স্লুইসগেটের সামনের বাঁধ কেটে দিল কৃষকরা

0
249

প্রতিনিধি, দাকোপ :
খুলনার দাকোপ উপজেলার খুটাখালি বাজারের বাঁধের ওপরের স্লুইসগেটটি বিশ্বব্যাংকের টাকায় নির্মাণ করে চীনা ঠিকাদারিপ্রতিষ্ঠা। গেটের কাজ গত ডিসেম্বরে শেষ হলেও দ্বায়িত্বশীলরা এখনও পর্যন্ত নির্মাণ চলাকালীন সময়ে নির্মিত গেটের দু’পাশের মাটির বাঁধ অপসারণ করেনি।

এদিকে ওই গেট দিয়ে দাকোপ, বাজুয়া ও কৈলাশগঞ্জ ইউনিয়নের হাজার হাজার বিঘা জমির পানি সরা-ভরা করে। এখন আমন ধানের বীজ বপন চলছে, চলছে চাষের কাজ তাই কৃষকরা ভীষণ ব্যস্ত। বেশ কিছুদিন প্রবল বৃষ্টিতে ডুবে গেছে কৃষকের নীচু জমি। সেখানে চাষাবাদের খুব ক্ষতি হচ্ছে অথচ গেট ম্যানেজমেন্ট কমিটি লেবারদের টাকা দেওয়ার শঙ্কায় বিষয়টি শুনেও না শোনার ভান করছিল। এতে ক্ষতির সম্মুখীন হচ্ছিল শত শত প্রান্তিক চাষী।

অবশেষে শুক্রবার (২৬ জুন) দুপুরের দিকে কৈলাশগঞ্জ ইউনিয়নের হরিনটানা ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য রূপক রঞ্জন রায় ও স্থানীয় সমাজ সেবক তাপস কুমার রায়ের নেতৃত্বে ৫০ থেকে ৬০ জনেরি একটি কৃষক দল স্বেচ্ছাশ্রমের মাধ্যমে গেটের সম্মুখের বাঁধ অপসারণ করে পানি নিস্কাসনের ব্যবস্থা করেছে।

এ বিষয়ে ইউপি সদস্য রূপক রঞ্জন রায়ের সঙ্গে কথা হলে তিনি বলেন, দাকোপ, বাজুয়া ও কৈলাশগঞ্জ ইউনিয়নের আবাদি জমির পানি নিস্কাসনের পথ এই গেট। কিন্তু গেটটি নির্মাণ কাজ শেষ হওয়া সত্বেও-এর মুখের বাঁধ কাটা হয়নি তাই আজ স্থানীয় কৃষকদের সাথে নিয়ে বাঁধটি কেটে পানি সরানোর ব্যবস্থা করা হলো।