যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত

0
582
????????????????????????????????????

নিজস্ব প্রতিবেদক: খুলনায় যথাযোগ্য মর্যাদায় আজ মহান বিজয় দিবস-২০১৯ উদযাপিত হয়। এ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে গল্ল¬ামারী শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করা হয়। প্রত্যুষে খুলনা মেট্রোপলিটন পুলিশ লাইনে ৩১বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের শুভ সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত এবং বেসরকারি ভবন ও প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা উত্তোলন এবং শহরের প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপসমূহ জাতীয় পতাকা দ্বারা সজ্জিত করা হয়।

 

সকাল সাড়ে আটটায় খুলনা জেলা স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার। পরে সেখানে শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন বাহিনী, প্রতিষ্ঠানের বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠান ও শরীরচর্চা প্রদর্শনী হয়। বিভাগীয় কমিশনার প্রধান অতিথি হিসেবে কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন। খুলনা রেঞ্জ ডিআইজি ড. খঃ মহিদ উদ্দিন, পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির এবং পুলিশ সুপার এসএম শফিউল্লাহ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। নগরীর শহীদ হাদিস পার্কে খুলনা আঞ্চলিক তথ্য অফিস, পিআইডি’র আয়োজনে ১৬ ডিসেম্বর দুপুর ১২টা থেকে সন্ধ্যা পর্যন্ত মুক্তিযুদ্ধের ওপর স্থিরচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।
বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সন্তানদের সংবর্ধনা দেয়া হয়। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার, পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হানুরুর রশীদ, অতিরিক্ত ডিআইজি মোঃ নাহিদুল ইসলাম, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ ও ডেপুটি পুলিশ কমিশনার মোঃ এহসান শাহ। সভাপতিত্ব করেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। স্বাগত জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ ইউসুপ আলী। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সরদার মাহবুবার রহমান, মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্ট, নুর ইসলাম বন্দ এবং স ম রেজওয়ান আলী প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন সাবেক মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ আলমগীর কবীর। এ সময় মুক্তিযোদ্ধা কমান্ডার, বীর মুক্তিযোদ্ধারা, প্রয়াত মুক্তিযোদ্ধাদের পরিবার ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে খুলনা নির্বাচন কমিশনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধাদের মাঝে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হয়। হাসপাতাল, জেলখানা, এতিমখানা, শিশুসদনসমূহে দিবসটি উপলক্ষে বিশেষ খাবার পরিবেশন করা হয়। দেশের শান্তি ও অগ্রগতি কামনা করে বাদ জোহর নগরীর মসজিদসমূহে বিশেষ মোনাজাত এবং মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত সিনেমা হলসমূহে বিনা টিকিটে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী এবং বেলা দুইটা থেকে সূর্যাস্ত পর্যন্ত স্থানীয় নৌ-বাহিনীর জাহাজ খুলনাস্থ বিআইডবি-উটিএ রকেট ঘাটে জনসাধারণের দর্শনের জন্য উম্মুক্ত রাখা হয়। বিভাগীয় যাদুঘর সকাল থেকে বিকাল পাঁচটা পর্যন্ত শিশুসহ বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জন্য বিনা টিকেটে উম্মুক্ত রাখা হয়।
বিকেলে পাইওনিয়ার মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে মহিলাদের ক্রীড়া অনুষ্ঠান এবং খুলনা জেলা স্টেডিয়ামে খুলনা সিটি কর্পোরেশন বনাম জেলা প্রশাসন একাদশের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। পরে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক উভয় দলের মাঝে পুরস্কার বিতরণ করেন। সন্ধ্যায় খুলনা জেলা প্রশাসনের আয়োজনে খুলনা সার্কিট হাউস সংলগ্ন শেখ রাসেল ইন্টারন্যাশনাল টেনিস কমপ্লেক্সে ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে নগর ভবনে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।
দিবসটি উপলক্ষে খুলনা বেতার বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং স্থানীয় সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে। ১৬ থেকে ১৮ ডিসেম্বর উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরী মিলনায়তনে ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মুক্তিযুদ্ধের দুর্লভ ছবি ও পুস্তক প্রদর্শনীর আয়োজন করা হয়। ১৬ থেকে ১৮ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে বিসিক ভবন প্রাঙ্গণে খুলনা বিসিক ক্ষুদ্র ও কুটির শিল্প মেলার আয়োজন করে। এছাড়াও দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান পৃথক পৃথক কর্মসূচির আয়োজন করে।

 

যথাযথ মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবস উদযাপিত হয়

খুলনা বিশ^বিদ্যালয়: যথাযথ মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবস উদযাপিত হয়। এ উপলক্ষে সকাল সাড়ে ৬ টায় শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সম্মুখে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী শোভাযাত্রাসহ ক্যাম্পাসে মুক্তিযুদ্ধের ভাস্কর্য অদম্য বাংলা চত্ত্বরে পৌঁছান। উপাচার্যের সর্বপ্রথম শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্যদিয়ে শ্রদ্ধাঞ্জলি প্রদান কর্মসূচি শুরু হয়। এরপরই বিভিন্ন ডিসিপ্লিন, বিভিন্ন আবাসিক হল, খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, স্বাধীনতা শিক্ষক পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, খুবি স্কুল, খুবি অফিসার্স কল্যাণ পরিষদ, চেতনায় মুক্তিযুদ্ধ, কর্মচারিবৃন্দসহ বিভিন্ন সংগঠেনর পক্ষ থেকেও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ডিসিপ্লিন প্রধান, ছাত্রবিষয়ক পরিচালক, প্রভোস্ট, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন। বিজয় দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিলো বিকেল ৪ টায় বিশ্ববিদ্যালয় মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী।

 

কুয়েট: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস ২০১৯ উদ্্যাপন করা হয়েছে। দিবসটি উদ্্যাপন উপলক্ষ্যে ১৬ ডিসেম্বর সকাল ১০টায় ক্যাম্পাসস্থ মুক্তিযুদ্ধের ভাস্কর্য ‘দুর্বার বাংলা’র পাদদেশে জাতীয় সংগীতের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন, এসময় বিশ্ববিদ্যালয় বিএনসিসি’র একটি চৌকশ দল জাতীয় পতাকাকে সালাম প্রদান করেন করেন। এরপর ডীনবৃন্দকে সঙ্গে নিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন পুস্পমাল্য অর্পণ করেন। অতঃপর কুয়েট শিক্ষক সমিতি, পরিচালক (ছাত্র কল্যাণ), অফিসার্স এসোসিয়েশন, ফজলুল হক হল, লালন শাহ্্ হল, খানজাহান আলী হল, ড. এম. এ. রশীদ হল, রোকেয়া হল, অমর একুশে হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, কর্মকর্তা সমিতি (আপগ্রেডেশন), কুয়েট শাখা বাংলাদেশ ছাত্রলীগ, কর্মচারী সমিতি (৩য় শ্রেণী), কর্মচারী সমিতি (৪র্থ শ্রেণী), মাস্টাররোল কর্মচারী সমিতি, হল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল ও উম্মেষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পণ করা হয়। এছাড়া, অন্যান্য কর্মসূচীর মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবন, ভাইস-চ্যান্সেলর মহোদয়ের বাসভবন এবং আবাসিক হলসমূহে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯টায় স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের অংশগ্রহণে শিশু চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী, সকাল সাড়ে ৯টায় “দুর্বার বাংলা” চত্ত্বরে গণসংগীত, বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে শিক্ষক বনাম ছাত্র প্রীতি ক্রিকেট ম্যাচ, বাদ আসর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া অনুষ্ঠান এবং সন্ধ্যায় স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশ^বিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন।

 

কেসিসি:
সোমবার দুপুরে খুলনা সিটি কর্পোরেশন আয়োজিত নগর ভবনে মহান বিজয় দিবস-২০১৯ উপলক্ষে আলোচনা সভা ও শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কেসিসি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। খুলনা সিটি কর্পোরেশনের ক্রীড়া ও সাংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি এসএম মোজাফফর রশিদী রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা, কেসিসি’র প্যানেল মেয়র-২ মোঃ আলী আকবার টিপু ও বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরগণ। মেয়র বিজয় দিবস উপলক্ষে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সন্তানদের সংবর্ধনা অনুষ্ঠানে ও খুলনা জেলা স্টেডিয়ামে খুলনা সিটি কর্পোরেশন বনাম জেলা প্রশাসন একাদশের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠানে যোগাদান দেন। মেয়র সূর্যোদয়ের সাথে সাথে গল্ল¬ামারী স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করেন।

 

 


খুলনা কৃষি বিশ^বিদ্যালয়: ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস ২০১৯ উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচীর মধ্যে সোমবার সকালে বিশ^বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদুর রহমান খান এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীদের সমন্বয়ে এক আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদদের স্মরণে গল্লামারী শহীদ স্মৃতিসৌধে পুষ্প্যমাল্য অর্পণ করা হয়। এই সময় উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা: খন্দকার মাজহারুল আনোয়ার (শাজাহান), ভাইস চ্যান্সেলরের একান্ত সচিব মোঃ রেজাউল ইসলাম সহ বিশ^বিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ। অপর দিকে সকাল ১১টায় দৌলতপুরস্থ বিশ^বিদ্যালয়ের অস্থায়ী ছাত্রাবাসের মাঠে বিজয় দিবস উপলক্ষে শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে বিভিন্ন ধরনের ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা: খন্দকার মাজহারুল আনোয়ার (শাজাহান), বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী মাহিরুল হক শিলং, মাহাদী হাসান সীন, বিশ^জিৎ ভট্টাচার্য্য, দেবাশীষ বিশ্বাস, মোঃ আবু হানিফ, তানিয়া সুলতানা, আহনাফ তাহমিদ শব্দ, জেবুন নাহার তনিমা, আমিম আল মারুফ আলভী, তন্ময় বাসু, পিয়াল রায়, বিশ^বিদ্যালয়ের কর্মকর্তা মোঃ রেজাউল ইসলাম, মো. জসীম উদ্দিন, সাজ্জাদুল ইসলাম, ইউসুফ আলী, মোঃ হাসিবুল ইসলাম এবং বিশ^বিদ্যালয়ের কর্মচারীবৃন্দ।

