পুথিগত বিদ্যার বাইরেও জীবনে অনেক কিছু শেখার আছে : খুলনা সিটি মেয়র

0
602

খবর বিজ্ঞপ্তি: খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, পুথিগত বিদ্যার বাইরেও জীবনে অনেক কিছু শেখার আছে। ছেলেদের জন্য স্কাউট এবং মেয়েদের জন্য গার্ল গাইডস শিক্ষার্থীদের অনেক কিছু শিক্ষা দেয় যা কর্মজীবনে সফলতা অর্জনে সহায়তা করে। মাদকাসক্তির কুফল বর্ণনা করে সিটি মেয়র বলেন, ছেলেদের পাশাপাশি মেয়েরাও এখন মাদকের দিকে ঝুঁকে পড়ছে। কেউ যেন মাদকে আসক্ত হতে না পারে সেজন্য সংশ্লিষ্ট সকলকে আরো সোচ্চার হতে হবে। এছাড়া বাল্য বিবাহ বন্ধে আইনগত ভূমিকা রাখার পাশাপাশি এর কুফল সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। তিনি গার্ল গাইডস-এ অংশগ্রহণকারীদের সর্বদা অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার আহবান জানান।
সিটি মেয়র গতকাল মঙ্গলবার সকালে খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে ৭ম আঞ্চলিক গাইড ক্যাম্প ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। ‘‘মাদক ও বাল্যবিবাহের বিরুদ্ধে অবিচল অবস্থানই গাইডদের প্রতিশ্রুতি’’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ গার্ল গাইডস এ্যাসোসিয়েশন-খুলনা অঞ্চল ৩ দিন ব্যাপী এ গাইড ক্যাম্পের আয়োজন করেছে। সিটি মেয়র ক্যাম্পে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে স্বাধীনতার ইতিহাস তুলে ধরতে গিয়ে বলেন, আমাদের রাজনৈতিক ও সামাজিক জীবনে মার্চ মাসটি অনেক গুরুত্ববহ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম ১৯২০ সালের ১৭ মার্চ যা জাতীয় শিশু দিবস হিসেবে পালিত হচ্ছে। এছাড়া মহান স্বাধীনতা সংগ্রামে উদ্বুদ্ধকারী বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ দেশের মানুষকে স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়তে প্রেরণা যুগিয়েছিল। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ এবং ৪১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করার লক্ষ্য নিয়ে কাজ করছেন। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে দেশের এ অগ্রগতির ধারাবাহিকতা বজায় রাখতে হবে।
বাংলাদেশ গার্ল গাইডস এ্যাসোসিয়েশন-খুলনা অঞ্চলের আঞ্চলিক কমিশনার এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা-খুলনা অঞ্চলের উপ-পরিচালক নিভা রাণী পাঠক-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড-যশোরের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ আব্দুল আলীম। স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশ গার্ল গাইডস এ্যাসোসিয়েশনের সহকারী ক্যাম্প পরিচালক ফাতেমা আজিজ। অন্যান্যের মধ্যে এ্যাসোসিয়েশনের অতিরিক্ত আঞ্চলিক কমিশনার নাসিমা বানু, জেলা কমিশনার ফারহানা নাজ, খুলনা সদর থানা কমিশনার লায়লা আরজুমান্দ, আঞ্চলিক কার্য্য নির্বাহী কমিটির সদস্য খালেদা বেগমসহ জেলা এবং উপজেলার কমিশনারগণ অনুষ্ঠানে বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন।