চিতলমারীতে তরমুজ চাষে আগ্রহ বাড়ছে চাষিদের

0
99

চিতলমারী প্রতিনিধি
মৎস্য ঘেরে মাচা বেঁধে বর্ষাকালিন ঝুলন্ত তরমুজ চাষে আগ্রহ বেড়েছে চিতলমারির চাষীদের। উন্নতজাতের ব্ল্যাক জয়ান্ট,আনার কলি, ব্ল্যাক চ্যাম্প ও ছক্কা জাতের তরমুজ চাষ করে লাভবান হয়েছে অনেক চাষি। ঘেরে মাছ আর পাড়ে তরমুজ বেশি লাভজনক হওয়ায় দিন দিন বাড়ছে এই ফলের আবাদ। মাছ চাষের পাশাপাশি বর্ষাকালিন তরমুজ চাষে বেশি লাভ এমনটি জানিয়েছেন কৃষকরা।
বওয়ালিয়া গ্রামের কৃষক পরিমল গাইন জানান, ৪ বছর ধরে তিনি চার থেকে সাড়ে চার বিঘা জমিতে মাছ চাষের পাশাপাশি ঘেরের পাড়ে মাচা বেঁধে ঝুলন্ত প্রক্রিয়ায় তরমুজ চাষ করে আসছেন। প্রতিটা তরমুজ গড়ে ৫ থেকে ৭ কেজি ওজন হয়েছে। যার প্রতি কেজির বাজার মুল্য নুন্যতম ৪০ থেকে ৪৫ টাকা। ফলে তিনি এখন আর্থিক ভাবে অনেকটা স্বাবলম্বী বলে জানিয়েছেন।
পরিমলের পার্শ্ববর্তী রমেন বিশ্বাস ৬বিঘা, রাম রায় ৪বিঘা, কালা মন্ডল ১০বিঘা, সামাদ শেখ ৮ বিঘা সহ লক্ষনার বিলে ১৫ থেকে ২০ বিঘা জমিতে তরমুজ চাষ করে আর্থিক ভাবে লাভবান তারা।
এব্যাপারে চাষিদের সাথে কথা বলে জানা যায়, মাছ চাষের পাশাপাশি এটা একটি বাড়তি আয়। সেকারনে তরমুজ চাষে অনেকে আগ্রহী হচ্ছে।
উপজেলা কৃষি অফিসার সিফাত আল মারুফ জানান উপজেলায় ৫২ বিঘা জমিতে ঘের পাড়ে তরমুজ চাষ করা হয়েছে। তারমধ্যে কৃষি বিভাগের ৯টি প্রদর্শনী ক্ষেত রয়েছে। চাষিদের কৃষি বিভাগ থেকে সার্বক্ষনিক পরামর্শ প্রদান করা হচ্ছে।