পাকিস্তান কাশ্মীর সংকট নিরসনে সংলাপ চায় -পররাষ্ট্রমন্ত্রী

0
456

আন্তর্জাতিক ডেস্কঃভারতের সঙ্গে সম্পর্কোন্নয়নে ও কাশ্মীর সংকট নিরসনে সংলাপই হচ্ছে একমাত্র গ্রহণযোগ্য উপায় বলে মন্তব্য করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি। তার এ মন্তব্যের পর গত জুলাইয়ে নির্বাচনের পর চিরশত্রু প্রতিবেশী দেশদুটির মধ্যে সম্পর্কের বরফ গলার আশা জাগিয়েছে।

চলতি সপ্তাহে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন সাবেক ক্রিকেট কিংবদন্তি ইমরান খান। বিজয় ভাষণে তিনি কাশ্মীর সংকট কাটাতে আলোচনার প্রস্তাব দেন। গত জুলাইয়ের শেষ দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনালাপও করেন তিনি।নরেন্দ্র মোদির চিঠি লেখার কথা নিশ্চিত করেছেন ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। চিঠিতে তিনি দুই দেশের মধ্যে প্রতিবেশী সুলভ সম্পর্ক গড়ে তোলার প্রস্তাব দিয়েছেন।

দেশটির নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক শেষে সোমবার কুরাইশি বলেন, দুই দেশের আলোচনা শুরু করা গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক বছরগুলোতে এ নিয়ে সামান্যই অগ্রগতি হয়েছে।

১৯৪৭ সালের পর তিনবার যুদ্ধে লিপ্ত হয়েছিল পরমাণু সমৃদ্ধ দেশদুটি।পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো বাধাবিপত্তি ছাড়া আমাদের আলোচনা চালিয়ে যেতে হবে। এটাই সংকট সমাধানের একমাত্র উপায়। ইমরান খানকে শুভেচ্ছা জানিয়ে লেখা চিঠিতে মোদিও উন্মুক্ত আলোচনার কথা বলেছেন।