ইবিতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

0
543

খুলনাটাইমস ডেস্কঃসরকারি প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে ৫ শতাংশ কোটা সংরক্ষণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রতিবন্ধী শিক্ষার্থীরা। ‘বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ’র ব্যানারে মঙ্গলবার বেলা ১২টার দিকে ক্যাম্পাসের প্রধান ফটকে মানববন্ধনের মাধ্যমে অবস্থান কর্মসূচি শুরু করেন তারা।

আন্দোলনকারীরা জানায়, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তারা বেলা ১২টার দিকে ক্যাম্পাসের প্রধান ফটক সংলগ্ন কুষ্টিয়া-খুলনা মহাসড়কের পাশে মানববন্ধনের মাধ্যমে কর্মসূচি শুরু করে। ১১ দফা দাবি নিয়ে তারা অবস্থান কর্মসূচি পালন করে।

তাদের উল্লেখিত দাবিসমূহ হলো- সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে প্রতিবন্ধীদের জন্য ৫ শতাংশ কোটা সংরক্ষণ করতে হবে, সকল চাকরির ক্ষেত্রে কোটা নিশ্চিত করা, প্রতিবন্ধী মন্ত্রণালয় গঠন, এই মন্ত্রণালয়ের উপদেষ্টা প্রতিবন্ধী হতে হবে, বিসিএসের প্রিলিমিনারি থেকেই প্রতিবন্ধীদের জন্য কোটা নিশ্চিত করতে হবে।

এসময় ‘বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ’ ইবি শাখার আহ্বায়ক সোহেল হোসেনের নেতৃত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উক্ত পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক পার্থ প্রতিম মিস্ত্রি, সুলতান মির্জা, সুজ্জন কুমার দে, আজিজুল হাকিম, নূরুল আলমসহ অন্যান্য প্রতিবন্ধী শিক্ষার্থীরা।

কেন্দ্রীয় আহ্বায়ক পার্থ প্রতিম মিস্ত্রি বলেন, ‘আগামী বৃহস্পতিবার ঢাকায় কেন্দ্রীয় মহাসম্মেলন অনুষ্ঠিত হবে। সেখান থেকে যে দিকনির্দেশনা আসবে, আমরা সে অনুযায়ী কর্মসূচি পালন করবো।