ভোগান্তির অবসানে খুলনা-সাতক্ষীরা সড়কে বিআরটিসির বাস চলাচলের দাবি

0
430

মোক্তার হোসেন, ডুমুরিয়া (খুলনা)
যোগাযোগ ব্যাবস্থায় চরম ভোগান্তির শিকার হচ্ছে খুলনা-সাতক্ষীরা সড়কে চলাচলকারী শিক্ষার্থী, শিক্ষক, চাকরীজীবীসহ সর্বস্তরের মানুষ। তাদেরকে প্রতিদিন বাস শ্রমিকদের দুর্ব্যবহার সহ্য করেও বাদুরঝোলা হয়ে শহর যাতায়াত করতে হচ্ছে। যোগাযোগ ব্যবস্থার সঙ্কট দুর করতে এ অঞ্চলের মানুষ বিআরটিসির বাস সার্ভিস চালুর দাবি জানিয়েছেন।
সূত্রমতে প্রতিদিন খুলনা শহর সংলগ্ন ডুমুরিয়া উপজেলার মানুষ ১৮ মাইল থেকে খুলনা শহর লেখাপড়া, চাকুরী, ব্যবসাসহ শ্রমজীবী মানুষ যাতায়াত করে। কি তাদের স্বাভাবিক চলাচলের জন্য সুষ্ঠূ কোন ব্যবস্থা নাই। ভোর ৬ টা থেকে বেলা সাড়ে ১১ টা পর্যন্ত যাত্রীবাহি বাসগুলাতে ব্যাপক ভীড় থাকে। ভীড় ঠেলে বাসে উঠতে পারেন না নারী ও অসুস্থ মানুষ। তাছাড়া খুলনা শহরে কাজ শেষ করে বাড়িতে ফিরতে বাসে উঠতে গেলে বাস শ্রমিকদের কাছে লাঞ্ছিত হতে হয়। তারা বাসে কৈয়া, গুটুদিয়া, ডুমুরিয়ায় যাবো বললে বাসে উঠতে দিতে চায় না। তাছাড়া উঠতে পারলেও তাদরকে বসার আসন দেয়া হয় না। বাদুড়ঝোলা হয়ে কলেজ ছাত্রী ও নারীদের চলাচল করতে হয়। অনেক সময় নারীরা হয়রানির শিকার হয়।
খুলনা-সাতক্ষীরা সড়ক দুটি রুটে বাস চলাচলের বিআরটিএ ( বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি) থেকে খুলনা- সাতক্ষীরা ও খুলনা- পাইকগাছা রুটে অনুমোদিত রয়েছে। অথচ বাসের সামনে পোস্টার লাগিয়ে একই বাস ভিন্ন ভিন্ন রুটে বেআইনীভাবে চলাচল করছে। খুলনা- চুকরগর লোকাল সার্ভিস বলে কোন রুট না থাকলেও তারা পোস্টার লাগিয়ে যাতায়াত করছে। অথচ সেই বাসটিতে সাতক্ষীরা- পাইকগাছা, কয়রাসহ সকল এলাকার যাত্রী উঠানো হয়। সবমিলিয় বাস মালিক ও শ্রমিকদর কাছে জিম্মি হয়ে পড়ছে যাত্রীরা। এ জিম্মিদশা থেকে মুক্তি পেতে রাষ্ট্রীয় মালিকানার বিআরটিসি ( বাংলাদশ রোড ট্রান্সপোর্ট কোম্পানী) বাস সার্ভিস চালুর দাবি জানিয়েছে।
এ বিষয়ে ডুমুরিয়া ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রঞ্জন কুমার তরফদার বলেন, ডুমুরিয়া উপজেলার মানুষের শহর ও কম দুরত্বর যাতায়াতের জন্য ব্যাপক ভোগান্তির শিকার হতে হয়। তাদের ভাগান্তির কথা চিন্তা করে ১৮ মাইল থেকে খুলনা শহর পর্যন্ত বিআরটিসির বাস চলাচলের ব্যবস্থা করা এখন সময়ের দাবি।
ডুমুরিয়া শহীদ স্মতি ডিগ্রী কলেজের অধ্যক্ষ শেখ শহিদুল ইসলাম বলেন, ডুমুরিয়ার ১৮ মাইল ও কৈয়া থেকে এই কলেজ ছাত্রীরা আসে। তারা অনেক সময় বাসে উঠতে পারে না। বাস শ্রমিকরা তাদেরকে বাসে উঠতে দেয় না। তাই রাষ্ট্রীয় মালিকানার বিআরটিসি বাস সার্ভিস চালু হলে কলেজ যাতায়াতের ভাগান্তি কমে যাবে।
আওয়ামী লীগ ডুমুরিয়া উপজেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বিশিষ্ঠ ব্যবসায়ী শাহানেওয়াজ হোসেন জোয়াদ্দার এ বিষয়ে বলেন, বিআরটিসির অনেক বাস ডিপাতে অলসে পড়ে থাকে। জনগনের যাতায়াতের সুবিধার জন্য ডুমুরিয়া উপজেলা ১৮ মাইল থেকে খুলনা শহর পর্যন্ত বিআরটিসির বাস চলাচল করলে এ অঞ্চলের মানুষের যোগাযোগের ক্ষেত্র দুর্ভোগ লাঘব হবে।