দাকোপে বালু উত্তোলনের দায়ে দুজনের জরিমানা

0
1137

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস :
খুলনার দাকোপ উপজেলার চুনকুড়ি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করার দায়ে দু‘জন বালু ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, সোমবার (২৯ জুলাই) সন্ধ্যা ছয়টার দিকে উপজেলার পোদ্দারগঞ্জ এলাকার চুনকুড়ি নদীতে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম সঞ্জীব দাশ এ অভিযান চালান। এ সময় অবৈধভাবে বালু উত্তোলনের সঙ্গে জড়িত থাকার দায়ে উপজেলার আছাঁভূয়া গ্রামের মৃত কালা মিয়ার ছেলে মো. শাহাবউদ্দিন ভূঁইয়া (৬০) ও রামপাল উপজেলার কাপাসডাঙ্গা গ্রামের মো. খানজাহান আলী মোল্যার ছেলে মো. শের আলী মোল্যা (৪০) নামের দুই ব্যক্তিকে ৫০ হাজার টাকা করে এক লাখ টাকা জরিমানা করেন আদালত। তারা তাৎক্ষণিকভাবে জরিমানা পরিশোধ করেন।

স্থানীয় লোকজন জানান, বেশ কিছুদিন থেকে কয়েকজন স্থানীয় প্রভাবশালী ব্যক্তি উপজেলার চুনকুড়ি নদীর পোদ্দারগঞ্জ ফেরিঘাট এলাকায় অবৈধভাবে ড্রেজার যন্ত্র বসিয়ে পাইপের মাধ্যমে বালু উত্তোলন করে আসছিলেন। এতে আশপাশের জমি ও বাড়িঘরে ভাঙনের আশঙ্কা দেখা দেয়। উপজেলা প্রশাসন তাদের নিষেধ করলেও তাঁরা তা শোনে না।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম সঞ্জীব দাশ খুলনাটাইমসকে বলেন, অবৈধভাবে বালু উত্তোলনের খবর পেয়ে পোদ্দারগঞ্জ এলাকায় অভিযান চালাই। তিনি বালু উত্তোলনকারি দুজনের কাছ থেকে এক লাখ টাকা জরিমানা আদায়ের খবরের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি আরও জানান, এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।