ডুমুরিয়ায় বিনামূল্যে চিকিৎসা ক্যাম্পে রোগীদের উপচে পড়া ভিড়

0
333

মোক্তার হোসেন, ডুমুরিয়া:
খুলনার ডুমুরিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী উপলক্ষে বিনামূল্যে চিকিৎসা সেবা ক্যাম্প পরিচালিত হয়েছে। সেখানে রোগীদের উপচে পড়া ভীড় ছিল চোখে পড়ার মতোন। আগত রোগীরা বিনামূল্যে ক্যাম্পে বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা পাচ্ছে। তাইতো যাবার বেলায় কৃতজ্ঞতা জ্ঞাপনে কুন্ঠাবোধ করছেন না তারা, বরং ক্যাম্প সংশ্লিষ্টদের জন্য প্রাণ খুলে সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা দোয়ার বাণী তুলছেন। এমন আয়োজন বাংলাদেশ অর্থপেডিক সোসাইটির।
সোমবার সকালে চিকিৎসা সেবা ক্যাম্পেইনের আয়োজক ও অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক ডাঃ আব্দুল গনি মোল্যা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ অর্থপেডিক সোসাইটির উদ্যেগে বিনামুল্যে চিকিৎসা সেবা ক্যাম্পেইনের অংশ হিসেবে ডুমুরিয়া উপজেলায় এ আয়োজন। আমি ডুমুরিয়া উপজেলার একজন সন্তান হিসেবে এই মাটিতে আমার শৈশব- কৈশর জীবন কাটিয়ে লেখা-পড়া শিখে আজ আমি ডাক্তার হয়েছি। আমার পেশাগত দায়ীত্ব পালনের কারণে এলাকায় সচারচার আসার সুযোগ পাইনা। এলাকার অনেক রোগ গ্রস্হ সাধারন মানুষ আশাকরে দেশের নামকরা বিশেষজ্ঞ ডাক্তার দেখায়ে চিকিৎসা সেবা নিতে। কিন্ত খুব কম সংখ্যক মানুষ ঢাকায় যেয়ে চিকিৎসা সেবা নেয়ার সমর্থ থাকলেও বড় একটি অংশের সাধারন মানুষ তা পারেন না। তাই ঢাকা-খুলনাসহ বিভিন্ন এলাকার অর্থপেডিক,অর্থপেডিক সার্জন, মেডিসিন,নিউরো,ডায়বেটিস সহ বিভিন্ন বিষয়ে খ্যাতিনামা ৫০জন বিশেষজ্ঞ ডাক্তারদের সমন্বয়ে বিনামুল্যে চিকিৎসা সেবা ও কিছু ওষুধপত্র দেয়া হচ্ছে। পাশাপাশি অনেক জঠিল রোগীকে উন্নত চিকিৎসার করণীয় বিষয়ে পরামর্শও দেয়া হচ্ছে।
মেডিকেল ক্যাম্পেইনে চিকিৎসা দিতে আসা খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের অর্থপেডিক্স এন্ড ট্রমালোজির আবাসিক সার্জন ও উপজেলার বান্দা গ্রামের কৃতি সন্তান ডাঃ শিবেন্দু মিস্ত্রী তার প্রতিক্রিয়ায় বলেন, আজ আমার নিজ এলাকার এত মানুষের চিকিৎসা সেবা দিতে পেরে আমি অত্যন্ত খুশি। চিকিৎসা সেবা নিতে আসা ডুমুরিয়ার গোলনা গ্রামের বাসিন্দা বৃদ্ধা শরিফা বেগম ও জাহেদা বেগম জানান, দীর্ঘ দিন ধরে নানান জঠিল রোগে ভুকছি। কিন্ত অর্থাভাবে বড় নামিদামী ডাক্তার দেখাতে পারিনি। আজ দেখিয়ে খুব ভাল লাগছে। বিনামুল্যে কিছু ওষুধ ও দিয়েছে।
এদিকে আয়োজক কমিটি সূত্রে জানা গেছে মেডিক্যাল ক্যাম্পেইন খুলনা- সাতক্ষীরাসহ আশ-পাশের জেলা থেকে রোগী আসা সহ অন্তত ৫ হাজার রোগী চিকিৎসা সেবা নিতে এসেছে। রোগীদের উপচে পড়া ভিড় সামাল দিতে হিমশিম খেতে হয়েছে কর্তৃপক্ষকে। ডুমুরিয়া শহীদ স্মৃতি মহিলা মহাবিদ্যালয় প্রাঙ্গনে আয়োজিত ক্যাম্পেইনের উদ্ভোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ অর্থপেডিক সোসাইটির সভাপতি ও ঢাকা পঙ্গু হাসপাতাল (নিটোর) পরিচালক অধ্যাপক ডা: আব্দুল গনি মোল্ল্যা।
বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান গাজী এজাজ আহম্মেদ, বাংলাদেশ অর্থপেডিক সোসাইটির মহাসচিব ডাঃ মোঃ ওয়াহিদুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মোছা: শাহানাজ বেগম, কলেজ অধ্যক্ষ শেখ শহিদুল ইসমাল, ভাইস চেয়ারম্যান শারমিনা পারভীন রুমা। আরও ছিলেন ডুমুরিয়া উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল লতিফ মোড়ল, ডুমুরিয়া যুব সংঘ’র (ক্লাব) সভাপতি মোশারফ হোসেন কচি,সহ-সভাপতি গাজী মোহাম্মদ রফি, সাধারণ সম্পাদক আছফর হোসেন জোয়ারদার, আ’লীগ নেতা শাহনেওয়াজ হোসেন জোয়ারদার, শেখ নাজিবুর রহমান প্রমুখ।