দূর্যোগ পীড়িত ক্ষতিগ্রস্থ মানুষের কল্যাণে কেসিসি’র জলবায়ু পরিবর্তন সহিষ্ণু প্রকল্প গ্রহণের উদ্যোগ

0
256

খবর বিজ্ঞপ্তি:
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন সুষ্ঠুভাবে নগরীর উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন এবং প্রয়োজনীয় নাগরিক সেবা নিশ্চিত করার জন্য কেসিসির হাতে পর্যাপ্ত ক্ষমতা দিতে হবে। উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নের সকল সংস্থার মধ্যে সমন্বয় সাধনের জন্য স্থানীয় সরকারকে শক্তিশালী করা দরকার। তিনি বলেন জলবায়ু পরিবর্তন জনিত প্রতিক’লতায় প্রাকৃতিক দূর্যোগের কারণে উপক’লীয় এলাকার মাুনষ প্রায়শ ক্ষতিগ্রস্থ হচ্ছে। আর এই সব ক্ষতিগ্রস্থ মানুষ জীবন জীবিকার তাগিদে বসবাসের জন্য নগরীতে যুক্ত হচ্ছে। দূর্যোগ পীড়িত ক্ষতিগ্রস্থ মানুষের কল্যাণে খুলনা সিটি কর্পোরেশন জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক (কেএফডব্লিউ) এর আর্থিক সহায়তায় জলবায়ু পরিবর্তন সহিষ্ণু প্রকল্প গ্রহণের উদ্যোগ গ্রহণ করেছে। শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠু সুন্দরভাবে প্রকল্পটি বাস্তবায়িত হবে।
সিটি মেয়র রবিবার বেলা ১১টায় নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে জলবায়ু পরিবর্তন জনিত ক্ষতি মোকাবেলায় প্রকল্প গ্রহণের উদ্দেশ্যে ইনসেপশন কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। খুলনা সিটি কর্পোরেশন এ কর্মশালার আয়োজন করে। খুলনা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালার সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্ততা করেন খুলনা সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী মোঃ এজাজ মোরশেদ চৌধুরী।
কমশালায় কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন জলবায়ু পরিবর্তনের কারণে রূপসা, ভৈরব, ময়ূর নদীসহ মহানগরী সংলগ্ন খালগুলি ভরাট হয়ে গেছে। এর মধ্যে জরুরী ভিত্তিতে ময়ূর নদী এবং বাইশটি খাল খনন করতে হবে। সিটি মেয়র বলেন ইতোপূর্বে প্রায় শত কোটি টাকা ব্যয়ে ময়ূর নদী খনন করা হয়েছে। কিন্তু সঠিকভাবে কাজ না হওয়ায় তা কোন কাজে আসেনি। আগামীতে খনন কাজ সহ সবকাজে স্বচ্ছতা ও জবাব দিহিতা নিশ্চিত করা হবে।
কর্মশালায় কেসিসি’র প্যানেল মেয়র-১ মোঃ আমিনুল ইসলাম মুন্না, প্যানেল মেয়র-২ মোঃ আলি আকবর টিপু, প্যানেল মেয়র-৩ মেমরী সুফিয়া রহমান শুনু, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম, কেসিসি’র কাউন্সিলর শেখ মোসারাফ হোসেন, মোঃ আনিছুর রহমান বিশ্বাস, শেখ হাফিজুর রহমান হাফিজ, মোঃ হাফিজুর রহমান মনি, আশফাকুর রহমান কাকন, শেখ মোঃ গাউসুল আজম, আলহাজ্ব ইমাম হাসান চৌধুরী ময়না, মোঃ গোলাম মাওলা শানু, ফকির মোঃ সাইফুল ইসলাম, এস.এ. খুরশীদ আহম্মেদ, মোঃ মনিরুজ্জামান, মুন্সী আব্দুল ওয়াদুদ, এম.ডি মাহফুজুর রহমান লিট, শেখ মোহাম্মদ আলী, মোঃ কবুর হোসেন কবু মোল্লা, মোঃ সাইফুল ইসলাম, শেখ আব্দুর রাজ্জাক, সংরক্ষিত আসনের কাউন্সিলর মনিরা আক্তার, সাহিদা বেগম, রহিমা আক্তার হেনা, পারভীন আক্তার, শেখ আমেনা হালিম বেবী, মাহমুদা বেগম, কনিকা সাহা, মাজেদা খাতুন, লুৎফুন নেছা লুৎফা,
প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী মোঃ আব্দুল আজিজ, বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী মোঃ আব্দুল আজিজ, বজ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী মোঃ আনিসুর রহমান, আর্কিটেক্ট রেজবিনা খানম, সহকারি প্রকৌশলী মোহাম্মদ হোসেন প্রমূখ। কর্মশালার লক্ষ্য উদ্দেশ্য বর্ননা করেন আবির উল জব্বার, প্রজেক্টের পটভূমি বর্ননা করেন কনসালটেন্ট ও টিম লিডার সিটি এডি সবুজ ইকবাল, নেদারল্যান্ড এন্টারপ্রাইজের মিস সান্দ্রা স্কুপ ও কেএফডব্লিউ সিনিয়র আরবান রিজেলিয়েন্স স্পেশালিষ্ট এস এম মেহেদী আহসান।