পাইকগাছায় প্রকল্প সভাপতির বিরুদ্ধে শ্রমিকদের টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ

0
516

অমল কৃষ্ণ মন্ডল,পাইকগাছা:
পাইকগাছায় অতি দরিদ্রদের জন্য ৪০দিনের কর্মসূচীতে স্বচ্ছল ব্যক্তির নামসহ প্রকল্প সভাপতির বিরুদ্ধে শ্রমিকদের নামে বরাদ্ধকৃত হাজার হাজার টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। বুধবার দুপুরে চাঁদখালী কৃষি ব্যাংক থেকে শ্রমিকদের টাকা উত্তোলনের পর ৫নং ওয়ার্ড সদস্য প্রকল্প সভাপতি আঃ মান্নান বিভিন্ন জনের কাছ থেকে জোরপূর্বক এ টাকা হাতিয়ে নিয়েছে। অন্যদিকে অহেতুক অভিযোগ দিয়ে ৪নং ওয়ার্ডে ৩ শ্রমিকের টাকা উত্তোলন করতে না পারায় তারা চোখের জল ফেলে বাড়িতে ফিরে গেছে বলে এমন অভিযোগ উঠেছে।

এ দিকে দেলুটিতে কাজে অনুপস্থিত ৩ শ্রমিকের টাকা উত্তোলনের অভিযোগ উঠেছে প্রকল্প সভাপতি ইউপি সদস্য আশিষ হালদারের বিরুদ্ধে। চাঁদখালীর ৪/৫ওয়ার্ডের প্রকল্পের তালিকা ভুক্ত শ্রমিক গড়ের ডাঙ্গার জাহাঙ্গীর মিস্ত্রী জানান,বুধবার দুপুরে চাঁদখালী কৃষি ব্যাংক থেকে ৭,৬০০টাকা উত্তোলন করে বাহিরে আসি।

এ সময় প্রকল্প সভাপতি আঃ মান্নান আমার কাজে অনুপস্থিত ও পিআইও অফিস সহ অন্যান্যদের কথা বলে ৪হাজার ৫শত টাকা নিয়ে নেন। তিনি অভিযোগ করেন ইউপি সদস্য পর্যায়ক্রমে এ ভাবে কমবেশী করে রুপিয়া,লক্ষী রাণী,জাহানারা,ফরিদা,জোছনা,বাসন্তি সহ অনেকের কাছ থেকে হাজার হাজার টাকা নিয়ে নেয়। এ বিষয়ে কৃষি ব্যাংক কর্মকর্তা বিপ্র বরন শিউলি জানান,এ ধরনের অভিযোগ খুবই দুঃখ জনক। তিনি জানান একমাত্র এ ব্যাংক থেকে প্রকল্প সদস্যরা চেকের মাধ্যমে সরাসরি টাকা উত্তোলন করে থাকেন।

এ সম্পর্কে ইউপি সদস্য মান্নান মিস্ত্রী তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করেছে। চাঁদখালী ৪নং ওয়ার্ড সদস্য মোঃ শফিকুল ইসলাম জানিযেছেন,ধামরাইলের একটি ইটভাটার বিরোধকে কেন্দ্র করে নজরুল সরদার নামে এক ব্যক্তি অভিযোগ দিয়ে বাবুল আক্তার,হাবিবুর সরদার ও মনোয়ারা’র ব্যাংকের টাকা উত্তোলন আটকিয়ে দেয়। স্থানীয় মীর তহিদসহ অনেকেই জানান,বাবুল আক্তারের নেতৃত্বে পুরো সময় প্রকল্পের কাজ চলে। অথচ কথিত অভিযোগের ঘটনায় টাকা তুলতে না পেরে চোখের জল ফেলতে ফেলতে বাড়ি চলে যায়।

এ দিকে দেলুটির ৫নং ওয়ার্ড সদস্য নিরাপদ দফাদার জানিয়েছেন,এ ইউনিয়নের ৫,৬,৭,৮ ও ৯ওয়ার্ডেও ৩নং প্রকল্পের সভাপতি ইউপি সদস্য আশিষ হালদার তালিকা ভুক্ত অনুপস্থিতিদের মধ্যে ৩শ্রমিকের টাকা ব্যাংক থেকে মঙ্গলবার উত্তোলন করে নিয়ে গেছেন। এ সমস্ত অভিযোগ সম্পর্কে উপজেলা পিআইও অফিসের উপসহকারী প্রকৌশলী ও প্রকল্প তদারকী কর্মকর্তা মোঃ সাইফুর রহমান বলেন, প্রকল্পে অনিয়মের কোন সুযোগ নেই এবং যাদের নামে অভিযোগ উঠেছে তাদের টাকা উত্তোলন স্থগিত করা হয়েছে।