খুলনা প্রেসক্লাব:
দিবসের তাৎপর্য তুলে ধরে সোমবার সকালে খুলনা প্রেসক্লাবের আয়োজনে ক্লাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাতে দাঁড়িয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়। সভায় সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব। পরিচালনা করেন ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ সাহেব আলী। উপস্থিত ছিলেন, খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যাপক আলী আহমেদ, ওয়াদুদুর রহমান পান্না, এ কে হিরু ও এস এম নজরুল ইসলাম, ক্লাবের সিনিয়র সহ-সভাপতি অমিয় কান্তি পাল, সহ-সভাপতি মোঃ রাশিদুল ইসলাম, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোঃ মুন্সি মাহবুব আলম সোহাগ, ক্লাবের কোষাধ্যক্ষ রফিউল ইসলাম টুটুল, সহকারী সম্পদক মাহবুবুর রহমান মুন্না, নির্বাহী সদস্য মোঃ আনিসুজ্জামান, মোঃ মোস্তফা সরোয়ার ও এস এম ফরিদ রানা, ক্লাব সদস্য এনামুল হক, খুলনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ সাঈয়েদুজ্জামান স¤্রাট, ক্লাব সদস্য মোঃ হুমায়ুন কবীর, মোঃ জাহিদুল ইসলাম, হারুন-অর-রশীদ, দেবব্রত রায়, ওয়াহেদ-উজ-জামান বুলু, শেখ আব্দুল্লাহ, মো: শাহ আলম, এস এম নূর হাসান জনি, ক্লাবের ইউজার সদস্য মোঃ নেয়ামুল হোসেন কচি, রীতা রানী দাস, জয়নাল ফরাজীসহ অন্যান্য সাংবাদিকবৃন্দ। এর আগে ১৫ ডিসেম্বর দিবাগত রাত ১২টা ১ মিনিটে ক্লাবের নেতৃবৃন্দ গল্ল¬ামারী স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পণ করে বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
কেইউজে: মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল করেছে খুলনা সাংবাদিক ইউনিয়ন (কেইউজে)। সোমবার সকাল সাড়ে ১০টায় ইউনিয়নের কার্যালয়ে অনুষ্ঠিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইউনিয়নের সভাপতি মোঃ মুন্সি মাহবুব আলম সোহাগ। সভা পরিচালনা করেন যুগ্ম সম্পাদক নেয়ামুল হোসেন কচি। বক্তৃতা করেন ইউনিয়নের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু, ওয়াদুদুর রহমান পান্না, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ সাহেব আলী, ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ সাঈয়েদুজ্জামান সম্রাট, সাবেক সাধারণ সম্পাদক অমিয় কান্তি পাল, মোঃ শাহ আলম, বিএফইউজের নির্বাহী সদস্য এস এম ফরিদ রানা, আসাদুজ্জামান রিয়াজ, এনামুল হক, নূর হাসান জনি, রীতা রানী দাস, শরিফুল ইসলাম বনি, দিলীপ বর্মন। উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক একে হিরু, মল্লিক সুধাংশু, ইউনিয়নের সহ-সভাপতি হুমায়ুন কবির, দপ্তর সম্পাদক জয়নাল ফরাজী, নির্বাহী সদস্য আল মাহমুদ প্রিন্স, দেবব্রত রায়, মিলন হোসেন, মোঃ জাহিদুল ইসলাম, দিলীপ পাল, মেহেদী মাসুদ খান, আসাফুর রহমান কাজল, হাসানুর রহমান তানজির, নাজমুল হাসান প্রমুখ।
সভার শুরুতে মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ ও দুই লাখ মা-বোনের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং সভার শেষে তাদের রুহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।এর আগে দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে নগরীর গল্লামারি স্মৃতিসৌধে ইউনিয়ন এর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
খুলনা নগর যুবলীগ:
সোমবার বিজয় দিবস উপলক্ষে খুলনা মহানগর আওয়ামী যুবলীগ সকাল ৭টায় গল্লামারী বধ্যভূমিতে শহীদ বেদিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। শ্রদ্ধাঞ্জলি শেষে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। এরপর খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগের বিজয় র‌্যালীতে অংশগ্রহন করে। এসময় উপস্থিত ছিলেন খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, খুলনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত অধিকারী। খুলনা মহানগর আওয়ামী যুবলীগের আহবায়ক সফিকুর রহমান পলাশের নেতৃত্বে এসময় আরো উপস্থিত ছিলেন খুলনা মহানগর আওয়ামী যুবলীগ নেতা এস এম হাফিজুর রহমান হাফিজ, রোজি ইসলাম নদী, আব্দুল কাদের শেখ, মো: আবুল হোসেন, কাজী কামাল হোসেন, অভিজিৎ চক্রবর্তী দেবু, কবির পাঠান, মশিউর রহমান সুমন, মেহেদী হাসান মোড়ল, মো: রাশেদুজ্জামান রিপন, আব্দুল মালেক, রবিউল ইসলাম লিটন, কাঞ্চন শিকদার, মাসুম উর রশিদ, হাসান শেখ, রফিকুল ইসলাম রফিক সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
বিআইডব্লিউটিএ:
দিবস পালন উপলক্ষে বি আই ডব্লিউ টি এ (সিবিএ বি-২১৭৬)’র উদ্যোগে এক কর্মসূচি পালন করা হয়েছে। কর্মসূচির মধে ছিল সকাল ৬টায় গল্লামারী স্মৃতি সৌধে পুস্পমাল্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও বেলা ১১টায় নগরীর ৪নং ঘাটস্থ’ টার্মিনাল ভবনের নিজস্ব কার্যালয় আলোচনা সভা। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. জাকির হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন সদস্য সচিব সজল মুিল্লক। বক্তৃতা করেন মো. আক্তার হোসেন, মো. সোহেল রানা মোল্লা, মো. ফরিদ আহম্মেদ ও মো. ফেরদৌস প্রমূখ।
জাতীয় পার্টি জেপি:
জাতীয় পার্টি জেপি খুলনা জেলা ওমহানগর শাখার যৌথ উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা জেপি জেলা শাখার সভাপতি এ্যাড. মোহাম্মদ আব্দুল মজিদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন জেপির ভাইস প্রেসিডেন্ট শরীফ শফিকুল হামিদ চন্দন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মোশারেফ হোসেন হাওলাদার, চৌধুরী হাবিবুর রহমান, মোঃ হায়দার আলী হাওলাদার, ডঃ এস,এম, জাকারিয়া জাকির, মোঃ আবু জাফর, এইচ এম, খলিলুর রহমান, মোঃ ফরহাদ হোসেন, মোঃ সিদ্দিকুর রহমান, সোহরাব হোসেন, অবসরপ্রাপ্ত এসপি মোঃ আবুল প্রমুখ।
শহীদ সোহরাওয়ার্দী কলেজ:
খুলনা শহীদ সোহরাওয়ার্দী কলেজে মহান বিজয় দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়। দিবসের কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা কবিতা আবৃত্তি, জ্ঞান জিজ্ঞাসা ও দোয়া মাহফিল।
কলেজ অধ্যক্ষ মাধব চন্দ্র রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কলেজ গভর্নিংবডি সভাপতি সাবেক এমপি আলহাজ্ব মোঃ মিজানুর রহমান মিজান। অধ্যাপক আয়েশা আব্বুকার পরিচালনায় বক্ততা করেন অধ্যাপক মিনু মমতাজ, শেখ দিদারুল আলম, আসাদউল্লাহ,আয়ুব আলী খা, ইমরান হোসেন, মনিরুজ্জামান, রায়হান উদ্দীন প্রমুখ। দোয়া পরিচালনা করেন ড. মোঃ নাঈমুল ইসলাম।
বটিয়াঘাটা:
যথাযোগ্য মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বটিয়াঘাটা উপজেলার সর্বত্র মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। রাত ১২ টা ১ মিনিটে থানা পুলিশের আয়োজনে ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে দিবসের প্রথম প্রহর সুচীত হয়। সকাল ৮ টায় পুলিশ, আনসার, স্কুল, কলেজের ছাত্রছাত্রীদের সমন্বয়ে সালাম গ্রহণ ও কুচ-কাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন করা হয়। বেলা ১১ টায় বীর মুক্তিযোদ্ধাদের এক সংবর্ধনা উপজেলা নির্বাহী অফিসার আহম্মেদ জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ আশরাফুল আলম খান। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যানদ্বয়, সহকারী কমিশনার (ভূমি) মোঃ রাশেদুজ্জমান, বটিয়াঘাটা থানার অফিসার ইনসার্জ (ওসি) রবিউল কবির, অধ্যক্ষ অমিতেষ দাস, উপজেলা প্রেসক্লাবের সভাপতি প্রতাপ ঘোষ, অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন আফজাল হোসেন, বীর মুক্তিযোদ্ধা বিনয় সরকার, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব ওমর ফারুক, বীর মুক্তিযোদ্ধা মনোরঞ্জন মন্ডল, ইউপি চেয়ারম্যান, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের প্রধান ও সাংবাদিক সহ গন্যমান্য ব্যক্তিবর্গ। বিকাল ৩ টায় প্রীতি ফুটবল ম্যাচ ও সন্ধ্যা ৬ টায় ইতিহাস কথা কও নামক গীতি চিত্র্যনাট্য বেতার, টিভি ও স্থানীয় শিল্পকলা একাডেমীর আয়োজনে অনুষ্ঠিত হয়।
