খুলনায় মানবাধিকার বিষয়ক প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

0
249

খুলনাটাইমস প্রতিবেদক:
খুলনায় মানবাধিকার বিষয়ক প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার অর্ধদিবসব্যাপী খুলনা প্রেসক্লাবে এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে খুলনার কর্মরত বিভিন্ন সংবাদ মাধ্যমের ২০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।
বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) উদ্যোগে আয়োজিত এ কর্মশালায় জাতিসংঘ উন্নয়ন তহবিল (ইউএনডিপি মানবাধিকার প্রকল্প) সহযোগিতা করে।
খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসনের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ ইকবাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা।
বিএমএসএফ খুলনার সমন্বয়কারী ওয়াহেদ উজ জামান বুলু’র সঞ্চালনায় কর্মশালায় প্রশিক্ষক ছিলেন সময় টেলিভিশনের সাংবাদিক পলাশ রায় ও বিএমএসএফ’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর ফারজানা ববি নাদিরা।
কর্মশালায় নারী-শিশুসহ মানবাধিকার সম্পর্কিত প্রতিবেদন তৈরিতে পেশাগত দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিক আইন ও ঘোষণাপত্র দিয়ে আলোচনা করা হয়।
কর্মশালায় মানবাধিকার ধারণা, মূলনীতি, মানবাধিকারের কাঠামো (জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে), মানবাধিকার রক্ষা ও উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা, মানবাধিকার অনুসন্ধানী প্রতিবেদন লেখার কলাকৌশল, মানবাধিকার প্রতিবেদন প্রণয়ন বিষয়ে আলোচনা করেন প্রশিক্ষকরা।
কর্মশালা শেষে বিএমএসএফ এর পক্ষ থেকে প্রশিক্ষণার্থীদের সনদপত্র তুলে দেন খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে) সভাপতি মো. মুন্সি মাহবুব আলম সোহাগ।