নির্বাচনী প্যানা-পোস্টারমুক্ত খুলনা

0
950

এম জে ফরাজী : একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে খুলনা থেকে সকল নির্বাচনী প্রচারণামূলক প্যানা, পোস্টার, বিলবোর্ড অপসারণ করা হয়েছে। নির্বাচন কমিশনের বেঁধে দেওয়া সময়ের মধ্যেও যারা প্রচারণা-সামগ্রী অপসারণ করেননি সেগুলো অপসারণ করা হয়। ফলে এখন শতভাগ নির্বাচনী প্রচার-প্রচারণামূলক বিলবোর্ড-পোস্টারমুক্ত হয়েছে খুলনা নগরী ও উপজেলাগুলো।
খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন জানান, নির্বাচনী প্রচারণামূলক বিলবোর্ড-পোস্টার অপসারণের সময়সীমা অতিক্রান্ত হওয়ার পর সোমবার সকাল ১০টা হতে বিলবোর্ড-পোস্টার অপসারণ অভিযান পরিচালনা করা হয়। খুলনা মহানগরী এবং ৯টি উপজেলায় ২০ জন বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট আইন শৃংখলা বাহিনী ও সিটি কর্পোরেশনের সহযোগিতায় এই অভিযান পরিচালনা করেন। খুলনা মহানগর এবং উপজেলাসমূহ এখন শতভাগ নির্বাচনী প্রচার-প্রচারণামূলক বিলবোর্ড-পোস্টারমুক্ত বলে দাবি করেন তিনি।
নগরীতে অভিযান পরিচালনার দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আরাফাতুল আলম বলেন, সংসদ নির্বাচন উপলক্ষে মোবাইল কোর্ট আইন ২০০৯ এর আওতায় আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করণের জন্য প্রত্যেক নির্বাচনী এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সে লক্ষ্যেই খুলনা মহানগরীতে সব ধরণের পোস্টার, প্যানাসহ প্রচার সামগ্রী অপসারণ করা হয়েছে। এরপরেও যদি কোনো প্রার্থীর প্রচার সামগ্রী থেকে থাকে, তবে আইনানুগ ব্যবস্থা নেব।
উল্লেখ্য, নির্বাচনের তফসিল ঘোষণার পর প্রথম দফায় গত ১৪ নভেম্বর রাত ১২টা পর্যন্ত সম্ভাব্য প্রার্থীদের ছবি, পোস্টার, প্যানা জাতীয় প্রচার সামগ্রী নিজ খরচে অপসারণের নির্দেশনা দেয় কমিশন। এরপর ভোট গ্রহণের তারিখ পরিবর্তন হওয়ায় প্রচার সামগ্রী অপসারণের শেষ সময় নির্ধারিত হয় ১৮ নভেম্বর রাত ১২টা পর্যন্ত।