আশাশুনি:
আশাশুনিতে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। দিবস উপলক্ষে সরকারি বেসরকারি উদ্যোগে ও সকল প্রতিষ্ঠান, ভবনে জাতীয় পতাকা উত্তোলণ করা হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের উদ্যোগে সরকারি ভাবে দিনভর কর্মসূচি পালন করা হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের উদ্যোগে ৩১ বার তোপধ্বনীর মধ্যদিয়ে দিবসের শুভ সুচনা করা হয়। এরপর সুর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলণ, সকাল ৮ টায় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পন করা হয়। উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিমের নেতৃত্বে উপজেলা পরিষদ, উপজেলা নির্বাহী অফিসার মীর আরিফ রেজার নেতৃত্বে উপজেলা পরিষদ, ওসি মোঃ আব্দুস সালামের নেতৃত্বে আশাশুনি থানা, সাবেক কমান্ডার আঃ হান্নানের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামীলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ ও অঙ্গ সহযোগি সংগঠন, উপজেলা জাতীয় পার্টি, আশাশুনি সরকারি কলেজ, আশাশুনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়, লেডিস ক্লাব, অফিসার্স ক্লাব, আশাশুনি প্রেসক্লাব, সকল শিক্ষা প্রতিষ্ঠান, পূজা উদযাপন পরিষদ, হিন্দু বৈদ্ধ খ্রষ্টান ঐক্য পরিষদ, জেলা পরিষদ, সদর ইউনিয়ন পরিষদ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, ক্লাব ও এনজিওসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গ পুস্পস্তবক অর্পন করেন। সকাল ৯ টায় আনুষ্ঠানিক জাতীয় পতাকা উত্তোলণ, কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী, ১০ টায় ছাত্রছাত্রীদের সমাবেশ ও ক্রীড়া অনুষ্ঠান, ১১.৩০ টায় বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা, দুপুর ১২ টায় মাল্টিমিডিয়ার মাধ্যমে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী, বাদ জোহর সকল মসজিদে আলোচনা ও দোয়া অনুষ্ঠান, বিভিন্ন সময়ে মন্দির ও গীর্জায় প্রার্থনা, দুপুর ১.৩০ টায় হাসপাতাল ও এিিতমখানায় উন্নতমানের খাবার পরিবেশন, বিকাল ৩ টায় মহিলাদের আলোচনা সভা, প্রীতি ফুটবল প্রতিযোগিতা, সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা ও বিভিন্ন অনুষ্ঠান, সন্ধ্যা ৬ টায় সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার এবং মুক্তিযুদ্ধ বিষয় বআলোচনা সভার আয়োজন করা হয়।
আশাশুনিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে কুল্যা ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সোমবার সকালে গুনাকরকাটি বাজারে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পনের মধ্যে দিয়ে দিবসের শুভ সূচনা করা হয়। পরে কুল্যা ইউপি চেয়ারম্যান আব্দুল বাছেত আল হারুন চৌধুরীর নেতৃত্বে মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, গ্রামপুলিশ ও জনসাধারনের অংশগ্রহনে গুনাকরকাটি বাজার চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কুল্যা ইউনিয়ন পরিষদ চত্বরে এক আলোচনা সভায় মিলিত হয়। ইউপি চেয়ারম্যান আব্দুল বাছেত আল-হারুন-চৌধুরীর আলোচনা সভায় ইউপি সদস্য উত্তম কুমার দাশ, ইব্রাহিম গাজী, আলমগীর হোসেন আঙ্গুর,ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক আব্দুল বারী, কুল্যা ইউনিয়ন সেচ্ছাসেবকলীগ সভাপতি আব্দুল মোমিন, আওয়ামীলীগ নেতা মোমিনুর রহমান, আশুতোষ দাশ সহ জনপ্রতিনিধিবৃন্দ, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও গ্রাম পুলিশবৃন্দ উপস্থিত ছিলেন। মহিষাডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ে মহান বিজয় দিবস উপলক্ষ্যে সোমবার সকালে জাতীয় পতাকা উত্তোলণের দিয়ে দিবসের শুভ সূচনা করা হয়। পরে শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের অংশগ্রহণে বিদ্যালয় চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক শংকর কুমার গাইনের সভাপতিত্বে ও চিত্তরঞ্জন রায় এর পরিচালনায় সহকারী শিক্ষক উদয় সানা, শিক্ষার্থী শুভ, তনুশ্রী, সৌরভ প্রমূখ বক্তব্য রাখেন। নৈকাটি দাখিল মাদ্রাসায় সোমবার সকালে দিবসটি উপলক্ষ্যে জাতীয় পতাকা উত্তোলণ, র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। অত্র মাদ্রাসা ম্যানেজিং কমিটির বিদ্যোৎসাহী সদস্য মহররম মোড়লের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সুপার মাওলানা ইমদাদুল হক, সহকারী শিক্ষক আবু দাউদ হায়দার, নুরুজ্জামান প্রমূখ। সহকারী শিক্ষক তরিকুল ইসলামের পরিচালনায় এসময় শিক্ষক মন্ডলী ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে দিবসটি উপলক্ষে মাদ্রাসা মাঠে এক ক্রিকেট টুর্ণামেন্টের আয়োজনা করা হয়। এছাড়া, বেউলা বিপিএনকে চিলেডাঙ্গা ওনমানিয়া দাখিল মাদ্রাসায় মহান বিজয় দিবস উপলক্ষ্যে সোমবার সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের শুভ সূচনা করা হয়। পরে ম্যানেজিং কমিটি, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের অংশগ্রহণে মাদ্রাসা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে মাদ্রাসা চত্বরে এক আলোচনা সভায় মিলিত হয়। অত্র মাদ্রাসার সুপার মাওলানা আঃ রাজ্জাকের সভাপতিত্বে এসময় ম্যানেজিং কমিটির সদস্য আঃ খালেক, দাউদ হোসেন, আমজেদ গাইন, সহ-সুপার মাওলানা মনিরুজ্জামান প্রমূখ বক্তব্য রাখেন। অপরদিকে, আরার গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দিবসটি উপলক্ষ্যে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিবসের শুভ সূচনা করা হয়। পরে শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে বিদ্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিদ্যালয় চত্বরে এক আলোচনা সভায় মিলিত হয়। অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমত আরা বেগমের সভাপতিত্বে ও সহকারি শিক্ষক তরিকুল ইসলামের পরিচালনায় এসময় সহকারি শিক্ষক তানজিলা খাতুন, অনুকুল চন্দ্র দেবনাথ, মনোরঞ্জন মন্ডল প্রমূখ বক্তব্য রাখেন। এছাড়া, উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিসয় দিবস পালনের খবর পাওয়া গেছে।
ইসলামী আন্দোলন:
সোমবার (১৬ ডিসেম্বর) বিকাল ৩ টায় পাওয়ার হাউজ মোড় দলীয় কার্যালয়ের সামনে ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরের উদ্যোগে বিজয় দিবসের সমাবেশ ও বর্ণাঢ্য র‌্যালি নগর সভাপতি মুফতী আমানুল্লাহ’র সভাপতিত্বে ও নগর সেক্রেটারী শেখ মোঃ নাসির উদ্দীন এর পরিচালনায় অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন, শেখ হাসান ওবায়দুল করিম, আলহাজ্ব মাওঃ দ্বীন ইসলাম, এম হাসিব গোলদার, রবিউল ইসলাম তুষার, মোঃ তরিকুল ইসলাম কাবির, আব্দুর রশীদ, মোঃ শরিফুল ইসলাম, আমিরুল ইসলাম, জিএম কিবরিয়া, আলহাজ্ব মোমিনুল ইসলাম, মুফতী ইসহাক ফরীদি, ইমরান হোসাইন, আলহাজ্ব আমজাদ হোসেন, আলহাজ্ব আবু তাহের, শায়খুল ইসলাম বিন হাসান ও মাওঃ সিরাজুল ইসলাম প্রমুখ নেতৃবৃন্দ।
রামপাল:
