ঘরে ঘরে চিকিৎসা সেবা পৌছে দেয়ার অনন্য উদ্যোগ দক্ষিণের ৫ সাংসদের

0
573

সুমন আশিক:
ঘরে ঘরে চিকিৎসা সেবা পৌছে দেয়ার অনন্য উদ্যোগ নিয়েছেন দক্ষিণের ৫ জন সংসদ সদস্য। সাংসদেরা হলেন, বাগেরহাট-১ আসনের শেখ হেলাল উদ্দিন , বাগেরহাট-২ আসনের শেখ সারহাস নাসের তন্ময়, নড়াইল-২ আসনের মাশরাফি বিন মোর্ত্তজা, সাতক্ষীরা-৪ আসনের এস এম জগলুল হায়দার এবং শরীয়তপুরের এনামুল হক শামীম। এজন্য সংসদ সদস্যগণ নিজ নিজ নির্বাচনী এলাকার জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হটলাইন চালু করেছেন। হটলাইনে ফোন করলেই ভ্রাম্যমান মেডিকেল টিম সেবা গ্রহীতার কাছে পৌছে যাবে। প্রাথমিক চিকিৎসা প্রদানের পরে রোগীকে প্রয়োজন বোধে হাসপাতালে তারাই নিয়ে আসবেন। করোনাভাইরাসের সংক্রমণের ভয়ে হাসপাতাল বিমুখ রোগীদের সুস্থ স্বাভাবিক রাখতেই এমন উদ্যোগ জানিয়েছেন সংশ্লিষ্টরা

শেখ সারহান নাসের তন্ময় এমপি:
বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়ের উদ্যোগে স্বাস্থ্য বিভাগ ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু করে। এর আগে গত ২৭ মার্চ রোগীদের সেবা দিতে সদর হাসপাতালে হটলাইন চালু করে স্বাস্থ্য বিভাগ। হটলাইনের নম্বরগুলো হচ্ছে: ০১৭৬৮-১৫৬৮০৮, ০১৭৪২-৮২৭৭১২, ০১৩১১-০৭৮৮০২, ০১৭৬০-৬৪৬৫৬৯, ০১৭৯৯-৮০৪৬৬৪।
বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির জানান, করোনাভাইরাস প্রাদুর্ভাবে সাধারণ রোগীরা যাতে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হন, সেদিকে লক্ষ্য রেখে বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য শেখ তন্ময় একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেছেন। স্বাস্থ্য বিভাগের চিকিৎসকরা কোন রোগীর হটলাইনে কল পেলেই তাদের কাছে অ্যাম্বুলেন্স নিয়ে যাবে এবং তাদের স্বাস্থ্যসেবা প্রদান করবেন।

শেখ হেলাল উদ্দিন এমপি:
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভ্রাতুষ্পুত্র ও বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিনের পৃষ্ঠপোষকতায় ও বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়ের অনুপ্রেরনায় বিশেষজ্ঞ চিকিৎসক টিম জেলার প্রত্যেক উপজেলার রোগীর বাড়িতে গিয়ে এ চিকিৎসা সেবা প্রদান করছেন। সপ্তাহে সাত দিন ২৪ ঘন্টা হটলাইন কলের মাধ্যমে চিকিৎসক পৌঁছে যাবে রোগীর বাড়ি। দেবেন প্রয়োজনীয় চিকিৎসা সেবা ও ঔষধ।

শনিবার (৪ এপ্রিল) বেলা ১১ টায় চিতলমারী উপজেলা পরিষদ চত্বরে এ ভ্রাম্যমান চিকিৎসা সেবা কার্যক্রমের উদ্বোধন করেন চিতলমারী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মারুফুল আলম। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মামুন হাসান, ভ্রাম্যমান মেডিকেল টিমের চিকিৎসক ও বাগেরহাট সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ আব্দুল্লা আল জুবায়ের, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পীযূষ কান্তি রায়, জেলা ছাত্রলীগের দপ্তর সম্পাদক মোঃ ফয়সাল, ধর্ম বিষয়ক সম্পাদক তাপস রায় প্রমুখ। উদ্বোধন শেষে ভ্রাম্যমান টিম উপজেলা বিভিন্ন এলাকায় সাধারণ রোগীদের চিকিৎসা সেবা ও প্রয়োজনী ঔষধ পৌঁছে দেন।

