বাংলাদেশে হোন্ডা “ওয়াই-ই-এস” অ্যাওয়ার্ড প্রোগ্রাম অনুষ্ঠিত

0
417

ঢাকা অফিস: বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড (বিএইচএল) ও জাপান ইন্টারন্যাশনাল সেন্টার (জেআইসিই) এর সহায়তায় প্রতিষ্ঠিত হোন্ডা ফাউন্ডেশন ২০১৯ সালের ৪ আগস্ট আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে প্রথম হোন্ডা ইয়াং ইঞ্জিনিয়ার ও সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড প্রোগ্রাম চালু করে। মঙ্গলবার ঢাকার ওয়েস্টিন হোটেলে এক অনুষ্ঠানে এ অ্যাওয়ার্ড বিজয়ীদেরকে প্রদান করা হয়। অ্যাওয়ার্ড অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হোন্ডা ফাউন্ডেশন এর প্রেসিডেন্ট হিরো তোইশিদা, বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হিমি হিকো কাটসুকি, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রোফেসর ডক্টর জামিলুর রেজা চৌধুরি, চট্টগ্রাম প্রকৌশলও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, হোন্ডা ফাউন্ডেশন এর সাধারণ সচিব কেনটোমাতসুমোতো, একমাত্রা সোসাইটি এর হিরোকিওয়াতানাবে, বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড এর ফিন্যান্স ও কমার্শিয়াল হেড শাহ মাহমুদ আশেকুর রহমান, বিজয়ীরা, গণমাধ্যমের গণ্যমান্য ব্যক্তি ও অন্যান্য অতিথিবৃন্দ।
এই অ্যাওয়ার্ডের উদ্দেশ্য হলো এশিয়ার দেশগুলোর উন্নয়নের জন্য সে সব দেশে বিজ্ঞান ও প্রযুক্তি অঙ্গনের প্রতিভাবানদের উৎসাহিত করা। “ওয়াই-ই-এস” অ্যাওয়ার্ড প্রোগ্রাম এর মাধ্যমে প্রতিভাবানদের অনুসন্ধান ও উৎসাহিত করা হয়, ফলে তারা যেন ভবিষ্যতে নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে নেতৃত্ব দিতে পারে। যা মানব সভ্যতার উন্নয়নে এবং মানুষ ও পরিবেশের মধ্যে সঙ্গতি বিধানে সহায়তা করবে। অ্যাওয়ার্ড প্রোগ্রামটি সর্বপ্রথম চালু করা হয় ভিয়েতনামে ২০০৬ সালে এবং বর্তমানে এশিয়ার অন্যান্য দেশ: ভারত, কম্বোডিয়া, লাওস ও মিয়ানমারে এ প্রোগ্রামটি চালু রয়েছে। এ দেশগুলো অর্থনৈতিক দিক থেকে দ্রুত উন্নতি করছে। প্রোগ্রামটি প্রতিটি দেশে ভিন্নভাবে চালু রয়েছে। ৬ষ্ঠ দেশ হিসেবে বাংলাদেশে এই অ্যাওয়ার্ড প্রোগ্রাম চালু করা হয়েছে।
বাংলাদেশে মোট চারটি পাবলিক ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি এর সাথে হোন্ডা ফাউন্ডেশন তাদের “ওয়াই-ই-এস” অ্যাওয়ার্ড প্রোগ্রাম শুরু করে। যথা-বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)
অ্যাওয়ার্ড: প্রত্যেক বিজয়ীরা হোন্ডা ফাউন্ডেশন ও বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড এর পক্ষ থেকে পাবে ৩০০০ মার্কিন ডলার ও একটি মোটরসাইকেল। এই প্রোগ্রামের আওতায় প্রতিবছর উল্লেখিত চার বিশ্ববিদ্যালয় থেকে চারজন স্নাতক পাঠরত শিক্ষার্থীদের বাছাই করা হবে এবং প্রত্যেককে ৩০০০ মার্কিন ডলার দেওয়া হবে। এছাড়াও, এই প্রোগ্রামের আওতায় বিজয়ীরা আরও ১০০০০ মার্কিন ডলার পাবে, যদি তারা অ্যাওয়ার্ডটি পাওয়ার তিন বছরের মধ্যে জাপানের কোনো বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর অথবা ডক্টরেট করে অথবা হোন্ডা ফাউন্ডেশনের অনুমোদিত জাপানী গবেষণা প্রতিষ্ঠান বা জাপানে কোনো প্রাইভেট কোম্পানিতে ইন্টার্নশিপ নেয়। এই অ্যাওয়ার্ড বিতরণী অনুষ্ঠানটি ২০২০ সালে জানুয়ারিতে অনুষ্ঠিত হবে। স্বাধীনভাবে চলার আনন্দ উপভোগ করার লক্ষ্যে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড প্রত্যেককে একটি করে মোটরসাইকেলও দিবে।
হোন্ডা ফাউন্ডেশন এর সভাপতি হিরোতোইশিদা বাংলাদেশের প্রথম “ওয়াই-ই-এস” অ্যাওয়ার্ড বিজয়ীদের নাম ঘোষণা করেন। এরা হলেন, তনুশ্রী দত্ত বুয়েট ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, তাহসিনা আলম বুয়েট সিভিল ইঞ্জিনিয়ারিং, শাশ্বত সৌম্য বুয়েট কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও সত্যকি বণিক বুয়েট ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং।