মুক্তিযোদ্ধা ইনু একজন নির্মোহ -নির্লোভ মানুষ ছিলেন

0
237

খবর বিজ্ঞপ্তি:
মুক্তিযোদ্ধা ইউনুস আলী ইনু স্মরণে এক আলোচনা সভায় বক্তারা বলেন, তিনি একজন নির্মোহ-নির্লোভ মানুষ ছিলেন। মুক্তিযুদ্ধকালীন মুজিব বাহিনীর ডেপুটি কমান্ডার, আজীবন আওয়ামীলীগের এই মানুষটি তাঁর নীতি-আদর্শ হতে কখনও বিচ্যুত হননি। একটি সুখী-সমৃদ্ধ অসাম্প্রদায়িক বঙ্গবন্ধুর বাংলাদেশ গড়ার অঙ্গীকার থেকে তিনি পিছু হঠেননি। সামাজিক অনেক বিষয়ে তাঁর ক্ষোভ ছিল, কিন্তু নিজের না পাওয়ার কষ্টের কথা মানুষকে বলে সুবিধা নিতে চাননি। তাঁকেই বরং আমরা যোগ্য সম্মান দিতে পারিনি।
বক্তারা বলেন, খুলনা অঞ্চলে মুক্তিযুদ্ধের অন্যতম এই সংগঠক রাজনীতি শুরু করেছিলেন ছাত্রাবস্থায়। দৌলতপুর অঞ্চলে সেই ১৯৬৪-৬৫ সালের মুসলিমলীগের রমরমাকালে তিনি ছাত্রলীগ ও আওয়ামীলীগকে সংগঠিত করেন। তিনি ছয় দফার আন্দোলন ও উনসত্তরের গণ-আন্দোলনে তাৎপর্যপূর্ণ ভ‚মিকা পালন করেন। এরই ধারাবাহিকতায় তিনি সশস্ত্র লড়াইয়ে খুবই গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করেন। তিনি মুজিব বাহিনীর ডেপুটি কমান্ডার হিসেবে খুলনা সদর মহকুমা অর্থাৎ আজকের খুলনা জেলার দায়িত্ব পালনকরেছেন।
শনিবার বেলা ১১টায় গুণীজন স্মৃতি পরিষদের উদ্যোগে বিএমএ মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধা শেখ ইউনুস আলী ইনু’র শোকসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিএমএ’র সভাপতি ডা: শেখ বাহারুল আলম। মূখ্য আলোচক ছিলেন বৃহত্তর খুলনাজেলার মুজিব বাহিনীর প্রধান ও বাগেরহাটজেলা পরিষদেরচেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কামরুজ্জামান টুকু। গুণীজন স্মৃতি পরিষদের সমন্বয়কারী সাংবাদিক মহেন্দ্রনাথ সেনের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদের মহানগর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো: আলমগীর কবির, জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সরদার মাহাবুবার রহমান, বীর মুক্তিযোদ্ধা আ ফ ম মহসীন, সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নূর ইসলাম বন্দ, সাবেক ছাত্রনেতা শরীফ শফিকুল হামিদ চন্দন, বিএমএ’র সাবেক সাধারণ সম্পাদক ডা: আনোয়ারুল আজাদ, স্বাধীনতা সাংবাদিক ফোরামের সভাপতি সাংবাদিক মকবুল হোসেন মিন্টু, মুক্তিযুদ্ধের ইতিহাস গবেষক সাংবাদিক গৌরাঙ্গ নন্দী দৌলতপুর থানা কমান্ডার বীর মুক্তিযোদ্ধাশেখ মোশারফ হোসেন, রায়েরমহল কলেজের অধ্যক্ষ ড. আবুল কালাম আজাদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের শাহিন জামান পন প্রমুখ। সভায় শেখ ইউনুস আলী ইনু’র স্মরনে স্বরণিকা তৈরীর সিদ্ধান্ত হয়। বক্তারা তার কর্মময় জীবনের উপর আলোচনা করেন।