মাশরাফি বিন মোর্ত্তজা এমপি:
করোনাভাইরাসের দৌরত্বের দিনগুলিতে চিকিৎসা প্রাপ্তি সহজ করতে নড়াইলে ব্যতিক্রমী উদ্যো গ্রহণ করেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা। চরম সংকটময় মূহূর্তে নড়াইল জেলার মানুষও যখন আতঙ্কের মধ্যে দিয়ে জীবনযাপন করছে, অন্যান্য রোগে আক্রান্ত হয়েও যখন বাড়ি থেকে বের হতে না পেরে কষ্টে দিন কাটাচ্ছেন; ঠিক তখনই জনসাধারণের কথা চিন্তা করে ভ্রাম্যমাণ চিকিৎসা সেবা চালু করার বিষয়টি নিশ্চিত করেছেন মাশরাফি।
রোববার থেকে নড়াইল জেলায় ভ্রাম্যমাণ চিকিৎসা সেবা চালু করা হবে বলে এক ভিডিও বার্তায় মাশরাফি নিজেই এ ঘোষণা দিয়েছেন। ভিডিও বার্তায় মাশরাফি বলেছেন, ‘প্রিয় নড়াইলবাসী, আসসলামু ওয়ালাইকুম, আশা করি আপনারা সবাই ভাল আছেন, ঘরে আছেন। একটি তথ্য নিয়ে এসেছি, নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন রোববার ভ্রাম্যমাণ চিকিৎসা চালু করেছে। আমরা মনে করছি খাদ্যদ্রব্য সরবারহের পাশাপাশি ভ্রাম্যমাণ চিকিৎসাটাও জরুরি।‘ আশা করি আপনারা ধৈর্য ধারণ করবেন এবং ওইখানে (ভ্রাম্যমাণ টিমে- ০১৩১৪-৯৬৬৬৯৯, ০১৭৮৪-২৮৯৪৯৪) দুইটা মোবাইল নম্বর থাকবে, আপনারা যোগাযোগ করবেন। এই মুহূর্তে আমরা দু’জন ডাক্তার দিয়ে শুরু করছি, নড়াইলের সন্তান ডা. দ্বীপ বিশ্বাসএবং তার সহধার্মিনী ডা. স্বপ্না রানী সরকার।’

এমপি জগলুলের মেডিকেল টিম:
মানুষকে নিরাপদে রাখতে এবং কেউ যেন বাড়ি থেকে বের না হয় সে জন্য ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেছেন সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস এম জগলুল হায়দার। লোকজন প্রয়োজনে নিজ ঘরে থেকে ফোন দিলেই তার ঠিকানায় মেডিকেল টিম চলে যাবে। এতে শ্যামনগর উপজেলা প্রশাসন সহযোগিতা করবে এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বিষয়টি তত্ত্বাবধান করবে।


সোমবার বেলা ১১ টায় ভ্রাম্যমাণ মেডিকেল টিমের উদ্বোধন করেন সংসদ সদস্য এস এম জগলুল হায়দার। এ সময় তিনি বলেন, মানুষকে নিরাপদে রাখতে এবং কেউ যেন বাড়ি থেকে বের না হয় সে জন্য ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করা হয়েছে। আমি চাই আমার নির্বাচনী এলাকার কোনো মানুষ যেন চিকিৎসা থেকে বঞ্চিত না হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আ.ন.ম আবুজর গিফারী, সহকারী কমিশনার (ভূমি) আব্দুল হাই সিদ্দিকী, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. অজয় কুমার সাহা, শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুল হুদা, ডা. ওমর ফারুক, ডা. জুবায়ের হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহিনুল ইসলাম, ইউপি চেয়ারম্যান মাসুদুল আলমসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারী বৃন্দ।

এনামুল হক শামীম এমপি:
নিজস্ব অর্থায়নে ও বেসরকারি অ্যাম্বুলেন্স ও ডাক্তার দিয়ে নিজ নির্বাচনী এলাকায় ফ্রি ভ্রাম্যমাণ চিকিৎসা সেবা চালু করেছেন পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম এমপি (নড়িয়া-২)। সোমবার সকালে নড়িয়া উপজেলায় এই সেবার উদ্বোধন করেন তিনি। পরদিন মঙ্গলবার নির্বাচনী এলাকার আরেক উপজেলা সখিপুরে এই সেবা চালু হয়। ডাক্তারদের কাছে ফোন করলেই রোগীর বাড়িতে চলে যাবেন তারা। রোগীদের বিনামূল্যে ওষুধও দেওয়া হবে। নড়িয়ার জন্য চিকিৎসক মোবারক হোসেন সুজন ০১৭৮৮৭৩৬১৫১ এবং শওকত আলী ০১৭১৮৩৪৫৭৮৮ ও ০১৯১৭৭৭৭২৬৪।