রামপালে নানা আয়োজনে ও যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস ২০১৯ উদযাপন করা হয়েছে। সোমবার (১৬ ডিসেম্বর) রামপাল উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসের প্রথম প্রহরে ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। এরপর সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন,মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমালা অর্পন,পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্ধোধন করা হয়। এরপর কুচকাওয়াজ ও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের সমন্বয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক ডিসপ্লে প্রদর্শনী অনুষ্ঠিত হয়। পরে বিকাল ৪টায় উপজেলা নির্বাচন অফিসের আয়োজনে উপজেলা পরিষদ চত্তরে মুক্তিযোদ্ধাদের মধ্যে স্মার্ট কার্ড বিতরন করেন বন পরিবেশ ও জলবায়ু উপমন্ত্রী হাবিবুন নাহার। উপজেলার ১০টি ইউনিয়নের ১২০ জন বীর মুক্তিযোদ্ধার মধ্যে এ স্মার্ট জাতীয় পরিচয় পত্র দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক সেখ মোয়াজ্জেম হোসেন, উপজেলা নির্বাহী অফিসার তুষার কুমার পাল, উপজেলা ভাইচ চেয়ারম্যান নূরুল হক লিপন, মহিলা ভাইচ চেয়ারম্যান মোসাঃ হোসনেয়ারা মিলি, মুক্তিযোদ্ধা কমান্ডার সেখ মোজাফ্ফর হোসেন, উপজেলা নির্বাচন অফিসার সেখ জাকারিয়া,রামপাল থানার ওসি মোঃ দেলোয়ার হোসেন খান,ওসি (তদন্ত) মোঃ তুহিন হাওলাদার, প্রেস ক্লাবের সাধারন সম্পাদক মোঃ সাইফুল আলম বকতিয়ার, আরাফাত হোসেন কচি, মোঃ রবিউল ইসলাম, আবুল কালাম আজাদ, উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ হাফিজুর রহমান ও সাধারন সম্পাদক সেখ সাদি সহ আওয়ামীলীগ নেতৃবৃন্দ ,বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
খুলনা শুভসংঘ:
বিজয় দিবসে মুক্তিযুদ্ধে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন কালের কণ্ঠের পাঠক সংগঠন “শুভসংঘ” খুলনা জেলা শাখার সদস্যবৃন্দ। সোমবার (১৬ ডিসেম্বর) সকাল ৭টায় খুলনার গল্লামারী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান তারা। এ সময় উপস্থিত ছিলেন কালের কণ্ঠ খুলনা ব্যুরো প্রধান গৌরাঙ্গ নন্দী, কালের কণ্ঠ “শুভসংঘ” খুলনা জেলা শাখার সভাপতি কানাই মন্ডল, সাধারণ সম্পাদক মোঃ আবু সাঈদ খান প্রমুখ।
ন্যাপ ভাসানী:
১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে খুলনা মহানগর ন্যাপ ভাসানী’র উদ্যোগে শহীদবেদীতে মাল্যদান এবং বিকেলে মহানগর উপদেষ্টা শেখ ফজলুর রহমানের রায়ের মহলস্থ বাসভবনে, তাঁর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেনÑকেন্দ্রীয় সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খুলনা মহানগর সভাপতি শেখ ইকবাল আহমেদ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শেখ ওবায়দুল হোসেন, ভাইস প্রেসিন্ডেন্ট আশিক-উস সালেহিন, সাধারণ সম্পাদক মোঃ মাসুম মৃধা প্রমুখ।
খুলনা জেলা জাপা:
১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় পার্টির খুলনা জেলা শাখার উদ্যোগে ভোরে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ এবং বেলা ১২টায় ডাকবাংলাস্থ দলীয় কার্যালয়ে এক আলোচনা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও জেলা জাপা’র সভাপতি শফিকুল ইসলাম মধু। সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেনÑজেলা জাপার সাধারণ সম্পাদক এম হাদী উজ-জামান, কেন্দ্রীয় সদস্য আলহাজ্ব মোঃ ইসমাইল খান টিপু, রিয়াজ উদ্দিন হাওলাদার, শেখ জাহাঙ্গীর হোসেন, শেখ নাজমুল কবির সাদী, জাপা নেতা জি এম বাবুল, শাহজাহান আলী সাজু, সাইদ মোড়ল, শাহরিয়ার নাজিম, রহমত আলী খান, এস এম এরশাদুজ্জামান ডলার, আব্দুল গফফার মাস্টার, আব্দুল আজিজ, সুলতান মাহমুদ, সরদার জিয়াউল হক জিয়া, মাসুম হায়দার, প্রিন্স হোসেন কালু, শহীদুল কাদির উৎসব, মাজাহার জোয়ার্দ্দার পান, অর্প্বূ দত্ত নেকী প্রমুখ।
বিএমএ:
মহান বিজয় দিবস উপলক্ষে খুলনা বিএমএ’র পক্ষ থেকে গল্লামারী স্মৃতি সৌধে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং বিএমএ ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভাপতিত্ব করেন খুলনা বিএমএ’র সভাপতি ডা.শেখ বাহারুল আলম, খুলনা বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. মোঃ মেহেদী নেওয়াজ এর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, খুলনা বিএমএ’র প্রচার ও জন-সংযোগ সম্পাদক ডা. সুমন রায়, সাংস্কৃতি ও আপ্যায়ন বিষয়ক সম্পাদক অধ্যাপক ডা. পরিতোষ কুমার চৌধূরী, কার্যকরী পরিষদ সদস্য ডা. আনোয়ারুল আজাদ, অধ্যাপক ডা. মনোজ কুমার বোস, ডা. এস এম তুষার আলম,ডা. ইউনুচ উজ্জামান খান তারিম, ডা. শৈলেন্দ্র নাথ বিশ্বাস, ডা. মৃনাল কান্তি সরকার, ডা. উৎপল কুমার চন্দ প্রমূখ
স্বাচিপ:
স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) খুলনা জেলা শাখার পক্ষ থেকে “মহান বিজয় দিবস” উপলক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিন¤্র শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয় “খুলনার গল্লামারী বধ্যভুমি” স্মৃতি স্মম্ভে সকাল সাড়ে ৭টায়। উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) খুলনা জেলা শাখার সভাপতি ডা. এস. এম. সামছুল আহসান মাসুম, স্বাচিপ, খুলনা জেলা শাখার সংগ্রামী সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. মো: মেহেদী নেওয়াজ, সহ-সভাপতি ডা. মোল্লা হারুন অর রশিদ, ডা. মো: সালাহউদ্দিন রহমতুল্ল্যা, ডা. সুমন রায়, ডা. নিয়াজ মুস্তাফি চৌধুরী, ডা. বিষ্ণু পদ সাহা, ডা. মো: ইউনুস-উজ-জামান খাঁন তারিম, ডা. এস. এম. তুষার আলম, ডা. মো: জিল্লুর রহমান প্রমুখ।
বিপিএমপিএ খুলনা জেলা:
বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্র্যাক্টিশনার্স এসোসিয়েশন (বিপিএমপিএ), খুলনা জেলা শাখার পক্ষ থেকে “মহান বিজয় দিবস” উপলক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিন¤্র শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয় “গল্লামারী বধ্যভুমি” স্মৃতি স্মম্ভে সকাল ৮টায় । উপস্থিত ছিলেন বিপিএমপিএ, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও খুলনা জেলা শাখার সভাপতি ডা. গাজী মিজানুর রহমান, সাধারণ সম্পাদক ডা. মো: সওকাত আলী লস্কর, সিনিয়র সহ-সভাপতি ডা. আর. কে নাথ, ডা. মো: বোরহানউদ্দিন আহমেদ, ডা. এম. আর. খান, ডা. মো: মোস্তফা কামাল, ডা. বঙ্গ কমল বসু, ডা. এম. এ. হান্নান, ডা. মো: মামুনুর রশীদ, ডা. এম. বি. জামান, ডা. কাজি হাফিজুর রহমান, ডা. মো: মাহমুদ হাসান লেনিন, ডা. গৌতম রায়, ডা. অপু লরেন্স বিশ^াস, ডা. শাহীন নওরোজী, ডা. মো: আব্দুস সবুর, ডা. সৈয়েদা জাহানারা মাহমুদ, ডা. মো. বজলুল হক, ডা. মো. শরাফত হোসেন, ডা. মো: সোলায়মান, প্রফেসর ডা. মনোজ কুমার বোস, ডা. মোল্লা হারুন-অর-রশীদ, ডা. কানিজ ফাহমিদা, ডা. মো. রিয়াজ শাহীদ দিপু, ডা. স্বপন কুমার হালদার, ডা. চন্দন কুমার সাহা, ডা. বিশ্বজিৎ সরকার ও ডা. মোস্তফা-আল-মামুন সহ সম্মানিত সকল বিপিএমপিএ, খুলনা শাখার সম্মানিত সকল সদস্যবৃন্দ।
ওয়ার্কার্স পাটি:
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি খুলনা জেলা ও মহানগর কমিটির উদ্যোগে যথাযথ মর্যাদায় ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস পালন করা হয়। এ উপলক্ষে সকাল ৯টায় ফুলতলা উপজেলায় পার্টির জেলা কমিটির সাধারণ সম্পাদক কমরেড আনসার আলী মোল্লার নেতৃত্বে বিজয় দিবসের এক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এদিন বিকেল ৫টায় খুলনা নগরীর দলীয় কার্যালয়ে জেলা ও মহানগর কমিটির উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও ৩০ লক্ষ শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনে ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। সভায় সভাপতিত্ব করেন পার্টির জেলা সভাপতি কমরেড এড. মিনা মিজানুর রহমান। বক্তৃতা করেনÑপার্টির মহানগর সভাপতি কমরেড শেখ মফিদুল ইসলাম, জেলা সম্পাদকম-লীর সদস্য কমরেড দেলোয়ার উদ্দিন দিলু, মহানগর সাধারণ সম্পাদক কমরেড এস এম ফারুখ-উল ইসলাম, মহানগর সম্পাদকম-লীর সদস্য কমরেড খলিলুর রহমান, কমরেড আব্দুস সাত্তার মোল্লা, কমরেড নারায়ণ সাহা, নির্বাহী সদস্য কমরেড মনিরুজ্জামান, কমরেড মনির হোসেন, যুব মৈত্রীর নেতা কৃষ্ণ কান্তি ঘোষ, মৃত্যুঞ্জয় সরদার, ছাত্র মৈত্রীর নেতা জগদীশ ম-ল প্রমুখ।
দেবহাটা:
দেবহাটায় নানা আয়োজনে পালিত হয়েছে মহান বিজয় দিবস। সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্য দিয়ে শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শহীদ মিনার দেবিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে দেবহাটা কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ করেন উপজেলা প্রাশাসন, উপজেলা পরিষদ, দেবহাটা থানা, দেবহাটা উপজেলা আওয়ামীলীগ, দেবহাটা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা জাতীয় পার্টি, দেবহাটা প্রেসক্লাব, উপজেলা যুবলীগ, শ্রমিকলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, বিএনপি, দেবহাটা কলেজ সহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। পরে দেবহাটা হাই স্কুল মাঠে জমকালো আয়োজনে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে শুভ উদ্বোধন করেন দেবহাটা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গনি, উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন ও দেবহাটা থানা অফিসার ইনচার্জ বিপ্লব কুমার সাহা। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও নওয়াপাড়া ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মুজিবর রহমান, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, সাবেক উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও সদর ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, যুগ্ম- সাধারণ সম্পাদক আনারুল হক, সাংগঠনিক সম্পাদক ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন, ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ, দেবহাটা সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী, দেবহাটা প্রেসক্লাবের সভাপতি আব্দুর রব লিটু, সিনিয়র মৎস্য কর্মকর্তা বদরুজ্জামান, কৃষি কর্মকর্তা শরীফ মো. তিতুমীর, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল লতিফ, সমাজসেবা কর্মকর্তা অধির কুমার গাইন, সমবায় কর্মকর্তা আকরাম হোসেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হাই, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউল বসার, মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন জাহান, শিক্ষা কর্মকর্তা প্রণাব কুমার মল্লিক, উপজেলা তথ্য অফিসার সামছুন্নাহার, আমার বাড়ি আমার খামারের উপজেলা সমন্বয়কারী মুক্তারানী মন্ডল, উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক বিজয় ঘোষ, শ্রমিকলীগের সভাপতি আবু তাহের, কৃষকলীগের আহবায়ক নির্মল কুমার মন্ডল, সদস্য সচিব আব্দুল্লা হীম, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সুমন, সাধারণ সম্পাদক এ.এইচ সোহাগ, উপজেলা বিএনপির সভাপতি সিরাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মোকলেছুর রহমান সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা। পরে কুচকাওয়াজ ও ডিসপ্লে¬ পরির্দশন করেন অতিথিবৃন্দ। ডিসপ্লে শেষে উপজেলা মুক্তমঞ্চে মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে মুক্তিযুদ্ধের ইতিহাস শীর্ষক আলোচনা সভা, বীরঙ্গনা, মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারকে সংবর্ধনা প্রদান করা হয়।
মহান বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন দেবহাটা প্রেসক্লাবের নের্তৃবৃন্দরা। সকাল সাড়ে ৭টায় পুষ্পমালা অর্পন শেষে প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রেসক্লাবের সভাপতি আব্দুর রব লিটুর সভাপতিত্বে সাধারণ সম্পাদক আর.কে বাপ্পার সঞ্চালনায় বক্তব্য রাখেন প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক নির্মল কুমার মন্ডল, সাংগঠনিক সম্পাদক মীর খায়রুল আলম, কোষাধ্যক্ষ কে.এম রেজাউল করিম, ক্রীড়া ও সাংস্কৃতি বিষয়ক সম্পাদক আরাফাত হোসেন লিটন, কার্যনির্বাহী সদস্য এমএ মামুন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রেসক্লাবের কার্যনির্বাহী সদস্য ইয়াছিন আলী, জিএম আব্বাস উদ্দীন, মোমিনুর রহমান, আব্দুল আলিম মিঠু, আব্দুস সালাম, রুহুল আমিন, এসএম নাসির উদ্দীন, সাংবাদিক ফরহাদ হোসেন সবুজ, আরিফুল ইসলাম, আশরাফুল ইসলাম প্রমুখ।
মহান বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন দেবহাটা উপজেলা আওয়ামীলীগের নের্তৃবৃন্দরা। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও নওয়াপাড়া ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মুজিবর রহমান, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, সদ্য বিলুপ্ত উপজেলা আওয়ামীলীগের উপদেষ্টা শেখ মারুফ হোসেন, সহ-সভাপতি ও সাবেক সদর ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, যুগ্ম- সাধারণ সম্পাদক শেখ মোনায়েম হোসেন, আনারুল হক, সাংগঠনিক সম্পাদক ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন, আরশাদ আলী, দেবহাটা সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী, নওয়াপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মাহমুদুল হক লাভলু, ভারপ্রাপ্ত কুলিয়া ইউপি চেয়ারম্যান আসাদুল ইসলাম, সখিপুর ৯নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি হারুন অর রশীদ প্রমুখ।
মহান বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন দেবহাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের নের্তৃবৃন্দরা। উপজেলা নির্বাহী অফিসার সাজীয়া আফরীন ও উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ আব্দুল গণির নেতৃত্বে পুষ্পমাল্য অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন অর্থ কমান্ডার সাবুর আলী, আব্দুল ওহাব, আব্দুর রউফ, আব্দুর রশীদ, সাবুর আলী প্রমুখ। উপজেলা কৃষকলীগ: মহান বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন দেবহাটা উপজেলা কৃষকলীগের নের্তৃবৃন্দরা। উপজেলা কৃষকলীগের আহবায়ক নির্মল কুমার মন্ডলের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন যুগ্ন-আহবায়ক আব্দুর রব লিটু, সদস্য সচিব আব্দুল্লা হীম, সদস্য এমএ মামুন সহ কৃষকলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
মহান বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন দেবহাটা উপজেলা ছাত্রলীগের নের্তৃবৃন্দরা। উপজেলা ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সুমনের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক এএইচ সোহাগ, সাংগঠনিক সম্পাদক সোহাগ হোসেন, দেবহাটা কলেজ ছাত্রলীগের সভাপতি আহছান উল্লা কল্লোল সহ ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
১১-২০ গ্রেডের সরকারি চাকুরীজীবীদের সম্মিলিত অধিকার আদায় ফোরামের আয়োজনে শহীর মিনারে পুষ্পমাল্য অর্পন ও কর্মচারীদের অংশগ্রহণে বিজয় র‌্যালী প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন ১১-২০ গ্রেডের সরকারি চাকুরীজীবীদের সম্মিলিত অধিকার আদায় ফোরামের জেলার শাখার সভাপতি মো. মোখলেছুর রহমান শাহিন, সহ-সভাপতি কোরবান আলী, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার নাসিরুল আলম, সহ-সাধারণ সম্পাদক পিযুষ কুমার মন্ডল, প্রচার ও প্রকাশনা সম্পাদক বিকাশ চন্দ্র সরদার, আমিনুর রহমান, তবিবুর রহমান সহ সম্মিলিত অধিকার আদায় ফোরামের নেতৃবৃন্দরা।
মহান বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ঈদগাহ বাজার শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন ঈদগাহ হাট-বাজার দোকান ব্যবস্থাপনা কমিটির নের্তৃবৃন্দরা। ঈদগাহ হাট-বাজার দোকান ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবুল খায়ের ও সাধারণ সম্পাদক আব্দুর রব লিটুর নেতৃত্বে পুষ্পমাল্য অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন সদ্য বিলুপ্ত উপজেলা আওয়ামীলীগের সদস্য দুলাল ঘোষ, উপজেলার জাতীয় পার্টির অন্যতম নেতা আনারুল ইসলাম আনু, উপজেলা কৃষকলীগের আহবায়ক ও ইউপি সদস্য নির্মল কুমার মন্ডল, ঈদগাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ও ৯নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি হারুন অর রশীদ, সমাজসেবক আব্দুল আলীম, ঈদগাহ হাট-বাজার দোকান ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি কে.এম রেজাউল করিম, যুগ্ম-সাধারণ সম্পাদক পিন্টু ঘোষ, রশিদুল ইসলাম, কোষাধ্যক্ষ আবু দাউদ, ক্রীড়া বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম, সদস্য মোস্তাফিজুর রহমান লেবু, মনিরুল ইসলাম, অশোক ঘোষ, সখিপুর ৭নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, যুবলীগ নেতা আব্দুস সবুর, শহিদুল ইসলাম সহ অন্যান্যবৃন্দরা।
সরকারি খানবাহাদুর আহ্ছানউল্লা কলেজ:
দেবহাটা উপজেলার ঐতিহ্যবাহী সরকারি খানবাহাদুর আহ্ছানউল্লা কলেজে মহান বিজয় দিবস উপলক্ষে সকালে কলেজের অধ্যক্ষের নেতৃত্বে জাতীয় পতাকা উত্তোলন, বিজ্ঞান ভবনের শ্রেণি কক্ষে আলোচনা সভা, কবিতা আবৃতি ও কুইজ প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। কলেজের অধ্যক্ষ মো. রিয়াজুল ইসলামের সভাপতিত্বে এবং হিসাববিজ্ঞান বিভাগীয় প্রধান আলহাজ্জ মো. আকবর আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মসূচীতে অংশগ্রহণ করেন উপাধ্যক্ষ আলহাজ্জ মো. আব্দুল মজিদ, মো. আজহারুল ইসলাম, মো. শহীদুল ইসলাম, শেখ মিজানুর রহমান, মো. আকরাম হোসেন প্রমুখ।
নলতা আ’লীগ:
নলতা ইউনিয়ন আওয়ামীলীগ সহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে। সকাল হওয়ায় সাথে সাথে দলীয় নেতা কর্মীদের উপস্থিতিতে নলতা ইউনিয়ন আওয়ামীলীগ অফিসে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, নলতা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্জ মো. আবুল হোসেন পাড়ের নেতৃত্বে ইউনিয়ন আওয়ামীলীগ ও এর অঙ্গ-সংগঠনের নেতাকর্মীদের অংশগ্রহণে প্রধান প্রধান সড়কে বিজয় র‌্যালি ও র‌্যালি পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত কর্মসূচীতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাস্টার শামছুর রহমান, মো. আবু খালেক, জি.এম সাইফুল ইসলাম, মো. ইব্রাহীম খলিল, এড. আব্দুল জব্বার, আলহাজ্জ শহিদুল ইসলাম, মো. শামছুর রহমান, গোলাম মহিউদ্দিন, আরশাদ আলী, পুলক কুমার, ফিরোজ হোসেন, সাইফুল ইসলাম, লক্ষণ কুমার, সেলিম উল্লাহ, তরিকুল ইসলাম, মামুন হোসেন প্রমূখ।
বাগেরহাট:
বাগেরহাটে নানা কর্মসূচীর মধ্যদিয়ে মহান বিজয় দিবস পালিত হচ্ছে। সোমবার সকালে বাগেরহাট শহরের দশানীতে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে দিনটির শুভ সূচনা হয়। বাগেরহাটের জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংষ্কৃতিক সংগঠন মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। পরে বাগেরহাট হেলাল উদ্দিন স্টেডিয়ামে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন ও পায়রা এবং বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। এসময়ে বাগেরহাট- ৪ আসনের এমপি ডা. মোজাম্মেল হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ কামরুজ্জামান টুকু, পুলিশ সুপার পংকংজ চন্দ্র রায় উপস্থিত ছিলেন। পরে কুচকাওয়াজ, শরীর চর্চা ও ডিসপ্লে¬ প্রদর্শন, মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।
ডুমুরিয়া:
ডুমুরিয়ায় যথাযোগ্য মর্যাদায় ও নানা আয়োজনের মধ্যদিয়ে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে।এ উপলক্ষে গত সোমবার সকালে উপজেলা প্রশাসন,মুক্তিযোদ্ধা সংসদ,প্রেসক্লাব,বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন র‌্যালি এবং স্বাধীনতা স্মৃতিসৌধে পুস্প অর্পণসহ স্ব-স্ব উদ্দ্যোগে দিবসটি পালন করেছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ বেগমের সভাপতিত্বে ডুমুরিয়া কলেজ মাঠে আয়োজিত সভায় বক্তব্যদেন উপজেলা চেয়ারম্যান এজাজ আহমেদ, ভাইস চেয়ারম্যান গাজী আব্দুল হালিম,শারমীনা পারভীন রুমা,সহকারী কমিশনার (ভূমি) সঞ্জীব দাশ, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম মানিক,ওসি মোঃ আমিনুল ইসলাম বিপ্লব প্রমূখ। উপজেলা আ’লীগ ও তার অংগ সংগঠনের আয়োজনে র‌্যালি ও পুষ্পস্তবক অর্পণ শেষে ইউপি চেয়ারম্যান আ’লীগনেতা মোস্তফা কামাল খোকনের সভাপতিত্বে দলীয় কার্যালয়ে আয়োজিত সভায় বক্তব্যদেন আ‘লীগনেতা শাহনেওয়াজ হোসেন জোয়ার্দার,প্রভাষক জিএম ফারুক হোসন,গোপাল দে,গাজী তৌহিদ,মোল্লা সোহেল রানা,সাংবাদিক এসএম জাহাঙ্গীর আলম,খান নজরুল ইসলাম,আসফর হোসেন জোয়াদ্দার, খান আবু বক্কার,গোবিন্দ কুমার ঘোষ,তহমিনা বেগম,শারমীনা পারভীন রুমা,ইকবাল হোসেন,খান বাসার প্রমূখ। উপজেলা বিএনপির আয়োজনে র‌্যালি ও পুষ্পস্তবক অর্পণ শেষে দলীয় কার্যালয়ে উপজেলা বিএনপির আহবায়ক মোল্যা মোশাররফ হোসেন মফিজের সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তব্যদেন শেখ সরোয়ার হোসেন,ভাইস চেয়ারম্যান গাজী আব্দুল হালিম, শেখ দিদারুল হোসেন দিদার,শেখ শাহিনুর রহমান,হাবিবুর রহমান হবি,শেখ ফরহাদ হোসেন,মশিউর রহমান লিটন,অরুন গোলদার,আমিনুর রহমান মোড়ল,মোল্যা মশিউর রহমান,আমিরুল ইসলাম হালদার,শহীদ মোড়ল,সরদার মোজাফ্ফর,শাহাদাত হোসেন,আতিয়ার রহমান, হেমায়েত রশিদ খান, সরদার দৌলত হোসেন,ইকরামুল মোল্যা প্রমূখ।অপর দিকে বিএনপির একটি অংশে উপজেলা বিএনপির যুগ্ম-আহবায়ক শেখ হাফিজুর রহমান,সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ মতিয়ার রহমান বাচ্চু, জেলা শ্রমিকদলের সাধারন সম্পাদক খান ইসমাইল হোসেন,উপজেলা সেচ্ছাসেবক দলের আহবায়ক এফএম রফিকুল ইসলাম ও শেখ শাহিনুর রহমান শাহিনের নেতৃত্বে র‌্যালি ও পুষ্পমাল্য অর্পণ ও শেখ হাফিজুর রহমানের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া ইলেকট্রিশিয়ান ইউনিয়নের আয়োজনে র‌্যালি ও পুষ্পমাল্য অর্পণ শেষে জেলা কমিটির সভাপতি মোঃ ইকরামুল হকের সভাপতিত্বে উপজেলা কার্যালয়ে আয়োজিত সভায় বক্তব্যদেন উপজেলা কমিটির আহবায়ক জাহাঙ্গীর হোসেন, নাজমুল হোসেন, তরিকুল ইসলাম,শাহাদাত হোসেন,খান রবি,আমির হোসেন, বেল্লাল হোসেন খান, পিন্টু বসু,বেলাল হোসেন,প্রশান্ত মল্লিক প্রমূখ।উপজেলা ক্লিনিক এন্ড ডায়াগণষ্টিক মালিক সমিতি র‌্যালি শেষে জনতা ক্লিনিক কার্যালয়ে সমিতির সভাপতি মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তব্যদেন সাধারন সম্পাদক মহসিন খান,জুলফিক্কার আলী ভুট্টো,সদস্য সচিব ফজলুল হক নিজামী,আব্দুস সবুর খান,কামাল হোসেন ।অনুরুপ ভাবে ডুমুরিয়া কলেজের অধ্যক্ষ রঞ্জন কুমার তরফদারের সভাপতিত্বে র‌্যালি শেষে আলোচনা সভায় বক্তব্যদেন খান নুরুল ইসলাম,মঞ্জুরুল হক মুকুল প্রমূখ।
খানজাহান আলী থানা প্রতিনিধি:
মহান বিজয় দিবস উপলক্ষে খানজানাহ আলী থানা এলাকায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচী পালন করেন। কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, র‌্যালী, দোয়া অনুষ্ঠান,আলোচনাসভা।
খানজাহান আলী থানা মুক্তিযোদ্ধা:
মহান বিজয় দিবস উপলক্ষে খানজাহান আলী থানা মুক্তিযোদ্ধা কমান্ডের উদ্যোগে ১৬ ডিসেম্বর বিকাল ৪টায় সংগঠনের নিজস্ব কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বীর মুক্তিযোদ্ধা ও খানজাহান আলী থানা মুক্তিযোদ্ধা কমান্ডার স.ম রেজওয়ান আলীর সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন বীর মুক্তিযোদ্ধা সরদার বাবর আলী, শেখ মোঃ আজাদ, মোল্যা মুজিবর রহমান, ইঞ্জিল কাজী, আলেক শেখ, আব্দুল মান্নান, ইয়ার আলী মোল্যা প্রমুখ।
কেসিসি ২ ও ৩৩ নং ওয়ার্ড আ’লীগ:
মহান বিজয় দিবস উপলক্ষে কেসিসি ২ ও ৩৩ নং ওয়ার্ড আওয়ামীলীগের আলোচনা সভা ১৬ ডিসেম্বর সন্ধায় ফুলবাড়ীগেট দলীয় কার্যালয়ে ৩৩ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি ইউসুফ আলী খলিফার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ২ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারন সম্পাদক এফ এম জাহিদ হাসান জাকিরের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খানজাহান আলী থানা আওয়ামীলীগের সভাপতি শেখ আবিদ হোসেন, বিশেষ অতিথি ছিলেন খানজাহান আলী থানা আলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব শেখ আনিছুর রহমান, বক্তৃতা করেন মোঃ শাকিল আহম্মেদের ,মোড়ল হাবিবুর রহমান, শেখ আব্দুর রশিদ, আব্দুল জলিল, সেকেন্দার আলী, লিয়াকত মুন্সি, বায়েজিদ সরদার, রতন মোল্যা, মুক্তিযোদ্ধা বাবর আলী, আবুল কালাম,আবু হেনা বাবলু, রবিউল ইসলাম, নারগিস খানম, মুক্তা, পারুল , শেখ ইমরান, বিল্লাল হোসেন, রফিকুল ইসলাম, কামরুল ইসলাম, মুন্সি কাশেম, জহিরুল ইসলাম পান্নু, মোঃ হানিফ,নূরু সরদার,ওলিয়ার রহমান রাজু,কাঞ্চন,সুমন, হারান প্রমুখ।
খানজাহান আলী থানা বিএনপি:
মহান বিজয় দিবস উপলক্ষে র‌্যালী শেষে আলোচনা সভায় খানজাহান আলী থানা বিএনপির সভাপতি মীর কায়সেদ আলীর সভাপতিত্বে বক্তৃতা করেন মহানগর বিএনপির সহ সভাপতি আলহাজ্ব শেখ ইকবাল হোসেন, অধ্যাপক ওয়াহিদুজ্জামান, আবু সাইদ হাওলাদার আব্বাস, এসএ রহমান বাবুল, এনামুল হাসান ডায়মন্ড, রফিকুল ইসলাম শুকুর , আলমগীর হোসেন, মিনা মুরাদ হোসেন, শেখ আব্দুস সালাম, মোল্যা আইউব হোসেন, মুন্সি আব্দুর রব,মীর মনিরুল ইসলাম, সৈয়দ শাহাজান আলী , কাজী হাফিজুর রহমান,মোল্যা সোহরাব হোসেন, দিদারুল ইসলাম লাভলু, শেখ হাসিবুল হাসান, ইমদাদুল হক, মোল্যা সোহাগ হোসেন, মীর রফিকুল ইসলাম ,মোল্লা সোলায়মান, মোঃ আরিফ হোসেন, ফকরুল ইসলাম, খয়বার হোসেন,হালিম শেখ, আতাউর, শহিদুল, আনোয়ার হোসেন, ফরহাদ হোসেন, জাহাঙ্গীর হোসেন খোকা, শরিফুল ইসলাম,লোকমান, মোক্তার বিশ্বাস, আলী আহম্মেদ, খলিলুর রহমান, মোঃ নাসির উদ্দিন, আলহাজ্ব শেখ আল আমিন, মাষ্টার শাওন,কামরুল ইসলাম, হেলাল শরিফ,পলাশ মোল্যা,সাজু, জাকারিয়া মাহমুদ পিটু, রফিকুল ইসলাম সুজা, আজমল হোসেন, মোসলেম শেখ, ওবায়দুর রহমান চয়ন, মোঃ জনি,বিল্লাল হোসেন, আলামিন হাওলাদার, রফিকুল ইসলাম, মাসুম বিল্লাহ, মোঃ ইলিয়াজ, জিয়া, শফিকুল ইসলাম, মীম প্রমুখ।
খানজাহান আলী থানা সাংবাদিক ইউনিটি:
মহান বিজয় দিবস উপলক্ষে খানজাহান আলী থানা সাংবাদিক ইউনিটি ১৬ ডিসেম্বর সকাল ১০টায় ফুলবাড়ীগেটস্থ ইউনিটি’র নিজস্ব কার্যালয়ে ইউনিটির সভাপতি শেখ বদর উদ্দিনের সভাপতিত্বে বিজয় দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউনিটি’র সাধারন সম্পাদক মোঃ হাফেজ সরকারের পরিচালনায় আলোচনায় অংশগ্রহন করেন ইউনিটির সাংগঠনিক সম্পাদক সাইফুল্লাহ তারেক, কোষাধ্যক্ষ গাজী মাকুল উদ্দিন, দপ্তর সম্পাদক রবিউল ইসলাম, তথ্য ও প্রযুক্ত বিষয়ক সম্পাদ মোঃ হেলাল ফকির, শিক্ষা ও সাহিত্য বিষয়ক সম্পদাক মিহির রঞ্জন বিশ^াস, কার্যনির্বাহী সদস্য শেখ মাহমুদ আল হাসান লিমন, মোঃ রাসেল, মোঃ সোহেল। আলোচনা সভায় ্ইউনিটির সদস্যগণ উপস্থিত ছিলেন।
খানজাহান আলী থানা নিসচা:
মহান বিজয় দিবস উপলক্ষে খানজাহান আলী থানা নিরাপদ সড়ক চাই(নিসচা)’র উদ্যোগে ১৬ ডিসেম্বর সন্ধ্যায় শিরোমণিস্থ নিজস্ব কার্যালয়ে বিজয় দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। খানজাহান আলী থানা নিসচা’র আহবায়ক ইউপি সদস্য শেখ আব্দুস সালামের সভাপতিত্বে এবং মোঃ লুৎফর রহমান লিটনের পরিচালনায় আনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খানজাহান আলী থানা মুক্তিযোদ্ধা কমান্ডার সম রেজওয়ান আলী, বক্তৃতা করেন মোঃ জাহিদুল ইসলাম, রবিউল ইসলাম, রফিকুল ইসলাম তাবারক, শেখ আব্বাস উদ্দিন, মিয়া জাকারিয়া জিকরী, শরিফ রাকিবুল ইসলাম বিপ্লব, শেখ ইলিয়াজ, সাগর, আলমগীর হোসেন, আবুল কালাম আজাদ, সোহেল সরদার, হাফিজ ফকির, হাবিবুল ইসলাম, ফরহাদ প্রমুখ নেতৃবৃন্দ।
শিরোমণি দিশারী যুব পর্ষদ:
মহান বিজয় দিবস উপলক্ষে শিরোমণি দিশারী যুব পর্ষদের উদ্যোগে ১৬ ডিসেম্বর সকাল ১০টায় র‌্যালী বের হয় র‌্যালী শেষে শিরোমনি শহীদ মিনার চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন দিশারী যুব পর্ষদের সভাপতি আলহাজ্ব শেখ মনিরুল ইসলাম, প্রধান অতিথি ছিলেন খানজাহান আলী থানা আওয়ামীলীগের সভাপতি শেখ আবিদ হোসেন। দিশারী যুব পর্ষদের সাধারন সম্পাদক কাজী আজাদুর রহমান হিরকের পরিচালনায় বক্তৃতা করেন ৩৪নং ওয়ার্ড আ’লীগের সভাপতি শেখ ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক খ.ম লিয়াকত আলী, ৩৬ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সৈয়দ কিসমত আলী, শেখ জাকির হোসেন, নবীরুল ইসলাম রাজা, শেখ আঃ সালাম, মোল্যা এনামুল হক লিটন, শেখ ওহিদুজ্জামান, এ্যাড. শাহারা ইরানী প্রিয়া, শেখ আবুল হোসেন, নবীরুল ইসলাম রাজা, মোড়ল শহীদুর রহমান টিটো, বখতিয়ার পারভেজ, মঞ্জুরুল ইসলাম হুমায়ুন,সাংবাদিক গাজী মাকুল উদ্দীন, শেখ শাহিন রহমান,খন্দকার মুক্ত আহমেদ, শেখ ওহিদুল ইসলাম,শেখ রাকিব রিয়াজ বিপ্লব, জাহিদুল ইসলাম, মিয়া খালিদ হোসেন, মোল্যা রইসুল ইসলাম প্রমুখ ।
কেন্দ্রীয় পণ্যাগার হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন:
মহান বিজয় দিবস উপলক্ষে কেন্দ্রীয় পণ্যাগার হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের উদ্যোগে ১৬ ডিসেম্বর সকাল ১০টায় বর্ণাঢ্য র‌্যালী বের হয় র‌্যালী শেষে শিরোমনি শহীদ মিনার চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কেন্দ্রীয় পণ্যাগার হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের সভাপতি বিল্লাল হোসেন, সাধারণ সম্পাদক মোঃ আব্দুল আলী, মাসুদ রানা, রুহুল শেখ, হারুন গাজী প্রমুখ।
ইসলামী আন্দোলন খানজাহান আলী থানা শাখা:
মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন আলহাজ্ব দেলওয়ার হোসেন। সভায় প্রধান অতিথি ছিলেন মহানগর প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ তরিকুল ইসলাম কাবির, থানা সাধারণ সম্পাদক মোঃ কামরুজ্জামানের পরিচালনায় বক্তৃতা করেন মোঃ সিরাজুল ইসলাম, মোঃ মঈনুদ্দিন ভূইয়া, আনোয়ার হোসেন, মোঃ রাশেদুল ইসলাম, জাহিদুর রহমান, আব্দুল্লাহ আল মামুন, মোঃ মাসুম বিল্লাহ রাজু, মোঃ রুস্তম আলী, এস এম আনিসুর রহমান, মোঃ আল আমিন, মোঃ বজলুর রহমান, মাহাতাব উদ্দিন, মাঞ্জুরুল হুদা, মিরাজুল ইসলাম প্রমুখ।
আল হিরা মাদ্রাসা:
মহান বিজয় দিবস উপলক্ষে মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ নূর সাইদের সভাপতিত্বে বক্তৃতা করেন মোঃ রিজাউল করিম, মোঃ তরিকুল ইসলাম, আবু হাসান, দ্বীন আফরোজা, মাহমুদা সুলতানা, খাদিজা আক্তার, ইয়াসমিন প্রমুখ।
খানাবাড়ী গার্লস হাই স্কুল:
মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ ইমলাক ঢালীর সভাপতিত্বে এবং শিক্ষক ডালীয়া আক্তারের পরিচালনায় বক্তৃতা করেন বাবু তপন কুমার দত্ত, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বাবু কুমদ চৌধুরী, মোঃ জিয়াউর রহমান,মোঃ আব্দুল গফ্ফার, আব্দুল কাদের, মেহেরুন্নেছা গাজী, নাসিমা সুলতানা, খাদিজা আক্তার , আফরোজা বেগম, তাসলিমা খাতুন, মোশারেফ হোসেন, ইদ্রিস আলী হাওলাদার, লামিয়া আক্তার, ইতি খাতুন প্রমুখ।
সড়ক পরিবহন শ্রমিকলীগ:
মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন মোঃ হানিফ। সভায় প্রধান অতিিিথ ছিলেন খানজাহান আলী থানা আওয়ামীলীগের সভাপতি শেখ আবিদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন থানা আ’লীগের সাধারণ সম্পাদক শেখ আনিসুর রহমান, ৩৩নং আ’লীগের সভাপতি ইউসুফ আলী খলিফা, সড়ক পরিবহন শ্রমিকলীগের মহানগর সাধারণ সম্পাদক ইলিয়াজ হোসেন সোহেল, বক্তৃতা করেন মোঃ ওমর ফারুক, রায়জিদ সরদার, শেখ মনিরুল ইসলাম, রওশন আলী মোল্যা, মোঃ নজরুল ইসলাম, এবায়েদ হোসেন , মোঃ আশরাফ, মোঃ রফিকুল ইসলাম, মোঃ শামসুর রহমান প্রমুখ।
শিরোমনি সরকারি প্রাথমিক বিদ্যালয়:
মহান বিজয় দিবস উপলক্ষে সকাল ১১ টায় শিরোমনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফেরদৌসী বেগমের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন সহকারি প্রধান শিক্ষক কবিতা পারভিন , মৌসুমি মন্ডল, খাদিজা খানম, জাহান জামান, শাহীনুর সুলতানা, রেবেকা সুলতানা, ফারজানা আফরোজ প্রমুখ।
হুগলী বিস্কুট শ্রমিক কর্মচারী ইউনিয়ন:
