খুলনা সংসদীয় আসনে ৭৮৪ টি কেন্দ্র এবং বুথ ৩৮৬২ টি

0
411

নিজেস্ব প্রতিবেদকঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে খুলনার ছয়টি সংসদীয় আসনের খসড়া ভোট কেন্দ্র ও বুথের তালিকা প্রকাশ করা হয়েছে। এবার ৬টি আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ৭৮৪টি। আর বুথের সংখ্যা ৩ হাজার ৮৬২টি। গত ৫ আগস্ট কেন্দ্রগুলোর এ খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। আগামী ১৯ আগস্ট খসড়া তালিকার উপর কারো দাবি, আপত্তি দাখিল করা যাবে। ৩০ আগস্ট পর্যন্ত দাবি, আপত্তি নিষ্পত্তি ও ৬ সেপ্টেম্বর চূড়ান্ত কেন্দ্র তালিকা প্রকাশ করা হবে। খুলনা জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলার ৬টি সংসদীয় আসনের নগরীর ৩১টি ওয়ার্ড এবং ৯টি উপজেলার ৬৮টি ইউনিয়নে ৭৮৪টি ভোট কেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। এ ছয়টি আসনে মোট ভোটার সংখ্যা ১৮ লাখ ১০ হাজার ৬৯৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৮ হাজার ৪৪৫ এবং নারী ভোটার ৯ লাখ ২ হাজার ১৮৪ জন।
প্রকাশিত খসড়া তালিকা অনুযায়ী, খুলনা-১ আসনের বটিয়াঘাটা উপজেলার ৭টি ইউনিয়নের ৫৮টি ভোট কেন্দ্রে ২৮৩টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ১ লাখ ৩৭ হাজার ২২৪ জন। এর মধ্যে ৬৭ হাজার ৯৭৮ জন পুরুষ এবং ৬৯ হাজার ২৪৬ জন নারী ভোটার। আর দাকোপ উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৪৯টি ভোট কেন্দ্রে ২৬৩টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ১ লাখ ২১ হাজার ৯৮৮ জন। এর মধ্যে ৬১ হাজার ২৮৬ জন পুরুষ এবং ৬০ হাজার ৭০২ জন নারী ভোটার।
খুলনা-২ আসনের সদর থানা এলাকার ৯টি ওয়ার্ডে ৯২টি ভোট কেন্দ্রে ৩৯৭টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ১ লাখ ৬৮ হাজার ৮১০ জন। এর মধ্যে ৮৪ হাজার ৫৬৫ জন পুরুষ এবং ৮৪ হাজার ২৪৫ জন নারী ভোটার। আর সোনাডাঙ্গা থানা এলাকার ৭টি ওয়ার্ডের ৬৫টি ভোট কেন্দ্রে ২৮৫টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ১ লাখ ২৫ হাজার ২৭৯ জন। এর মধ্যে ৬২ হাজার ১৩৯ জন পুরুষ এবং ৬৩ হাজার ১৪০ জন নারী ভোটার।
খুলনা-৩ আসনের দৌলতপুর থানা এলাকার ৬টি ওয়ার্ডের ৪০টি ভোট কেন্দ্রে ১৭৫টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ৭৭ হাজার ৪৬১ জন। এর মধ্যে ৩৯ হাজার ৪০৬ জন পুরুষ এবং ৩৮ হাজার ৫৫ জন নারী ভোটার। খালিশপুর থানা এলাকার ৯টি ওয়ার্ডের ৬৬টি ভোট কেন্দ্রে ২৭২টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ১ লাখ ২১ হাজার ৩৫৯ জন। এর মধ্যে ৬২ হাজার ৭৮৭ জন পুরুষ এবং ৫৮ হাজার ৫৭২ জন নারী ভোটার। এছাড়া খানজাহান আলী থানা (দিঘলিয়া এলাকা) অবস্থিত ২টি ইউনিয়নের ১১টি ভোট কেন্দ্রে ৫৯টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ২৭ হাজার ৮৮৫ জন। এর মধ্যে ১৩ হাজার ৯৭৪ জন পুরুষ এবং ১৩ হাজার ৯১১ জন নারী ভোটার।
