খুলনায় তিনটি আসনে বিএনপি’র একাধিক প্রার্থী, তিনটিতে একক

0
1438

এম জে ফরাজী : খুলনার ৬টি আসনে বিএনপির দলীয় মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে তিনটি আসনে একাধিক ও অপর তিনটি আসনে একক প্রার্থীকে মনোনয়ন দেওয়ার কথা জানানো হয়েছে। এছাড়া দুটি আসনে বিএনপি প্রার্থীর সাথে জামায়াতের দুজন ও ইসলামী ঐক্যজোটের একজনকে প্রার্থী ঘোষণা করা হয়েছে। কৌশলগত কারণে প্রতি আসনে একাধিক প্রার্থী নাম ঘোষণা করা হয়েছে বলে নগর বিএনপির তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এহতেশামুল হক শাওন জানিয়েছেন।
দলীয় সূত্র জানায়, খুলনা-১ (দাকোপ-বটিয়াঘাট) আসনে ধানের শীষ প্রতীকে লড়তে এককভাবে মনোনয়ন পেয়েছেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমীর এজাজ খান। তিনি এর আগে দু’টি সংসদ নির্বাচনে অংশ নিয়েও জয়লাভ করতে পারেননি। প্রথমবার ২০০১ সালে আওয়ামী লীগ প্রার্থী পঞ্চানন বিশ্বাস ও ২০০৮ সালে আওয়ামী লীগ প্রার্থী ননী গোপাল মণ্ডলের নিকট পরাজিত হন। এ নিয়ে তিনি তিনবার ধানের শীষ প্রতীক নিয়ে লড়তে যাচ্ছেন।
খুলনা-২ (সদর-সোনাডাঙ্গা) আসনে বিএনপির একক মনোনয়ন পেয়েছেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও নগর শাখার সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। তিনি ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী আলহাজ্ব মিজানুর রহমান মিজানকে হারিয়ে নির্বাচিত হয়েছিলেন। ২০১৪ সালের নির্বাচন বিএনপি বয়কট করায় তিনি নির্বাচনে অংশ নিতে পারেননি।
খুলনা-৩ (খালিশপুর-দৌলতপুর-খানজাহান আলী) আসনে যৌথভাবে বিএনপির মনোনয়ন পেয়েছেন দুই নতুন মুখ। এরা হলেন কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহ-সভাপতি রকিবুল ইসলাম বকুল ও নগর বিএনপির কোষাধ্যক্ষ এস এম আরিফুর রহমান মিঠু। এরা কেউই আগে সংসদ নির্বাচনে অংশ নেননি। শেষ মুহুর্তে এদের মধ্য থেকে একজন প্রার্থী চূড়ান্ত করা হবে।
খুলনা-৪ (রূপসা-তেরখাদা-দিঘলিয়া) আসনে যৌথভাবে বিএনপির মনোনয়ন পেয়েছেন ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সভাপতি আজিজুল বারী হেলাল ও কেন্দ্রীয় বিএনপির তথ্য-প্রযুক্তি বিষয়ক সম্পাদক শরীফ শাহ কামাল তাজ। ২০০৮ সালের নির্বাচনে আজিজুল বারী হেলাল ঢাকায় এবং শরীফ শাহ কামাল তাজ উক্ত আসনে প্রতিদ্বন্দ্বিতা করলেও বিজয়ী হতে পারেননি। তাছাড়া ইসলামী ঐক্যজোটের রেজাউল করীমও আলোচনা রয়েছেন।
খুলনা-৫ (ডুমুরিয়া-ফুলতলা) আসনে যৌথভাবে মনোনয়ন পেয়েছেন কেন্দ্রীয় বিএনপি নেতা ড. মামুন রহমান ও জেলা বিএনপির সহ-সভাপতি ডা. গাজী আব্দুল হক। তারা দুজনেও এবারই প্রথম নির্বাচনে প্রার্থী হচ্ছেন। আবার এই আসনে জোটের কৌশলগত কারণে জামায়াতের অধ্যাপক মিয়া গোলাম পরোয়ারকে বিবেচনায় রাখা হয়েছে। শেষ সময়ে জোটের সমীকরণে গোলাম পরোয়ারকে ধানের শীষ প্রতীক দেওয়ার ইঙ্গিত পাওয়া গেছে।
খুলনা-৬ (কয়রা-পাইকগাছা) আসনে এককভাবে বিএনপির মনোনয়ন পেয়েছেন জেলা বিএনপির সভাপতি এ্যাড. শফিকুল আলম মনা। তিনি সিটি নির্বাচনে মনোনয়ন দাবি করলেও দলের ইচ্ছায় প্রার্থী হতে পারেননি। এ আসনে দল থেকে তাকে মনোনয়ন দেওয়া হলেও জামায়াত থেকে নগর শাখার সভাপতি মাওলানা আবুল কালাম আজাদকে বিবেচনায় রাখা হয়েছে। কৌশলগত কারণে শেষ সময়ে জামায়াতের আবুল কালাম আজাদ জোটের প্রার্থী হতে পারেন এমন গুঞ্জন রয়েছে।