মহান বিজয় দিবস উপলক্ষে শিরোমণি হুগলি বিস্কুট কোম্পানী শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি কাজী মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন শেখ আকরাম হোসেন, হুমায়ুন কবির টিটো, জিয়া, ফরহাদ মোড়ল, ইয়ামিন আলি, তুহিন, জয়, মিরা, মেহেদি, লতিফ, ইমরান, হাফিজ, আরিফ, আঃ রহিম, মনির, শহিদুল, খলিল , লাকী, চৈতী, ফরহাদ, আবুল, রনি, আমির হামজা, মোস্তফা, খোকন, কুদ্দুস,জাকির, বাবু, কবির, পারভেজ, রায়হান, নাদিম, রেজাউল, ফরহাদ, প্রিয়া, রহিম, আহাদ, মেহেদী হাসান, শাখাওয়াত, সাইদ, আরিফ, বাদল, আলমগীর, সুফিয়ান, নাইম, গোবিন্দ, মোয়াজ্জেম প্রমুখ।
খানজাহান আলী থানা জাতীয় পার্টি:
মহান বিজয় দিবস উপলক্ষে খানজাহান আলী থানা জাতীয় পাটির আহবায়ক জাহিদ শেখের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সদস্য সচিব নজরুল ইসলাম আজাদ, বক্তৃতা করেন মোঃ হানিফ শিকদার , রফিকুল ইসলাম, হারুন শেখ, মিজানুর রহমান শাকিল, আলাউদ্দিন শেখ, জি এম মিলন প্রমুখ ।
আটরা শ্রীনাথ হাই স্কুল:
মহান বিজয় দিবস উপলক্ষে আটরা শ্রীনাথ হাই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব বেগ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে ও স্কুলের প্রধান শিক্ষক মোঃ মহসিন বিশ্বাসের পরিচালনায় বক্তৃতা করেন অধ্যাপক ওয়াহিদুজ্জামান, শেখ সিদ্দিকুর রহমান, মোঃ শাহিন খান, মোঃ রফিকুল ইসলাম, মোঃ ইসমাইল হোসেন, খান জাকির হোসেন, মুন্নি বেগম, শিক্ষক আহসান হাবিব, রফিকুর ইসলাম, মোসলেম মোল্লা, মমতাজ পারভিন, মাহমুদা নারগিস, জাকিয়া পারভিন, সৈয়দ আরিফুর রহমান , শেখ তুরজাউর রহমান, সারজিলারা সুলতানা, সাবিনা ইয়াসমিন, মাসুমা আকতার, মোঃ মঞ্জুর আলম, মোঃ রফিকুল হাসান রাসেল, মোঃ মনিরুল ইসলাম প্রমুখ।
গিলাতলা রিভারভিউ স্পোর্টিং ক্লাব:
মহান বিজয় দিবস উপলক্ষে গিলাতলা রিভারভিউ স্পোর্টিং ক্লাবের উদ্যোগে গিলতলা ত্রিমোহনা নদীর মাঠ সংলগ্ন মাঠে ১৬ ডিসেম্বর বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ক্রীড়া প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আটরা গিলাতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ মনিরুল ইসলাম। জবেদা কাদের ফাউন্ডেশনের চেয়ারম্যান আলহাজ্ব শেখ গোলাম কিবরিয়া মিন্টুর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন খানজাহান আলী থানা অফিসার্স ইনচার্জ মোঃ শফিকুল ইসলাম, ইউপি সদস্য খান হাফিজুর রহমান, শেখ আব্দুল হক, প্রধান শিক্ষক ওলিয়ার রহমান। অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক শেখ আরজু হোসেন অন্তু ও শেখ আসমাউল হোসেন লাভ এর পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন শেখ ফেরদাউস-উর- রহমান, সরদার আলী আহম্মেদ, শেখ সাইফুল ইসলাম,শেখ শাহিন হোসেন, হাফেজ গোলাম মোস্তফা, খান রিয়াজুল ইসলাম রাজা, নবীরুল ইসলাম রাজা, গাজী জিয়াউর রহমান, খালেদ বিন আবেদীন মাছুম বিল্লাহ, শেখ জাহাঙ্গীর হোসেন, শেখ জাহিদুল ইসলাম জীবন, শেখ মোহায়মিনুল ইসলাম জীম প্রমুখ।
মোড়েলগঞ্জ:
বাগেরহাটের মোড়েলগঞ্জে ব্যাপক উৎসাহের সাথে পালিত হচ্ছে মহান বিজয় দিবস ২০১৯। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের তরফ থেকে দিনভর ব্যাপক কর্মসূচী গ্রহন করা হয়েছে। ভোর সাড়ে ৬টায় মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। বেলা সাড়ে ৮টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান অ্যাড. শাহ্-ই-আলম বাচ্চু। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান ও থানার ওসি কেএম আজিজুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী খান, ডা. মোসলেম উদ্দিন, শাহ আলম হাওলাদার, তৈয়েবুর রহমান সেলিম, মো. আকরামুজ্জামান বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ। মোরেলগঞ্জ প্রেসক্লাব, থানা পুলিশ, আনসার ভিডিপি, ফায়ার সার্ভিস, স্কাউটস্, শিক্ষক সমিতি ও পৌরসভার সকল শিক্ষা প্রতিষ্ঠান এ অনুষ্ঠানে যোগদান করে।
দিবসটি উপলক্ষে সকাল ৯টায় উপজেলা চত্ত্বরে প্যারেট, কুচকাওয়াজ, করেন বারইখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, মোরেলগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়, জে,কে একাডেমী, দি লাইসিয়াম একাডেমী, এসি লাহা পাইলট উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা বিদ্যালয়, কেজি মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অংশ গ্রহন করেন। পরে অফির্সাস ক্লাবে মুক্তযোদ্ধাদের রজনীগন্ধা ফুল দিয়ে বরন করেন উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ।
মুক্তিযুদ্ধভিত্তক চলচিত্র প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দিনভর নানা কর্মসূচী পালন চলছে। এছাড়া উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, তাঁতীলীগ, মৎস্যজীবি লীগ, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিজয় স্তম্ভে পুষ্পার্ঘ মধ্যে দিয়ে পৃথক পৃথক কর্মসূচি পালন করেন। অনুরুপ: তুলাতলা মহিলা কৃষি প্রশিক্ষণ ইনষ্টিটিউটে মহান বিজয় দিবস উপলক্ষে নানা কর্মসূতি গ্রহন করছেন সভায় প্রধান অতিথি ছিলেন কৃশি প্রশিক্ষণ ইনষ্টিটিউটের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও আয়ন ব্যায়ন কর্মকর্তা মনিরুন নাহার।
নিশানবাড়িয়া:
বাগেরহাটের মোড়েলগঞ্জের নিশানবাড়িয়া ইউনিয়নে বিপুল উৎসাহ উদ্দিপনার সাথে পালিত হয়েছে মহান বিজয় দিবস ২০১৯। সকাল ১০টায় শহীদ ব্যধিতে পুর্ষ্পঘ্য অর্পণ শেষে পরিষদ চত্ত্বরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। উক্ত সভায় নিশানবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক হাফিজুর রহমান। অন্যন্যের মধ্যে আলোচনা করেন ইউনিয়ন আ.লীগ যুগ্ম সাধারণ সম্পাদক মো. ইকবাল হোসেন বাদল, যুগ্ম সাধারণ সম্পাদক মো. কামরুল ইসলাম পলাশ, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, মো. ছালাম মৃধা, ইউপি সদস্য মৃধা মনিরুজ্জামান জসিম,আনোয়ার হোসেন, বাকির হোসেন লুৎফর প্রমুখ।
তেলিগাতি:
উপজেলার তেলিগাতি ইউনিয়নে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিজয়ের উল্লাসে ১৯ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার ইউনিয়ন পরিষদ কর্তৃক আয়োজিত বিজয় দিবস উদযাপন উপলক্ষ্যে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে ছিলো শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুর্ষ্পাঘ অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন, শহীদ পরিবার ও মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা কুচকাওয়া, শরীরচর্চা দলীয় নৃত্য, একক সঙ্গিত, সাংস্কৃতিক অনুষ্ঠান,কবিতা আবৃতি, কোরআন তেলয়াত, গিতা পাঠ প্রতিযোগিতাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এ উপলক্ষ্যে ঢুলিগাতি মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি, ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমার্ন্ডার সুলতান আলী শেখ। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চেয়ারম্যান মোর্শেদা আক্তার। বিশেষ অতিথি সমাজ সেবক এ্যাড. খান শফিকুল আলম নান্টু। অন্যন্যের মধ্যে আলোচনা করেন অধ্যক্ষ হাওলাদার আলমঙ্গীর হোসাইন, বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম শেখ, খান নজরুল ইসলাম, সেরাজ মীর, ছত্তার মীর, শিক্ষক জাকির হোসেন, মনি পাল, প্রধান শিক্ষক তানজিমা আক্তার ডালিয়া, জাহানারা বেগম, ইউপি সদস্য কালম শেখ, এসএম ফজলুল হক, ফেরদৌসী খানম, মাকসুদা বেগম, ইউনিয়ন আওয়ামীলীগ সাধারন সম্পাদক খান জালাল আহম্মেদ লাল ও ইউপি সচিব জাহাঙ্গীর আকন। ইউনিয়নের ১৫টি প্রাথমিক বিদ্যালয়, ৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ১টি মাদ্রাসার শিক্ষার্থীরা এ প্রতিযোগিতামূলক অনুষ্ঠানে অংশ গ্রহন করে প্রাথমিক স্তরে ৪নং তেলিগাতি সরকারি প্রাথমিক বিদ্যালয় চ্যাম্পিয়ন হয় ও মাধ্যমিক স্তরে সুরেন্দ্রনাথ মাধ্যমিক বিদ্যালয় ২৬টি পুরস্কার অর্জন করে চ্যাম্পিয়ন হয়। পুরস্কার বিতরনে বিজয় উল্লাসে ‘জয় বাংলা’ স্লোগানে স্লোগানে মুখরিত করে অনুষ্ঠান মাঠ।