোগী সংস্থার সদস্যবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইমরান জাহান আরাফাত। অনুষ্ঠানে অতিথিগন অনুষ্ঠান শেষে বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে অতিথিদের নিয়ে কেক কাটার মধ্যে দিয়ে দিনটি উদযাপন করা হয়।খবর বিজ্ঞপ্তি

খুলনা টাইমস/এমআইআর