ভারতীয় কোস্টগার্ডের দুটি জাহাজ মোংলায়

0
294
dav

মোংলা প্রতিনিধি:
চার দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ ‘আইসিজিএস সুজয়’ ও ‘আইসিজিএস সরোজিনী নাইডু’। সোমবার বেলা ১১টায় মোংলা ফেয়ারওয়ে বয়া এলাকায় ‘বিজিজিএস সোনার বাংলা’ ভারতীয় জাহাজ দুটিকে স্বাগত জানায়। পরে জাহাজ দুটিকে মোংলা বন্দর জেটিতে রাখা হয়। এসময় মোংলা কোস্ট গার্ডের বাদক দল ব্যান্ড বাজিয়ে জাহাজ দুটিকে স্বাগত জানায়। ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ‘আইসিজিএস সুজয়’ ও ‘আইসিজিএস সরোজিনী নাইডু’ দুটিতে উপ-পরিদর্শক জেনারেল অনুরাগ কৌশিক ও কমড (জেজি) সামিট ধীমান সহঅধিনায়কের দ্বায়িত্ব পালন করছেন। মোংলা কোষ্টগার্ড দপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।
কোষ্টগার্ডের মিডিয়া কর্মকর্তা লেঃ বিএন এম হায়াত ইবনে সিদ্দিক স্বাক্ষরিত ওই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে আঞ্চলিক সহযোতিা বৃদ্ধি, পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় ও উভয় দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতি বছর ভারত ও বাংলাদেশে পর্যায়ক্রমে কোস্ট গার্ডের জাহাজ সমূহ শুভেচ্ছা সফরে গমনাগমন করে আসছে।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়Ñ শুভেচ্ছা সফরের অংশ হিসেবে আগমনকারী জাহাজদুটির অধিনায়করা মেয়র খুলনা সিটি কর্পোরেশন, জোনাল কমান্ডার পশ্চিম জোন, চেয়ারম্যান মোংলা বন্দর কর্তৃপক্ষ ও কমান্ডার খুলনা নেভাল এরিয়া এর সাথে সৌজন্য সাক্ষাত করবেন।
সফরকালীন সময় ভারতের জাহাজ দুটির কর্মকর্তা ও নাবিকগন সুন্দরবন ভ্রমনসহ খুলনা শিপইয়ার্ড এবং খুলনা ও বাগেরহাটের ঐতিহাসিক স্থানসমূহ পরিদর্শন করবেন। পাশাপাশি দু’দেশের কোস্ট গার্ডের মধ্যে একটি প্রীতি ভলিবল প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। সফরকালীন সময়ে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অধিনস্থ পুলিশ, বিজিবি ও র‌্যাব এর সদস্যগণ জাহাজ দুটি পরিদর্শন করবেন বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানাগেছে।