চতুর্থ শিল্প বিপ্লব সফল করার লক্ষ্যে সমন্বিতভাবে কাজ করতে হবে : মোস্তাফা জব্বার

0
228

খুলনাটাইমস ডেস্ক : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার চতুর্থ শিল্প বিপ্লব সফল করতে সরকারের সাথে সমন্বিতভাবে কাজ করার জন্য প্রযুক্তি সংক্রান্ত উদ্ভাবক, গবেষক,শিক্ষাবীদ ও প্রযুক্তি শিল্প সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি আজ বাংলাদেশ প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) এ আইইই কমিউনিকেশন্স সোসাইটি’র বাংলাদেশ চ্যাপ্টার আয়োজিত ‘টেলিকমিউনিকেশন্স এন্ড ফটোনিক্স’ শীর্ষক আইইই আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।
মোস্তাফা জব্বার বলেন,‘চতুর্থ শিল্প বিপ্লবের মেরুদন্ড হচ্ছে ডিজিটাল সংযুক্তি। আর ডিজিটাল সংযুক্তিতে বাংলাদেশ বিশ্বে অনুকরণীয় অবস্থানে উপনীত হয়েছে। ২০২১ সালে ফাইভ জি প্রযুক্তি চালুর মধ্যদিয়ে আমাদেও দেশ এক নতুন সভ্যতার যুগে প্রবেশ করার সম্ভাব্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।’
তিনি বলেন,‘অতীতে তিনটি শিল্প বিপ্লবে শরীক হতে না পারায় শ’ শ’ বছরের পশ্চাৎপদতা কাটিয়ে চতুর্থ শিল্প বিপ্লব সফল করতে সরকারের সাথে সংশ্লিষ্ট প্রযুক্তি সংক্রান্ত উদ্ভাবক, গবেষক, শিক্ষাবীদ এবং ইন্ডাস্ট্রিজকে সমন্বিতভাবে কাজ করতে হবে।’
বুয়েটের উপাচার্য প্রফেসর সাইফুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে, যুক্তরাজ্যের ‘লন্ডন সিটি ইউনিভার্সিটি’র অধ্যাপক প্রফেসর বিএম আজিজুর রহমান, ইউনাইটেড ইউনিভার্সিটির অধ্যাপক প্রফেসর রকিবুল মোস্তাফা এবং বুয়েটের অধ্যাপক প্রফেসর সত্য প্রসাদ মজুমদার বক্তৃতা করেন।
মন্ত্রী অপটিক্যাল ফাইভার এবং মোবাইল যোগাযোগ ব্যবস্থার বিকাশে টেলিকমিউনিকেশন্স এবং ফটোনিক্স প্রযুক্তিকে অত্যন্ত কার্যকর একটি প্রযুক্তি হিসেবে উল্লেখ করেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রজ্ঞাবান নেতৃত্বে বাংলাদেশ ডিজিটাল দুনিয়ায় নেতৃত্বের জায়গায় উপনীত হয়েছে। ডিজিটাল পণ্যের আমদানিকারক দেশ থেকে রপ্তানিকারক দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করছে।
বাংলাদেশ নাইজেরিয়ায় ল্যাপটপ এবং যুক্তরাষ্ট্রে কম্পিউটার রপ্তানি করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ৯শ’টি ডিজিটাল সেবা জনগণের কাছে পৌঁছানো প্রয়োজন। এসব সেবা যাতে মোবাইল ফোনের মাধ্যমে পোঁছানো যায় সরকার সে লক্ষ্যে কাজ করছে।
তিনি বলেন, দেশের উৎপাদিত ৯ টি মোবাইল কারখানা দেশের শতকরা ৫০ভাগ চাহিদা মেটাতে সক্ষম।
মোস্তফা জব্বার বলেন, বুয়েট দক্ষ জনসম্পদ তৈরি করে। চতুর্থ শিল্প বিপ্øবে যারা কাজ করে তারা যথাযথভাবে ইন্ডাস্ট্রিজের সাথে মিলে কাজ করতে পারলে পিছিয়ে থাকার সুযোগ নেই।
তিনি বলেন,‘উদ্ভাবনের জন্য যে সকল দেশ দাপিয়ে বেড়াচ্ছে তারা এখন আর পারছে না। সময় এখন আমাদের। আমরা যদি আমাদের ছেলে মেয়েদের উদ্ভাবন কাজে লাগাতে পারি তবে আমরা দ্রুত এগিয়ে যাবো।’ মোস্তফা জব্বার উদ্ভাবনী মেধাস্বত্ব যথাযথভাবে সংরক্ষণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
আগামী ১৬ থেকে ১৮ জানুয়ারি ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য ডিজিটাল বাংলাদেশ মেলায় সাধারণ মানুষের সাথে ফাইভ জি প্রযুক্তির সেতুবন্ধন গড়ার উদ্যোগ গ্রহণের কথাও তিনি উল্লেখ করেন।