খুলনা-৪ আসনের দিঘলিয়া উপজেলার ৪টি ইউনিয়নের ৩৮টি ভোট কেন্দ্রে ১৮১টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ৮৬ হাজার ২৪৪ জন। এর মধ্যে ৪৩ হাজার ৪৯৩ জন পুরুষ এবং ৪২ হাজার ৭৫১ জন নারী ভোটার। রূপসা উপজেলার ৫টি ইউনিয়নের ৫৭টি ভোট কেন্দ্রে ২৮৯টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ১ লাখ ৩৬ হাজার ৮৬৯ জন। এর মধ্যে ৬৭ হাজার ৯০১ জন পুরুষ এবং ৬৮ হাজার ৯৬৮ জন নারী ভোটার। তেরখাদা উপজেলার ৬টি ইউনিয়নের ৩৬টি ভোট কেন্দ্রে ১৭৯টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ৮৭ হাজার ১০ জন। এর মধ্যে ৪৩ হাজার ৪৮৮ জন পুরুষ এবং ৪৩ হাজার ৫২২ জন নারী ভোটার।
খুলনা-৫ আসনের ফুলতলা উপজেলার ৪টি ইউনিয়নের ৩৯টি ভোট কেন্দ্রে ২১৬টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ১ লাখ ২৯ হাজার ৩ জন। এর মধ্যে ৫০ হাজার ৯১০জন পুরুষ এবং ৫১ হাজার ৯৫৩ জন নারী ভোটার। আর ডুমুরিয়া উপজেলার ১৪টি ইউনিয়নের ৯২টি ভোট কেন্দ্রে ৪৮১টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ২ লাখ ৪২ হাজার ১৯৭ জন। এর মধ্যে ১ লাখ ২০ হাজার ৭৫০ জন পুরুষ এবং ১ লাখ ২১ হাজার ৪১৭ জন নারী ভোটার।
খুলনা-৬ আসনের কয়রা উপজেলার ৭টি ইউনিয়নের ৬২টি ভোট কেন্দ্রে ৩৩০টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ১ লাখ ৫৬ হাজার ৯০৪ জন। এর মধ্যে ৭৮ হাজার ৭৯১ জন পুরুষ এবং ৭৮ হাজার ১১৩ জন নারী ভোটার। আর পাইকগাছা উপজেলার ১০টি ইউনিয়ন এবং একটি পৌরসভার ৭৯টি ভোট কেন্দ্রে ৪৫২টি বুথ রয়েছে। এখানে ভোটার রয়েছে ২ লাখ ১৮ হাজার ৫৬৬ জন। এর মধ্যে ১ লাখ ১০ হাজার ৯৭৭ জন পুরুষ এবং ১ লাখ ৭ হাজার ৫৮৯ জন নারী ভোটার।
সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম বলেন, সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কর্মকর্তারা প্রত্যেকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন। কেন্দ্রগুলো পরিদর্শন শেষে খসড়া তালিকা গত ৫ আগস্ট প্রকাশ করা হয়েছে। প্রকাশিত খসড়া তালিকা উপজেলা, থানা, ইউনিয়ন কার্যালয়ে প্রদর্শন করা হয়েছে। যা আগামী ১৯ আগস্ট পর্যন্ত থাকবে। তিনি বলেন, প্রকাশিত খসড়া তালিকায় কোন ভোট কেন্দ্রের উপর কারো কোন দাবি, আপত্তি বা সুপারিশ থাকলে জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়সহ সকল উজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে লিখিতভাবে দাখিল করা যাবে। ভোটার সংখ্যার ভিত্তিতে কেন্দ্র ও বুথের সংখ্যা কম বেশি হতে পারে। আপত্তি ও দাবি নিষ্পত্তি শেষে চূড়ান্ত কেন্দ্র তালিকা প্রকাশ করা হবে। এবার ভোট কেন্দ্রের সংখ্যা বেড়েছে অন্তত ৪০টি।