বিগত রেকর্ড ছাড়িয়েছে খুলনা কর অঞ্চল, সন্ধ্যার পরেও দাতাদের সিরিয়াল লক্ষনীয়

0
793

সাইমুম মোর্শেদঃ সপ্তাহব্যাপী আয়কর মেলার শেষ দিনে খুলনা কর অঞ্চলে ২৬ কোটি ৬৯ লাখ ৮৯ হাজার ৮৭৩ টাকা আয়কর জমা পড়েছে। মেলা থেকে সেবা গ্রহণ করেছেন ৯ হাজার ৬৯৮ জন। রিটার্ন দাখিল করেছেন ৬ হাজার ৮৩২ জন। রি-রেজিস্ট্রেশন গ্রহণ করেছেন একজন এবং নতুন টিআইএন গ্রহণ করেছেন ১৯৮ জন।

সোমবার (১৯ নভেম্বার) মেলার সপ্তম ও শেষ দিনে খুলনার বয়রাস্থ কর ভবনের মেলা প্রাঙ্গণে করদাতাদের উপচেপড়া ভিড় ছিলো।করদাতা এবং সেবা গ্রহীতাসহ সকল মানুষের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ লক্ষ্য করা যায়।

এবারের মেলায় খুলনা বিভাগে এবার ৪২ কোটি ৮ লাখ ১৪ হাজার ২৪৬ টাকা আয়কর জমা পড়েছে। ২০১১ সাল থেকে আয়কর মেলার আয়োজন করা হলেও এবার আগের সব রেকর্ড ভঙ্গ হয়েছে।

এ বছর মেলা থেকে সেবা গ্রহণ করেছেন ৭৭ হাজার ২৭ জন। রিটার্ন দাখিল করেছেন ৪৩ হাজার ৪৮৩ জন। রি-রেজিস্ট্রেশন গ্রহণ করেছেন ৯ জন ও নতুন টিআইএন গ্রহণ করেছেন ১ হাজার ৪৫৩ জন।

গত বছর ২০১৭ সালে ২৯ কোটি ১৪ লাখ ৫৫ হাজার ৬৬৮ টাকা আয়কর জমা পড়েছিলো। মেলা থেকে সেবা গ্রহণ করেছিলেন ৫৪ হাজার ৫৭০ জন। রিটার্ন দাখিল করেছিলেন ২৭ হাজার ৮১২ জন। রি-রেজিস্ট্রেশন গ্রহণ করেছিলেন ৫ জন ও নতুন টিআইএন গ্রহণ করেছিলেন ১ হাজার ১৯৬ জন।

এবছর কর অঞ্চল খুলনার আওতাধীন খুলনাসহ ১০ জেলার জেলা শহর যথাক্রমে- যশোর, বাগেরহাট, সাতক্ষীরা, মেহেরপুর, ঝিনাইদহ ও কুষ্টিয়ায় ১৪-১৭ নভেম্বর,  চুয়াডাঙ্গা, ১৬-১৯ নভেম্বর, নড়াইল এবং মাগুরা ১৫-১৮ নভেম্বর পর্যন্ত চার দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে।

কর অঞ্চল খুলনা সূত্রে জানা যায়, প্রথম বছর ২০১১ সালে অনুষ্ঠিত মেলায় সেবা গ্রহণ করেন ১৬ হাজার ৯৪৫ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভুক্ত হন ৫৯৫ জন, আয়কর রিটার্ন দাখিল করেন ৪ হাজার ৩১৪ জন, আয়কর আদায় হয় ৩ কোটি ৬৩ লাখ ২২ হাজার ৭২৯ টাকা।

২০১২ সালে সেবা গ্রহণ করেন ২০ হাজার ১০১ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভুক্ত হন ৮০৬ জন, আয়কর রিটার্ন দাখিল করেন ৭ হাজার ৫০৬ জন, আয়কর আদায় হয় ৮ কোটি ৫৯ লাখ ১৪ হাজার ৯৭৫ টাকা।

২০১৩ সালে সেবা গ্রহণ করেন ৩০ হাজার ৭৩৪ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভুক্ত হন ৪৫২ জন, আয়কর রিটার্ন দাখিল করেন ৮ হাজার ২৯৮ জন, আয়কর আদায় হয় ১৯ কোটি ৬৫ লাখ ৮২ হাজার ৭০২ টাকা।

২০১৪ সালে সেবা গ্রহণ করেন ৪০ হাজার ১০২ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভুক্ত হন ৪৫৮ জন, আয়কর রিটার্ন দাখিল করেন ১৩ হাজার ১২০ জন, আয়কর আদায় হয় ২৯ কোটি ১০ লাখ ২ হাজার ৫৯৭ টাকা।

২০১৫ সালে সেবা গ্রহণ করেন ২৫ হাজার ৪৭৯ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভুক্ত হন ৫০৭ জন, আয়কর রিটার্ন দাখিল করেন ১০ হাজার ৯১০ জন, আয়কর আদায় হয় ৮ কোটি ৪৮ লাখ ৫৯ হাজার ৭২৭ টাকা।

২০১৬ সালে সেবা গ্রহণ করেন ৪২ হাজার ৭৫৯ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভুক্ত হন ৪ হাজার ৮৬ জন, আয়কর রিটার্ন দাখিল করেন ১৫ হাজার ৯৭২ জন, আয়কর আদায় হয় ২৮ কোটি ৫৮ লাখ ১৩ হাজার ৫শ’ টাকা।

মেলা প্রাঙ্গন ঘুরে দেখা যায়, সকাল থেকেই উৎসবের আমেজ নেমেছিল মেলায়।বিকেল ৫টায় মেলা শেষ হওয়ার কথা থাকলেও মেলার সপ্তম ও শেষ দিনে সন্ধ্যা ৭টা পর‌্যন্ত লম্বা লাইনে দাঁড়িয়ে রিটার্ন জমা দিতে দেখা গেছে করদাতাদের।

মেলায় মাইকিং করে জানানো হয় শেষ দিন সোমবার যতোক্ষণ পর‌্যন্ত করদাতারা লাইনে থাকবেন ততোক্ষণ পর‌্যন্ত রিটার্ন জমা নেয়া হবে বলে জানিয়েছেন।

খুলনা কর অঞ্চলের উপ-কর কমিশনার মো. হাসানুর রহমান খুলনাটাইমসকে বলেন, “রোবাবারও আমরা নির্ধারিত সময়ের পরে রিটার্ন জমা নিয়েছি। শেষ দিনে সোমবারেও একই অবস্থা।যতোক্ষণ করদাতারা থাকবেন ততোক্ষণই রিটার্ন জমা নেয়া হবে।আয়কর মেলার প্রতি করদাতাদের আগ্রহ বেড়েছে। মেলা থেকে করদাতারা সেবা পাওয়ায় প্রতিবছরই তারা বেশি করে মেলায় আসছেন। আয়করও আদায় হচ্ছে। যার কারণে প্রতি বছরই আদায়ের রেকর্ড ভঙ্গ হচ্ছে।করদাতাদের অভূতপূর্ব সাড়া এবং প্রত্যাশা অনুযায়ী করসেবা প্রদানের মাধ্যমে শেষ হলো।