দেবহাটা উপজেলা নির্বাচন অফিসের তথ্য-সেবা কেন্দ্রে থেকে সহজেই সেবা পাচ্ছে সাধারণ মানুষ

0
682

দেবহাটা প্রতিনিধি : উপজেলা পরিষদ হতে কয়েক গজ ভিতরে ঢুকতেই চোখে পড়ে সবুজে ঘেরা উপজেলা সামাজিক বন অফিসারের কার্যালয়। তার সামনেই অবস্থিত উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়। তার পাশের উপজেলা প্রাথমিক শিক্ষা ভবন। উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে ঢুকতেই চোখে পড়বে বড় সাইনবোর্ডে “হেল্প ডেক্স”লেখাটি। সেখানে টেবিল চেয়ার নিয়ে বসে আসেন দুই জন। আর সেখান থেকে প্রতিদিন শত শত মানুষ জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত বিভিন্ন সমস্যাা সমাধান পাচ্ছেন। সাথে সাথে আইডি কার্ডের ভুল সংশোধনের উপায়। হারানো কার্ড পাওয়ার উপায়। ভোটার এলাকা স্থান্তর সহ অসংখ্য সেবা প্রদান করা হচ্ছে কেন্দ্রটি থেকে। আর এমনটি জানাচ্ছিলেন সখিপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের বাসিন্দা শরিফা খাতুন। তিবি বলেন, আমি এবারের নতুন ভোটার। সাম্প্রতিক নতুন ভোটারদের জাতীয় পরিচয়পত্র প্রদান করা হয়েছে। কিন্তু আমি বাড়িতে না থাকার কারনে কার্ড সংগ্রহ করতে পারিনি। তাই বাড়িতে এসেই কার্ড নেওয়ার জন্য উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করি। সেখানে আসা মাত্র আমার স্লিপ দেখে সাথে সাথে কার্ডটি প্রদান করেন নির্বাচন অফিসের তথ্য ও সেবা কেন্দ্রে দায়িত্বে থাকা কর্মীরা। কোন প্রকার হয়রানি ছাড়া খুব সহজেই আমি সেবা পেয়ে খুব ভাল লাগছে।

উপজেলার কোঁড়া গ্রামের সেলিনা পারভীন জানান, আমার জাতীয় পরিচয়পত্রটি হারিয়ে গেছে। আমি উপজেলা নির্বাচন অফিসে যায়। সেখানে গেলে আমি নতুন ভাবে জাতীয় পরিচয় পাব সে বিষয়টি সহজে বুঝিয়ে দেয়। আমি সেই পদ্ধতিতে আবেদন করেছি।

উপজেলা নাজিরের ঘের এলাকার ইব্রাহিম হোসেন জানান, আমার ভাই এর জাতীয় পরিচয়পত্রে নামের ভুল হয়েছে। আমি কার্ডটি নিয়ে উপজেলাতে গেলে তথ্য ও সেবা কেন্দ্র থেকে সঠিক পরামর্শ প্রদান করে। আমি সেই পদ্ধতিতে আবেদন করেছি। কোন হয়রানি ছাড়া আমরা বিভিন্ন সমস্যা সমাধান পেয়ে আনন্দিত। শুনেছি আগের দিনে মানুষকে হয়রানি পোহাতে হত। কিন্তু সহজেই সেবা পেয়ে বুঝেছি নির্বাচন অফিস থেকে সহজেই কি কি সেবা পাওয়া যায়।
দেবহাটা উপজেলা নির্বাচন অফিসের আবু হাসান জানান, আমরা নির্বাচন কমিশনের নির্দেশ মোতাবেক সব সময় কাজ করে যাচ্ছি। আগামী নির্বাচনকে সুন্দর ভাবে সম্পন্ন করতে আমাদের বিভিন্ন রকম কাজ চলমান রয়েছে। আমাদের দফতরের সেবা মানুষের মাঝে সহজে পৌঁছে দিতে হেল্প ডেক্স খোলা হয়েছে। আর এটির জন্য বর্তমান দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ে অনেক অবদান রয়েছে। তিনি খুবই আন্তরিক হওয়ায় আমাদের কাজ অনেক সহজ হয়েছে। সে কারনেই আমরা এই তথ্য ও সেবা কেন্দ্র থেকে সাধারণ মানুষকে সেবা প্রদান করে চলেছি।