পুরুষের পাশাপাশি নারীরাও সমান তালে এগিয়ে যাচ্ছে

0
661

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস :
নারীরা নিজস্ব ক্ষমতায়নে অনেক এগিয়ে যাচ্ছে। তাদের জন্য বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে নিয়োগ বেড়েছে এবং বিভিন্ন রাজনৈতিক পদে নারী প্রতিনিধিত্বও বেড়ে চলছে। বর্তমান সমাজে পুরুষের পাশাপাশি নারীরা সমান তালে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী উন্নয়ন এবং অধিকার বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।

বুধবার (২৭ মার্চ) সকাল ৯টার দিকে খুলনা মহিলা বিষয়ক অধিদপ্তর চত্ত্বরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীর ক্ষমতায়ন শীর্ষক আলোচনা সভা ও অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানে এসব কথা বলেন বক্ততারা। “সবাই মিলে ভাবো নতুন কিছ করে, নারী-পুরুষ সমতার নতুন কিছু গড়ো’ এই আমার অঙ্গীকার” এ শ্লোগানকে সামনে রেখে খুলনা মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা উইএসএমএস প্রকল্প এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথি বলেন, নারীর শিক্ষা, ক্ষমতায়ন ও উন্নয়নের ভিত রচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে সংবিধানে নারী-পুরুষের সমাধিকার নিশ্চিত করেছেন। নারীদের পিছনে ফেলে সকারের ভিশন ২০২১ ও ২০৪১ বাস্তবায়ন করা সম্ভব নয়। এজন্য নারীকে সকল কাজে সম্পৃক্ত করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

খুলনা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নার্গিস ফাতেমা জামিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা আঞ্চলিক তথ্য কার্যালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা ম. জাভেদ ইকবাল, খুলনা বিসিকের আঞ্চলিক পরিচালক বাবুল চন্দ্র নাথ, এশিয়া ফাউন্ডেশনের কার্যক্রম ব্যবস্থাপক শুক্লা দে ও নারী নেত্রী শামীমা সুলতানা শিলু। স্বাগত বক্তব্য রাখেন উইএসএমএস’র টিম লিডার বাসুদেব চক্রবর্তী। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন নারী নেত্রী ও পিপি অলোকানন্দা দাস, গ্রীণ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ছাকেরা বানু এবং অ্যাডভোকেট মোমিনুল ইসলাম। অনুষ্ঠানে কেসিসি মেয়র বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য তিন নারী উদ্যোক্তাকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।