ইউএসএইড ও খুবির আইন স্কুলের মধ্যে আইনগত শিক্ষা ও সহায়তা বিষয়ে এমওইউ স্বাক্ষরিত

0
327

খবর বিজ্ঞপ্তি:
খুলনা বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে গতকাল সকাল সাড়ে ৯ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন স্কুল ও ইউএসএইড এর মধ্যে আইনগত শিক্ষা ও সহায়তা সংক্রান্ত বিষয়ে এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের আইন স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ ওয়ালিউল হাসানাত এবং ইউএসএইডের চিফ অব পার্টি চার্লস জাকোসা স্ব স্ব পক্ষে এমওইউতে স্বাক্ষর করেন এবং অতঃপর তা হস্তান্তর করা হয়।
উপাচার্য তাঁর শুভেচ্ছা বক্তব্যে এটাকে প্রশংসনীয় উদ্যোগ হিসেবে আখ্যায়িত করে বলেন দেশ-বিদেশের বহু সংখ্যক প্রতিষ্ঠানের সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের এমওইউ স্বাক্ষরিত হয়েছে এবং সেভাবে কাজও চলছে। ইউএসএইডের সাথে আইনগত সহায়তা নিয়ে আজ যে সমঝোতা স্বাক্ষরিত হলো এর ফলে আইনের শিক্ষর্থীরা উপকৃত হবে এবং তারা সমাজের পিছিয়ে পড়া মানুষদের আইনগত অধিকার বিষয়ে সচেতনতা সৃষ্টি ও নিজেদেরকে সংশ্লিষ্ট বিষয়ে সমৃদ্ধ করতে পারবে।
তিনি আরও বলেন ইউএসএইড এবং সরকারের আইন মন্ত্রণালয়ের লিগ্যাল এইড সংস্থা বঞ্চিত দরিদ্র এবং অসহায় মানুষদের আইনগত অধিকার পেতে সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার যে কার্যক্রম পরিচালনা করছে এটি একটি ভালো উদ্যোগ। তবে গ্রামের মানুষেরা এ বিষয়ে এখনও তেমন অবগত নন। তাদের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং আইনগত সহায়তা পাওয়ার জন্য কার্যকর ব্যবস্থা আরও জোরদার করতে পারলে সামাজিক বিরোধ, হানাহানি ও দ্ব›দ্ব কমে যাবে এবং সমাজে শান্তি ও স্বস্তি প্রতিষ্ঠিত হবে। তিনি বর্তমান সরকারের এই কার্যক্রমে সহায়তা প্রদানের জন্য এইএসএইডকে ধন্যবাদ জানান। এমওইউ চুক্তি স্বাক্ষরের প্রাক্কালে ইউএসএইড’স প্রমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে) অ্যাক্টিভিটি বিষয়ে চিফ অব পার্টি চার্লস জাকোসা এবং বর্তমান সরকারের আইন মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল লিগ্যাল এইডস সার্ভিসেস সম্পর্কে সংশ্লিষ্ট সংস্থা এনএলএএসও এর পরিচালক (সিনিয়র ডিস্ট্রিক্ট জজ) মোঃ আমিনুল ইসলাম বক্তব্য রাখেন। এ সময় এনএলএএসও এর সহকারী পরিচালক সিনিয়র সহকারী জজ কাজী ইয়াসিন হাবীব, ইউএসএইড বাংলাদেশ এর টিম লিডার হাবিবা আক্তার, ইউএসএইড এর ডেপুটি চিপ অব পার্টি নন্দ লাল সূত্রধর, খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন আইন স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ ওয়ালিউল হাসানাত।