সাইবার ক্রাইম নিয়ন্ত্রণে মাধ্যমিক শিক্ষার্থীদের স্মার্টফোন ব্যবহার নিয়ন্ত্রণের সিদ্ধান্ত

0
415

তথ্য বিবরণী:
খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির সেপ্টেম্বর মাসের সভা রবিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। ভারপ্রাপ্ত জেলা ম্যাজিস্টেট মোঃ ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় ক্রমবর্ধমান সাইবার ক্রাইম নিয়ন্ত্রণে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা স্কুলে স্মার্টফোন বহন করতে পারবে না মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়।
পুলিশ বিভাগের পক্ষ থেকে জানানো হয়, গণধর্ষণ ও নারী নির্যাতনের মতো অপরাধে কোন শালিস বিচার করা যাবে না। এক্ষেত্রে ৯৯৯ এ ফোন করে আইনগত সহায়তা নেওয়া যাবে। মাদক নিয়ন্ত্রণের ক্ষেত্রে উপজেলা ও ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের তথ্য-উপাত্ত দিয়ে সহযোগিতার আহবান জানানো হয়। একই সাথে মাদকের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির জন্য বাধ্যতামূলকভাবে স্কুলের সমাবেশে এবং মসজিদগুলোতে খুদবার সময় আলোচনা করার আহবান জানানো হয়। এছাড়া মাদকের মামলার আসামিরা যেন সহজে জামিন না পায় সে দিকে লক্ষ্য রাখার আহবান জানানো হয়।
স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়, ডেঙ্গু এখন আর কোন সাময়িক সংক্রমের ব্যপার নয়। সারা বছর এডিস মশার প্রকোপ থাকতে পারে। তাই সবাইকে সারা বছর ডেঙ্গুর ব্যাপারে সচেতন থাকতে হবে। খুলনা জেলায় গত আগস্ট মাসে চুরি ৬টি, খুন ৩টি, অস্ত্র আইন ৩টি, ধর্ষণ ১টি, নারী ও শিশু নির্যাতন ১৫টি, মাদকদ্রব্য ১২৬টি এবং অন্যান্য আইনে ৭৭টি সহ মোট ২৩১টি মামলা দায়ের হয়েছে। জেলা অধিক্ষেত্র জুলাই ২০১৯ মাসে এ সংখ্যা ছিল ৩৪০টি। খুলনা জেলায় গত মাসের তুলনায় ১০৯টি মামলা হ্রাস পেয়েছে।
খুলনা মহানগরীতে গত আগস্ট মাসে, চুরি ১২টি, খুন ৩টি, অস্ত্র আইন ১টি, ধর্ষণ ৬টি, নারী ও শিশু নির্যাতন ৭টি, মাদকদ্রব্য ৮৩টি এবং অন্যান্য আইনে ৩৩টি সহ মোট ১৪৫টি মামলা দায়ের হয়েছে। খুলনা মহানগরী অধিক্ষেত্র জুলাই ২০১৯ মাসে এ সংখ্যা ছিল ১৪৭টি। খুলনা মহানগরীতে গত মাসের তুলনায় ২টি মামলা হ্রাস পেয়েছে। সভায় পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, সিভিল সার্জন এসএম আব্দুর রাজ্জাক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ ইউসুপ আলী, উপজেলা পষিদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।