তুরস্করে মুদ্রা সংকট সমাধান হবে ব্রানসনকে মুক্তি দিল-বোল্টন

0
394

আন্তর্জাতিক ডেস্কঃমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, আটক মার্কিন ধর্মযাজক অ্যান্ড্রু ব্রানসনকে মুক্তি দিয়ে তাৎক্ষণিকভাবে লিরার দরপতন ঠেকাতে পারে তুরস্ক। তিনি বলেন, কাতারি মুদ্রার স্ফিতিতে আঙ্কারার অর্থনীতি লাভবান হবে না। তুরস্কের ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর ওয়াশিংটন দ্বিগুণ শুল্ক আরোপের ঘোষণা দিলে তুর্কি লিরার দরপতন ঘটে। সংকট উত্তরণে গত ১৫ আগস্ট তুরস্কে এক হাজার ৫০০ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। ওই প্রেক্ষিতেই বার্তা সংস্থা রয়টার্সকে এসব কথা বলেছেন ইসরায়েল সফররত ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ।
২০১৬ সালে ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত থাকার অভিযোগে তুরস্কে আটক ব্রানসনের বিচার চলছে। নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করছেন ব্রানসন। এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছিলেন, যুক্তরাষ্ট্রে বসবাসরত তুরস্কের নাগরিক ফেতুল্লাহ গুলেনকে ফিরিয়ে দেওয়া হলে ব্রানসনকেও মুক্তি দেওয়া হবে। এরদোয়ানবিরোধী গুলেনকে ২০১৬ সালে ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার পরিকল্পনাকারী বলে মনে করে আঙ্কারা।

দুই দশক ধরে তুরস্কের চার্চে যাজকের কাজ করা ব্রানসনকে সন্ত্রাসী কর্মকাণ্ডের দায়ে দীর্ঘদিন কারাগারে রেখে বর্তমানে তুরস্কে গৃহবন্দি করে রাখা হয়েছে। এই প্রসঙ্গে রয়টার্সকে বোল্টন বলেন, ‘দেখুন, যাজক ব্রানসনকে মুক্তি না দিয়ে তুরস্কের সরকার বড় ধরণের ভুল করেছে। এই ভুল নিয়েই প্রতিটি দিন অতিবাহিত হচ্ছে। এই সংকট তাৎক্ষণিকভাবে সমাধান করা যায় যদি তারা একজন ন্যাটো মিত্রের মতো, পশ্চিমা দুনিয়ার অংশ হওয়ার মতো ঠিক কাজটি করে ও শর্তহীনভাবে ব্রানসনকে মুক্তি দেয়।’

চলতি বছরের লিরার দর ৩৭ শতাংশ পর্যন্ত কমেছে। সংকট মোকাবিলায় তুরস্কের জন্য ১৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগসহ কয়েকটি প্রকল্প বাস্তবায়নের ঘোষণা দিয়েছে কাতার। মধ্যপ্রাচ্যে সৌদি আরব, আরব আমিরাত ও মিসরের মতো মার্কিন মিত্রদের অবরোধে থাকা কাতার এই সংকটে হস্তক্ষেপ করায় সন্দেহ প্রকাশ করেন বোল্টন। তিনি বলেন, ‘তাদের প্রতিশ্রুত বিনিয়োগের পরিমাণ তুরস্কের অর্থনীতিতে প্রভাব ফেলার মতো বলে মনে করি না। এতে কোনও লাভ হবে না তবে তাদের বিনিয়োগের ফলাফল কী হয় আমরা আসলে তা খেয়াল রাখবো।’

গত সপ্তাহে তুরস্কের ইজমির প্রদেশের একটি আদালত ব্রানসনের মুক্তির আদেশ খারিজ করে দিয়েছে। দেশটির সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে ওই আদালতের তরফে বলা হয়েছে, তার বিরুদ্ধে এখেনও প্রমাণ সংগ্রহ চলছে আর তিনি পালিয়ে যেতে পারেন।

ওয়াশিংটনের শুল্ক আরোপের কারেণ দরপতন ঠেকাতে গত ১২ আগস্ট মার্কিন ডলারের বদলে নিজস্ব মুদ্রা লিরা’র মাধ্যমে বৈদেশিক বাণিজ্যের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। নিজ দল জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট পার্টির এক সমাবেশে তিনি বলেন, চীন, রাশিয়া, ইরান ও ইউক্রেনের মতো তুরস্কও শীর্ষ বাণিজ্যিক অংশীদারদের সঙ্গে নিজস্ব মুদ্রায় বাণিজ্য বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে।