নিষেধাজ্ঞার মধ্যেও হুয়াওয়ে’র আয় বেড়েছে

0
385

খুলনাটাইমস আইটি: হুয়াওয়ে’র আয় বেড়েছে প্রায় ৩০ শতাংশ সমালোচনা ও মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পরও ।
বিষয়টির সঙ্গে জড়িত ব্যক্তির বরাত দিয়ে ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ে’র কাছে মার্কিন প্রযুক্তি সরবরাহে সীমাবদ্ধতা থাকলেও উৎপাদন চালিয়ে যেতে নির্দিষ্ট কিছু দল জটিল সরবরাহ প্রক্রিয়া চালিয়ে গেছে। ফলে সার্বিকভাবে আয় বেড়েছে প্রতিষ্ঠানটির।
জাতীয় নিরাপত্তার ঝুঁকির কথা বলে মার্কিন বাণিজ্য বিভাগের তালিকায় যোগ করা হয়েছে হুয়াওয়ের নাম। ফলে বিশেষ অনুমোদন ছাড়া হুয়াওয়েকে পণ্য ও প্রযুক্তি সরবরাহ করতে পারবে না মার্কিন প্রতিষ্ঠানগুলো। বর্তমানে বিশ্বের বৃহত্তম টেলিযোগাযোগ যন্ত্রাংশ নির্মাতা ও দ্বিতীয় স্থানে থাকা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে।
বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রথমার্ধে আয় ৩০ শতাংশ বাড়লেও বছরের প্রথম তিন মাসের চেয়ে বৃদ্ধি কিছুটা কমেছে। প্রথম তিন মাসে হুয়াওয়ের আয় বেড়েছে ৩৯ শতাংশ। আর ২০১৮ সালের প্রথমার্ধের চেয়ে আয় বেড়েছে সামান্য। পঞ্চম প্রজন্মের নেটওয়ার্কিং যন্ত্রাংশ সরবরাহের চুক্তি ধরে রেখেই আয় বৃদ্ধির ধারা ঠিক রেখেছে প্রতিষ্ঠানটি।
মার্কিন নিষেধাজ্ঞার মধ্যেও আয় বাড়াতে সহায়তা করায় হুয়াওয়ের এক কর্মীকে পুরস্কৃত করা হয়েছে বলেপ্রতিবেদনে জানিয়েছে ব্লুমবার্গ।
চলতি মাসেই এবছর আয় কমবে বলে ধারণা দিয়েছিলো হুয়াওয়ে। প্রতিষ্ঠান প্রধান রেন ঝেংফেই বলেন মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব যতোটা ধারণা করা হয়েছিলো তার চেয়ে বেশি।