ভোটের দিন ২৪ ঘণ্টা নৌযান চলাচল নিষেধ

0
126

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন ২৪ ঘণ্টা দেশের সর্বত্র ইঞ্জিনচালিত সব ধরনের নৌযান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৬ জানুয়ারি রাত ১২টা থেকে ৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে।
রোববার ইসির নির্বাচন পরিচালনা—২ এর অধিশাখার উপ—সচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে বিষয়টি জানানো হয়েছে। এ বিষয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিবকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।
চিঠিতে ইসি জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের নির্ধারিত দিনের আগের মধ্যরাত অর্থাৎ ৬ জানুয়ারি রাত ১২টা থেকে ৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত সারাদেশে স্পিডবোট ও ইঞ্জিনচালিত যেকোনো ধরনের নৌযান চলাচলে নিষেধাজ্ঞা আরোপের জন্য সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এতে আরো জানানো হয়, এ নিষেধাজ্ঞা রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাদের নির্বাচনী এজেন্ট, দেশি বা বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে শিথিলযোগ্য। তবে তাদের সঙ্গে পরিচয়পত্র থাকতে থাবে। একই সঙ্গে নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে যেসব নিয়োজিত দেশি বা বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে) থাকবে, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা—কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক ও কতিপয় জরুরি কাজ যেমন অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, গ্যাস, বিদ্যুৎ, ডাক ও টেলিযোগাযোগ কাজে ব্যবহারের ক্ষেত্রে উল্লেখিত নৌযান চলাচলে কোনো ধরনের নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।
এছাড়া উল্লেখিত নিষেধাজ্ঞা আরোপসহ স্থানীয় বিভিন্ন প্রয়োজনীয় ও বাস্তবতার ওপর নৌযান চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ বা শিথিল করার লক্ষ্যে দায়িত্বরত সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেট বা ক্ষেত্রমতে মেট্রোপলিটন পুলিশ কমিশনার বা অন্যান্য কর্তৃপক্ষকে ক্ষমতা দেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয় চিঠিতে।