দশবছরে তথ্য অধিকার আইনের অর্জন ও সম্ভাবনা নিয়ে গোলটেবিল আলোচনা

0
271
????????????????????????????????????

তথ্য বিবরণী:
জনগণকে ক্ষমতায়িত করা, সরকারি দপ্তরে স্বচ্ছতা-জবাবদিহিতা প্রতিষ্ঠা, দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠায় বাংলাদেশে ২০০৯ সালে তথ্য অধিকার আইন প্রনয়ণ করা হয়। সেই তথ্য অধিকার আইনের ১০ বছর পূর্তিতে আইনের অর্জন ও সম্ভাবনা নিয়ে একটি গোলটেবিল আলোচনা বুধবার খুলনার রূপান্তর এর মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন, তথ্য অধিকার ফোরাম, এমআরডিআই ও রূপান্তর যৌথভাবে এই আলোচনার আয়োজন করে। আলোচনায় সভাপতিত্ব করেন রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন গুহ।
আলোচনায় অংশগ্রহণকারীরা জানান, ১০ বছরেও তথ্য অধিকার আইনের আওতায় তথ্য চাওয়ার পরিমাণ কম হওয়ার অন্যতম কারণ আইনটি সম্পর্কে জনগণের অজ্ঞতা এবং সরকারি দপ্তরের কর্মকর্তাদের তথ্য প্রদানের অনীহা। তাঁরা প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে আইনটি প্রচারের ও ব্যবহারে উদ্বুদ্ধের উদ্যোগ গ্রহণের সুপারিশ করেন। এমআরডিআই এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান তথ্য অধিকার আইন এর ওপর ধারণাপত্র উপস্থাপন করেন।
আলোচনায় অংশ নেন শিক্ষাবিদ অধ্যাপক আনোয়ারুল কাদির ও জাফর ইমাম, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম হাবিব ও সাধারণ সম্পাদক মোঃ সাহেব আলী, গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম, তেরখাদা উপজেলার মহিলা বিষয়ক কর্মকর্তা সাজিয়া আফরিন, জন্মভূমির প্রধান বার্তা সম্পাদক সোহবার হোসেন প্রমুখ। গোলটেবিল আলোচনায় সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা এবং গণমাধ্যমের কর্মীরা অংশ নেন।