বাসযোগ্য ও পরিবেশের ভারসাম্য রক্ষায় সকলকে বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় এসে বেশী বেশী গাছ লাগাতে হবে -অধ্যাপক মাহফুজুর রহমান

0
92

খবর বিজ্ঞপ্তি:
বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য ও খুলনা মহানগরী আমীর অধ্যাপক মাহফুজুর রহমান বলেন, গোটা পৃথিবীটাকে ভারসাম্যপূর্ণ রাখতে গাছ একটি বড় নিয়ামক। এই সমাজটাকে ভালো রাখতে গাছের প্রয়োজনীয়তা খুবই গুরুত্বপূর্ণ। গাছ আমাদের প্রিয় বন্ধু। কারণ, আমরা কার্বনডাই অক্সাইড ত্যাগ করি যা গাছ শোসন করে এবং গাছ থেকে অক্সিজেন আমরা গ্রহণ করি যা গাছ ত্যাগ করে। এ জন্য গাছের প্রতি হৃদয়বান থাকা আমাদের দায়িত্ব। আমরা প্রত্যেককে গাছ রোপনের জন্য উৎসাহিত করছি। আমরা নিজ নিজ এলাকা ও গ্রামে গাছ লাগাবেন এই প্রত্যাশা করছি।’ তিনি আরও বলেন, দেশকে বাসযোগ্য ও পরিবেশের ভারসাম্য রক্ষায় সকল জনশক্তিকে বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় এসে বেশী বেশী গাছ লাগাতে হবে। বাসার ছাদে, বারান্দায় ও খালি জায়গায় ফলজ, বনজ ও ঔষুধি গাছ লাগাতে হবে। বাংলাদেশ জামায়াতে ইসলামী গণমানুষের সংগঠন হিসেবে যুগোপযোগী সকল কর্মসূচির সাথে শরিক থেকে মানুষের কল্যাণে কাজ করে যেতে হবে। ৮ আগস্ট মঙ্গলবার সকালে খুলনা মহানগরী জামায়াতে ইসলামীর উদ্যোগে নগরীতে বৃক্ষরোপণ অভিযান-২০২৩ এর উদ্বোধনকালে সভাপতির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য ও মহানগরী সেক্রেটারি এডভোকেট শেখ জাহাঙ্গীর হুসাইন হেলালের পরিচালনায় বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন নায়েবে আমীর অধ্যাপক নজিবুর রহমান, সহকারী সেক্রেটারি প্রিন্সিপাল শেখ জাহাঙ্গীর আলম, শ্রমিক কল্যাণ ফেডারেশনের মহানগরী সভাপতি আজিজুল ইসলাম ফারাজী প্রমুখ।
অধ্যাপক মাহফুজুর রহমান বলেন, ফলজ ও ঔষুধি গাছ বেশি বেশি রোপণ করার পাশাপাশি বনজবৃক্ষ রোপণ করে স্থানীয় পরিবেশ সুন্দর রাখতে হবে। এই তিন শ্রেণির গাছের চারা রোপণ করে আমরা খুলনা মহানগরীর ভারসাম্য বজায় রাখতে ভূমিকা রাখবো ইনশাআল্লাহ। ফলজ গাছের মাধ্যমে সরাসরি ফল পাওয়া যাবে, যার ফলে মানুষ ও পশুপাখি উপকৃত হবে। ঔষুধি ও বনজ গাছ মানুষের জীবন রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। যেখান থেকে মানুষ স্বাস্থ্যগত নানাভাবে উপকৃত হয়।