আশাশুনিতে আইনগত সহায়তা প্রদান বিষয়ক কর্মশালা

0
242

আশাশুনি প্রতিনিধি: জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেন, দরিদ্র ও সুবিধাবঞ্চিতরা অর্থের অভাবে আইনজীবী নিয়োগের মাধ্যমে মামলা দায়ের করতে পারেন না, আদালতে আসা যাওয়ার খরচ বহন করতে অক্ষম, তাদেরকে আইনগত সহায়তা প্রদানের লক্ষ্যে জেলা লিগ্যাল এইড কমিটি কাজ করে যাচ্ছে। বাংলাদেশ উন্নয়নের মডেল, আইনের পালন চ্যালেঞ্জ হয়ে গেছে। এজন্য সরকার গরীব ও অসহায় মানুষের মামলার আইনী সহায়তা প্রদানের লক্ষ্যে লিগ্যাল এইড গঠন করেছে। দেশে মানবিক ও মৌলিক গণতন্ত্র কায়েম করতে হবে। আমরা গড়তে চাই সফল সূখী, সমৃদ্ধি বাংলাদেশ। গরীব, অসহায় মানুষ আইন সম্পর্কে অবহিত নন, মামলা চালানোর খরচ যোগাতে পারে না বিধায় সঠিক বিচার থেকে বঞ্চিত হয়। আমাদের প্রত্যেকের স্ব-স্ব স্থান থেকে বিচার বঞ্চিত ও অসহায় মানুষের আইন সহায়তা প্রদানের কার্যক্রম সম্পর্কে অবহিত করতে হবে। জাতি, ধর্ম, ধনী-গরীব, নির্বিশেষে সকলেরই সুবিচার পাওয়ার অধিকার আছে। বাল্য বিবাহ, মাদক ও সন্ত্রাস দমনে জনপ্রতিনিধি, ঈমাম, পুরোহিতসহ সকল পেশার মানষের একসাথে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। আইনি সহায়তা পেতে সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড অফিস আদালত ভবনের ৩য় তলায় ৩১১ নং কক্ষে এবং ০১৭০০৭৮৪৩০৫ নং মোবাইলে যোগাযোগ করার আহবান জানান। বাল্য বিবাহ, মাদক ও সন্ত্রাস দমনেও সকল শ্রেনী পেশার মানুষের ঐক্যবদ্ধ সামাজিক আন্দোলন গড়ে তুলতে তিনি আহবান জানান।
শনিবার সকাল ১১ টায় আশাশুনি উপজেলা পরিষদ চত্বরে জেলা লিগ্যাল এইড কমিটির সাথে উপজেলা লিগ্যাল এইড কমিটির আইনগত সহায়তা প্রদান বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন, জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান।
জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে ও উপজেলা লিগ্যাল এইড কমিটির সহযোগিতায় কর্মশালায় সভাপতিত্ব করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান এবিএম মোস্তাকিম। কর্মশালায় লিগ্যাল এইড কি ও কেন বিষয়ের উপর গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন করেন, সিনিঃ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াছমিন নাহার। জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারি জজ সালমা আক্তারের পরিচালনায় মুজিববর্ষে আইনগত সহায়তা ও কল্যাণকর রাষ্ট্র এ স্লোগানকে সামনে রেখে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক এমপি এম মুনছুর আহম্মেদ, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ¦ নজরুল ইসলাম, সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, সিনিয়র সহকারি পুলিশ সুপার (তালা সার্কেল) হুমায়ন কবির, উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা, সাতক্ষীরা আইনজীবি সমিতির সভাপতি এড. এম শাহ আলম, পিপি এড. আব্দুল লতিফ, জিপি এড. শম্ভুজিৎ সিংহ, উপজেলা ভাইস চেয়ারম্যান অসিম বরণ চক্রবর্তী, প্যানেল আইনজীবি এড. খায়রুল বদিউজ্জামান, এড. জিয়াউর রহমান। এসময় উন্মুক্ত বক্তব্য রাখেন, আশাশুনি সরকারি কলেজের অধ্যক্ষ ড. মিজানুর রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নান, সাবেক ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান, ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল, প্রভাষক ম. মোনায়েম হোসেন, শেখ জাকির হোসেন, আলমগীর আলম লিটন, আবুল বাছেত আল হারুন চৌধুরী, ঢালী মোঃ সামছুল আলম, জি এম শাহ আলম বাচ্চু, রাফেজা খানম, ইমাম রবিউল ইসলাম, হাফেজ রুহুল আমিন, আঃ ওহাব মোল্যাসহ মুক্তিযোদ্ধা, ইউপি সদস্য, ইমাম, পুরোহিত ও সাধারণ জনগণ।