মোরেলগঞ্জ উপজেলায় ৮০ টিরও বেশি প্রাথমিক বিদ্যালয়ে আজও বঙ্গবন্ধু ম্যুরাল স্থাপন হয়নি

0
95

মেজবাহ ফাহাদ-মোরেলগঞ্জ:
বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলায় ৩০৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। বিদ্যালয় গুলোতে উপজেলার প্রায় ৩২ হাজারের ও অধিক শিক্ষার্থী নিয়মিত পাঠ গ্রহণ করছেন। ৩০৯টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৭০টির বেশি বিদ্যালয়ে আজও জাতির জনক বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন হয়নি, বঙ্গবন্ধু ১৯৭২ সালে শিক্ষকদের সর্বোচ্চ সম্মান দিয়ে প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিকের শিক্ষকদের সকল চাওয়া পূরণ করেন।তবে কি বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের অনিচ্ছা,গাফিলতি,অনিহাই এর জন্য দায়ী।
উপজেলা শিক্ষা কমিটি ও উপজেলা মাসিক সমন্বয় সভার সিদ্ধান্ত অনুযায়ী ২০১৯-২০২০ অর্থবছরে ¯িøপ প্রকল্পের আওতায় উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস ও প্রাথমিক শিক্ষক সমিতি যৌথভাবে এ কর্মসূচি বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছিল।তবে সেই সময়ে ম্যুরাল তৈরি নিয়ে শিক্ষক সমিতির কতিপয় নেতাদের বিরুদ্ধে অর্থ আত্মসাতেরও অভিযোগ ওঠে, পরবর্তীতে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষককে ¯িøপের অর্থ দিয়ে এই ম্যুরাল তৈরির জন্য নির্দেশনা দেন মোরেলগঞ্জ উপজেলা শিক্ষা কমিটির সভাপতি উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডঃ শাহ -ই আলম বাচ্চু এবং উপজেলা শিক্ষা কর্মকর্তা। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জাতীয় দিবসগুলোতে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর বিভিন্ন ধরণের ছবির ওপর ফুলের মালার শ্রদ্ধাঞ্জলি দিয়ে থাকে।সেটা যথাপোযুক্ত না হওয়ায় কোন কোন বিদ্যালয়ে যা দৃষ্টিকটু ধরা পড়লে উপজেলা শিক্ষা কমিটির সভায় প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে এই ম্যুরাল স্থাপনের সিদ্ধান্ত নেয়, মাসিক সভায় দপ্তরের অন্যান্য কর্মকর্তা ও প্রধান শিক্ষকদের নিয়ে আলোচনায় বিদ্যালয়ে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়।তবে বারইখালী ইউনিয়নের ১৫ টি, খাওলিয়া ইউনিয়নের ১৬ টি, চিংড়িখালি ইউনিয়নে ৮ টি,বৌলপুর ক্লাস্টার,সদর ইউনিয়ন,নেহালখালী,বহরবুনিয়া,তেলিগাতী, জিউধারা সহ কয়েটি ক্লাস্টার নিয়ে প্রায় ৭০ থেকে ৮০ টির অধিক শিক্ষা প্রতিস্টানে এই ম্যুরাল আজও স্থাপন সম্ভব হয় নি।৪ বছর পার হয়ে গেলেও এখোনো বারইখালী,খাওলিয়া ক্লাস্টারের ৩৪ টি বিদ্যালয়ে এই ম্যুরাল স্থাপন সম্ভব হয় নি,নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন সহকারী শিক্ষক বলে, অনেক প্রধান শিক্ষকরা ইচ্ছাকৃত ভাবেই এটি স্থাপন করে নি,তবে এর পেছনে কয়েকটি কারন দেখিয়েছেন কয়েকজন প্রধান শিক্ষক,তারা বলছেন বিদ্যালয় ভবন না থাকা,টিনের জোড়াতালি স্কুল,এমনকি পরিত্যক্ত ভবনেও তারা বিদ্যালয়ের কার্যক্রম পরিচালনা করছেন,এমতাবস্থায় কোথায় কোন স্থানে জাতির জনকের এই ম্যুরাল স্থাপন করবো তাই কিছুটা বিলম্ব হচ্ছে।
আমরা দেখে থাকি সারা দেশের ন্যায় মোরেলগঞ্জে বঙ্গবন্ধুর জন্ম দিন, শাহাদত বার্ষিকী, বিজয়, স্বাধীনতা দিবসসহ বিভিন্ন দিবসে দেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয় জাতির জনকের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। দিবসগুলোয় বঙ্গবন্ধু সম্পর্কে আলোচনা,প্রাথমিক বিদ্যালয়গুলো কুইজ প্রতিযোগিতাসহ বিভিন্ন আয়েজন করা হয়। এসব অনুষ্ঠান থেকে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর সাহসিকতা, আদর্শ, ত্যাগ, মানবতা ও দেশপ্রেম সম্পর্কে জানতে পারে।
মোরেলগঞ্জ উপজেলার সহকারী শিক্ষা কর্মকর্তা রিপন কুমার মন্ডল,অসিত বর্মন, সজল মহলী, রফিকুল ইসলামদ্বয় বলেন উপজেলা শিক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সকল বিদ্যালয়ে জাতির জনকের এই ম্যুরাল স্থাপন করতে হবে,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরর প্রতি গভীর শ্রদ্ধা এবং জাতীয় দিবসগুলোতে আমরা তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে থাকি পাশাপাশি প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক,শিক্ষার্থীবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদন করে থাকে।সে লক্ষে আশা করি খুব শীগ্রই সবকটি প্রাথমিক বিদ্যালয়ে এই ম্যুরাল স্থাপন করা হবে।
এ বিষয়ে মোরেলগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন,আমি এই উপজেলায় যোগদানের পরে অবগত হয়েছি যে উপজেলা শিক্ষা কমিটি এবং সমন্বয় সভার সিদ্ধান্ত অনুযায়ী উপজেলার প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করার কথা,অধিকাংশের বেশী বিদ্যালয়ে ম্যুরাল স্থাপন করা হয়েছে,যেকয়টি বিদ্যালয়ে এখোনো ম্যুরাল স্থাপন করা হয় নি সেসব বিদ্যালয়ে খুব দ্রæততম সময়ের মধ্যে এই ম্যুরাল স্থাপন করা হবে।
বঙ্গবন্ধুর মুরাল স্থাপনের ব্যাপারে মোরেলগঞ্জ উপজেলা শিক্ষা কমিটির সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডঃ শাহ-ই আলম বাচ্চু বলেন,মোরেলগঞ্জেই আমিই জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন,তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের লক্ষে উপজেলার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের সিদ্ধান্ত নেই,এখনো কেন এতোগুলো বিদ্যালয়ে এই ম্যুরাল স্থাপন করা হয় নি সে বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তাকে খোঁজ নিতে বলা হচ্ছে,খুব দ্রæততম সময়ে এই ম্যুরাল স্থাপন করা হয় সে নির্দেশনাও প্রদান করা হবে।